শিবচরে পদ্মায় মা ইলিশ নিধন : ৭ জেলেকে জেল, ৩ জেলেকে জরিমানা

শিবচর বার্তা ডেক্স :
ইলিশ সংরক্ষণ অভিযানে পদ্মায় ইলিশ নিধনের অপরাধে শিবচরে ১০ জেলেকে আটক করেছে ভ্রাম্যমান আদালত। পরে আটককৃত জেলেদের মধ্যে ৭ জনকে ১ বছর করে কারাদন্ড ও ৩ জনকে আর্থিক জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত। রবিবার বিকেলে আটককৃতদের সাজা প্রদান করা হয়।
ভ্রাম্যমান আদালত সূত্রে জানা যায়, ইলিশ সংরক্ষণ অভিযানের অংশ হিসেবে রবিবার ভোর থেকে দুপুর পর্যন্ত পদ্মা নদীর বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমান আদালত। এসময় মৎস বিভাগ ও পুলিশের একটি দল উপস্থিত ছিল। অভিযানকালে পদ্মা নদীতে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ নিধনের অপরাধে ১০ জেলেকে নদী থেকে আটক করা হয়। পরে বিকেলে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট শিবচর উপজেলা সহকারী (ভূমি) এম রকিবুল হাসান আটককৃতদের মধ্যে ৭ জেলেকে ১ বছর করে কারাদন্ড প্রদান করেন ও ৩ জেলেকে ৫ হাজার করে মোট ১৫ হাজার টাকা জরিমানা করেন। অভিযানকালে ১ লাখ ৮ হাজার মিটার জাল ও ৩৬ কেজি ইলিশ মাছ জব্দ করা হয়। পরে জব্দকৃত জাল আগুনে পুড়িয়ে ধ্বংশ করা হয় ও ইলিশ মাছ বিভিন্ন এতিমখানায় বিতরন করা হয়।

ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার(ভূমি) এম রকিবুল হাসান বলেন, নিষেধাজ্ঞা অমান্য করে পদ্মায় মা ইলিশ নিধনের অপরাধে ৭ জেলেকে জেল ও ৩ জেলেকে জরিমানা করা হয়েছে। ইলিশ রক্ষায় আমাদের অভিযান অব্যাহত থাকবে।