শিবচরে নদী ভাঙ্গনের ব্যাপকতা বেড়েছে, আশ্রয় কেন্দ্রে বন্যা কবলিতরা

অপর্ব দাস, কমল রায় ও সৃষ্টি দরানী :
পদ্মা নদীতে অস্বাভাবিক পানি বৃদ্ধি অব্যাহত থাকায় শিবচরের পদ্মা নদীর চরাঞ্চলের ৩ ইউনিয়নসহ ৭ ইউনিয়নে নদী ভাঙ্গনের ব্যাপকতা বেড়েছে। ৩ শতাধিক ঘরবাড়ি কোনমতে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে। বিস্তৃর্ন জনপদসহ আক্রান্ত হয়েছে বিদ্যুত ব্যবস্থা ,সড়ক ব্যবস্থাও। ভয়াবহ ভাঙ্গন ঝূকিতে রয়েছে একাধিক স্কুল ভবন,ইউনিয়ন পরিষদ ভবন, কমিউনিটি ক্লিনিক, বাজারসহ গুরুত্বপূর্ন স্থাপনা। এদিকে চরাঞ্চলের ৪ ইউনিয়নের কয়েক হাজার পরিবার বন্যা কবলিত হয়ে বাড়ি ঘরে পানি ঢুকায় অনেকেই আশ্রয় কেন্দ্র আশ্রয় নিয়েছে। নদী ভাঙ্গন প্রতিরোধে স্থানীয় সংসদ সদস্য চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরীর নির্দেশে জিও ব্যাগ ডাম্পিং করে ভাঙ্গন প্রতিরোধের চেষ্টা করছে পানি উন্নয়ন বোর্ড। তার পক্ষ থেকে ত্রান তৎপরতা শুরু হয়েছে।

জানা যায়, গত কয়েকদিন ধরে ২য় দফায় পদ্মা নদীতে অস্বাভাবিক পানি বৃদ্ধি পেয়ে শিবচরের চরাঞ্চলের চরজানাজাত, কাঠালবাড়ি, বন্দরখোলায় ব্যাপক নদী ভাঙ্গন দেখা দিয়েছে। নদীতে বিলীন হয়েছে চরজানাজাতের একটি মাদ্রাসা ভবন। ভাঙ্গন আক্রান্ত হওয়ায় ৩ ইউনিয়নের অন্তত ৩ শতাধিক ঘর বাড়ি বসত সরিয়ে নেয়া হয়েছে। এছাড়াও ভাঙ্গন ঝূকিতে রয়েছে একটি মাধ্যমিক বিদ্যালয়ের ৩ তলা ভবন , প্রাথমিক বিদ্যালয় ভবন, ইউনিয়ন পরিষদ ভবন, কমিউনিটি ক্লিনিক ভবন, একটি বাজারসহ বিস্তৃর্ন জনপদ। পানিতে নিমজ্জিত হয়েছে চরের কয়েক হাজার পরিবার। বন্যা কবলিত হয়ে বাড়ি ঘরে পানি ঢুকায় অনেকেই আশ্রয় কেন্দ্রে আশ্রয় নিয়েছে। আড়িয়াল খা নদের ভাঙ্গন আক্রান্ত হয়েছে ৪ ইউনিয়ন। নদী ভাঙ্গন প্রতিরোধে স্থানীয় সংসদ সদস্য চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরীর নির্দেশে জিও ব্যাগ ডাম্পিং করে ভাঙ্গন প্রতিরোধের চেষ্টা করছে পানি উন্নয়ন বোর্ড। ত্রান তৎপরতা শুরু হয়েছে দূর্গত এলাকায়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান বলেন, নদী ভাঙ্গন প্রতিরোধে স্থানীয় সংসদ সদস্য চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী স্যারের নির্দেশে জিও ব্যাগ ডাম্পিং করে ভাঙ্গন প্রতিরোধের চেষ্টা করছে পানি উন্নয়ন বোর্ড। দূর্গতদের মাঝে ত্রান ও খাবার সহায়তা দেয়া হচ্ছে।