শিবচরে পদ্মায় মা ইলিশ নিধনের অপরাধে ১৮ জেলে আটক

শিবচর বার্তা ডেক্স :
সরকারের নিষেধাজ্ঞা অমান্য করে পদ্মায় মা ইলিশ নিধনের অপরাধে বৃহস্পতিবার পদ্মা নদীর শিবচর অংশে অভিযান চালিয়ে ১৮ জেলেকে আটক করে ১৭ জনকে কারাদন্ড প্রদান ও এক জনকে আর্থিক জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত। এসময় বিপুল পরিমান জাল আগুনে পুড়িয়ে ধ্বংশ করা হয়।
উপজেলা মৎস কর্মকর্তা এটিএম শামসুজ্জামান জানান , ইলিশের প্রজনন মৌসুম হওয়ায় গত ১৪ অক্টোবর থেকে ২২ দিন সারাদেশে ইলিশ মাছ নিধনে নিষেধাজ্ঞা দিয়েছে সরকার। সরকারের এই নিষেধাজ্ঞা বাস্তবায়নে মাদারীপুর আরডিসি মাহবুবুল হক এর নের্তুত্বে বৃহস্পতিবার ভোর রাত থেকে বিকেল পর্যন্ত পদ্মা নদীর শিবচর অংশে অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমান আদালত । অভিযানকালে নিষেধাজ্ঞা অমান্য করে অবৈধ কারেন্ট জাল দিয়ে মা ইলিশ মাছ নিধনের অপরাধে ১৮ জেলেকে আটক করা হয়। পরে আটককৃতদের মধ্যে ১৭ জনের প্রত্যেককে ১০ দিনের করাদন্ড প্রদান করা হয় ও এক জনকে ৫ হাজার টাকা আর্থিক জরিমানা করা হয়। এসময় প্রায় ১৩ হাজার মিটার জাল ও প্রায় ৫ কেজী ইলিশ মাছ জব্দ করা হয়। জব্দকৃত মাছগুলো বিভিন্ন এতিমখানায় বিতরন করা হয়েছে ও জাল আগুনে পুড়িয়ে ধ্বংশ করা হয়। অভিযানকালে জেলা মৎস কর্মকর্তা রিপন কান্তি ঘোষসহ পুলিশের একটি টিম উপস্থিত ছিল।
জেলা মৎস কর্মকর্তা রিপন কান্তি ঘোষ বলেন, পদ্মা নদী থেকে ১৮ জেলেকে আটক করা হয়েছে। মা ইলিশ রক্ষায় আমাদের এ অভিযান অব্যাহত থাকবে।