শিবচরে পদ্মায় ইলিশ নিধনের অপরাধে ৫৮ জেলেকে ১ বছরের কারাদন্ড, ৩ লাখ মিটার জাল পুড়িয়ে ধ্বংশ

শিব শংকর রবিদাস, মো: মনিরুজ্জামান মনির ও কমল রায় :
সরকারের নিষেধাজ্ঞা অমান্য করে পদ্মায় ইলিশ নিধনের অপরাধে বুধবার ভোররাত থেকে বিকেল পর্যন্ত পদ্মা নদীর শিবচর অংশে অভিযান চালিয়ে ৫৮ জেলেকে আটক করে প্রত্যেককে ১ বছরের কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমান আদালত। এসময় প্রায় ৮০ কেজী ইলিশ মাছ ও প্রায় ৩ লাখ মিটার অবৈধ কারেন্ট জাল জব্দ করা হয়। জব্দকৃত মাছগুলো বিভিন্ন এতিমখানায় বিতরন করা হয়েছে ও জাল আগুনে পুড়িয়ে ধ্বংশ করা হয়।
উপজেলা মৎস অফিস সূত্রে জানা যায়, ইলিশের প্রজনন মৌসুম হওয়ায় গত ১৪ অক্টোবর থেকে ২২ দিন সারাদেশে ইলিশ মাছ নিধনে নিষেধাজ্ঞা দিয়েছে সরকার। সরকারের এই নিষেধাজ্ঞা বাস্তবায়নে মাদারীপুর আরডিসি মাহবুবুল হক এর নের্তুত্বে বুধবার ভোর রাত থেকে বিকেল পর্যন্ত ভ্রাম্যমান আদালতের দুইটি টিম পদ্মা নদীর শিবচর অংশে অভিযান পরিচালনা করেন । ভোররাতের অভিযানকালে নিষেধাজ্ঞা অমান্য করে অবৈধ কারেন্ট জাল দিয়ে ইলিশ মাছ নিধনের অপরাধে ২৩ জেলেকে আটক করা হয়। এসময় প্রায় আড়াই লাখ মিটার জাল ও প্রায় ২০ কেজী ইলিশ মাছ জব্দ করা হয়। ভ্রাম্যমান আদালতের অপর টিমটি সকাল থেকে বিকেল পর্যন্ত অভিযান চালিয়ে ৩৫ জেলেকে আটক করে। এসময় প্রায় ৬০ কেজী ইলিশ মাছ ও প্রায় ৪৫ হাজার মিটার জাল জব্দ করা হয়। পরে ভ্রাম্যমান আদালত মৎস আইনে আটককৃতদের প্রত্যেককে ১ বছরের কারাদন্ড প্রদান করেন। জব্দকৃত মাছগুলো বিভিন্ন এতিমখানায় বিতরন করা হয়েছে ও জাল আগুনে পুড়িয়ে ধ্বংশ করা হয়। অভিযানকালে মাদারীপুর জেলা মৎস কর্মকর্তা রিপন কান্তি ঘোষ, উপজেলা সিনিয়র মৎস কর্মকর্তা এটিএম শামসুজ্জামানসহ পুলিশের একটি টিম উপস্থিত ছিল।
মাদারীপুর জেলা মৎস কর্মকর্তা রিপন কান্তি ঘোষ বলেন, ইলিশ নিধনরোধে আমরা প্রতিনিয়ত পদ্মায় অভিযান পরিচালনা করছি। প্রতিদিনই জেলেদের আটক করে কারাদন্ড প্রদান করা হচ্ছে। জাল পুড়িয়ে ধ্বংশ করা হচ্ছে। আমাদের এ অভিযান অব্যাহত থাকবে।