শিবচরে পদ্মায় মা ইলিশ মাছ নিধনের অপরাধে ৩২ জেলেকে ১ বছরের জেল, ৩ নারী ক্রেতাকে জরিমানা

মো: আবু জাফর ও মিশন চক্রবর্ত্তী :
ইলিশ সংরক্ষণ অভিযানে পদ্মায় ইলিশ নিধনের অপরাধে শিবচরে ৩২ জন জেলেকে ১ বছর করে কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমান আদালত। এসময় ইলিশ মাছ ক্রয়ের অপরাধে ৩ নারী ক্রেতাকে আর্থিক জরিমানা করা হয়েছে। শুক্রবার দিবাগত রাত থেকে শনিবার দুপুর পর্যন্ত পদ্মানদীর শিবচর অংশের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।
ভ্রাম্যমান আদালত সূত্রে জানা যায়, ইলিশ সংরক্ষণ অভিযানের অংশ হিসেবে পদ্মা নদীর বিভিন্ন স্থানে শুক্রবার গভীর রাত থেকে শনিবার দুপুর পর্যন্ত অভিযান চালায় মৎস বিভাগ ও পুলিশের একটি টিম। এসময় পদ্মা নদীতে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকার করায় ৩২ জেলেকে নদী থেকে আটক করে পুলিশ। পরে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে তাদের ১ বছর করে সাজা প্রদান করা হয়। এসময় ইলিশ মাছ ক্রয় করার অপরাধে ৩ নারী ক্রেতাকে আটক করে মোট ২৫ হাজার টাকা জরিমানা করা হয়। অভিযানকালে জব্দকৃত প্রায় ৩০ হাজার মিটার জাল আগুনে পুড়িয়ে ধ্বংশ করা হয় ও ২০ কেজি ইলিশ বিভিন্ন এতিমখানায় বিতরন করা হয়।

ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার(ভূমি) এম রকিবুল হাসান বলেন, মা ইলিশ রক্ষায় পদ্মার বিভিন্ন পয়েন্টে প্রতিনিয়ত আমাদের অভিযান চলছে। ইলিশ মাছ নিধনের অপরাধে ৩২ জেলেকে এক বছর করে জেল দেয়া হয়েছে। মাছ ক্রয়কালে ৩ নারী ক্রেতাকে আর্থিক জরিমানা করা হয়েছে। আমাদের এ অভিযান অব্যাহত থাকবে।