শিবচরে ধান ক্ষেতে বিষ প্রয়োগ, মারা পড়ছে অসংখ্য ঘুঘু পাখি

মিশন চক্রবর্ত্তী :
পোকা, মাকড় নিধনের জন্য শিবচরে ধান ক্ষেতে বিষ প্রয়োগ করা হচ্ছে। এতে দলে দলে অসংখ্য বিলুপ্তপ্রায় ঘুঘু পাখি মারা পড়ছে।
স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার কাদিরপুর ইউনিয়নের কালু বেপারীর কান্দি গ্রামের কৃষক মালেক বেপারী, হুমায়ুন আকনসহ স্থানীয় কৃষকরা সম্প্রতি ক্ষেতে ধান বীজ রোপন করেছেন। ক্ষেতে জন্মানো বিভিন্ন পোকা, মাকড় ধানের বীজ খেয়ে নষ্ঠ করে ফেলছে। পোকা মাকড়ের হাত থেকে ধানের বীজ রক্ষা করতে গত দুই দিন আগে কৃষক মালেক বেপারী ও হুমায়ুন আকন পোকা মাকড় নিধনের জন্য ক্ষেতে এক ধরনের বিষ প্রয়োগ করে। ক্ষেতে বিষ প্রয়োগের পরদিন শুক্রবার ক্ষেতের ধান খেতে আসা দলে দলে ঘুঘু পাখি মরে ক্ষেতেই পড়ে থাকে। স্থানীয় অনেক শিশু কিশোর এসকল পাখি নিয়ে যায়। শনিবার আবারও ২ য় দফায় ক্ষেতে বিষ প্রয়োগ করা হলে রবিবার আরো অনেক ঘুুঘু পাখি মরে ক্ষেতেই পড়ে থাকে। রাতের বেলা পাখিগুলো শিয়াল কুকুড়ে খেয়ে ফেলে।
নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় এক কলেজ শিক্ষার্থী বলেন, পাখিরা ক্ষেতের ধান খেয়ে ফেলার কারনে স্থানীয় দুই কৃষক ক্ষেতে বিষ প্রয়োগ করেছে। এতে দলে দলে বিলুপ্তপ্রায় ঘুঘু পাখি মারা পড়েছে। ঘুঘু পাখি বর্তমানে খুব বেশি দেখা যায় না। তার উপর ক্ষেতে বিষ দিয়ে যদি এভাবে মেরে ফেলা হয় তাহলেতো এটা পরিবেশের জন্য হুমকি। এটা প্রশাসনের দেখা উচিত।
ক্ষেতে বিষ প্রয়োগকারী কৃষক হুমাযুন আকন বলেন, পোকা মাকড় ক্ষেতের ধান নষ্ট করে ফেলে। আমরাতো বিভিন্ন ফসল চাষাবাদ করেই খাই। পোকা মাকড়ে সব সময়ই ফসল নষ্ট করে। পোকা মাকড় যদি না মারি তাহলে আমাদের কষ্টের সব ফসলই খেয়ে ফেলবে। তখন আমরা খাবো কি ? তাই পোকা মাকড় মারতে ন্যাপথলিন মিশ্রিত ঔষুধ ক্ষেতে দিয়েছি। এতে যদি ঘুঘু পাখি মারা যায় তাহলে আমি কি করবো।
শিবচর উপজেলা কৃষি কর্মকর্তা কুষিবিদ অনুপম রায় বলেন, ন্যাপথলিনে কখনো পোকা মাকড় মারা যায় না। ঘুঘু পাখি মারা যাওয়ার প্রশ্নই উঠে না। ঘুঘু পাখি কিভাবে মারা গেলো সেটা আমি বলতে পারবো না। তবে পোকা মাকড় মারতে অন্য কোন বিষের সাথে কেউ কেউ ন্যাপথলিন ব্যবহার করতে পারে।