শিবচরে এক অতিশীপর বৃদ্ধের স্থান হলো সমাজ সেবা কার্যালয়ের সামনে, দায়ীত্ব নিতে হলো প্রশাসনকেই

শিব শংকর রবিদাস ও মিশন চক্রবর্ত্তী :
শিবচর উপজেলা সমাজ সেবা কার্যালয়ের সামনে থেকে মূমূর্ষ অবস্থায় এক বৃদ্ধকে উদ্ধার করা হয়েছে। স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে উপজেলা প্রশাসন নিজ দায়ীত্বে অসুস্থ্য অবস্থায় অজ্ঞাতনামা বৃদ্ধকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন। চিকিৎসায় বৃদ্ধ মানুষটি শারিরিকভাবে কিছুটা সুস্থ্য হলেও এখনো নাম পরিচয়সহ কিছুই বলতে পারে না। কোন কিছু জিজ্ঞেস করলে শুধুমাত্র বাবা বাবা, ধর ধর এটকুুই বলছে বারবার।
উপজেলা প্রশাসন ও হাসপাতাল সূত্রে জানা যায়, গত ৯ জুন বুধবার সন্ধায় উপজেলা সমাজ সেবা কার্যালয়ের সামনে সেবা গ্রহনকারী মানুষের বসার জন্য নির্মিত টিনসেডের গোলঘরে অজ্ঞাত এক বৃদ্ধকে পড়ে থাকতে দেখে স্থানীয়রা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: আসাদুজ্জামানকে জানান। উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে খবর পেয়ে উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মো: শাহ আলম ওই বৃদ্ধের কাছে গিয়ে তাকে গুরুতর অসুস্থ্য অবস্থায় পড়ে থাকতে দেখতে পায়। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তার পরামর্শে তিনি ওই বৃদ্ধকে উদ্ধার করে রাত আনুমানিক সাড়ে ৮ টার দিক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন। তাকে কেউ এনে সমাজ সেবা কার্যালয়ের সামনে ফেলে রেখে চলে যেতে পারে বলে স্থানীয়রা ধারনা করছে।
সরেজমিন হাসপাতালে গিয়ে দেখা যায়, হাসপাতালে চিকিৎসা সেবা পেয়ে বৃদ্ধ লোকটি শারিরীকভাবে কিছুটা সুস্থ্য হলেও নিজের নাম, পরিচয়, ঠিকানা কিছুই বলতে পারছে না। কোন কিছু জিজ্ঞেস করলে “বাবা বাবা, ধর ধর” এই শব্দই বারবার উচ্চারন করছে। হাসপাতালের ১৬ নম্বর বেড়ে পরিচয় বিহীন এই অসহায় বৃদ্ধ মানুষটি পড়ে থাকলেও তার সন্ধানে এখনো কেউ আসেনি।
দায়ীত্বরত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সিনিয়র স্টাফ নার্স উপমা দাস বলেন, যখন বৃদ্ধ মানুষটিকে হাসপাতালে আনা হয় তখন শারিরীকভাবে খুবই অসুস্থ্য ছিল। এখন খাবার খেতে পারছে। নিজের নাম পরিচয় বলতে পারছে না। কোন কিছু জিজ্ঞেস করলে শুধুমাত্র “বাবা বাবা, ধর ধর” এইটুকুই বলতে পারছে।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা: মো: রকিবুল ইসলাম বলেন, বৃদ্ধ রোগীটিকে উপজেলা সমাজ সেবা অফিসার নিজ দায়ীত্বে বুধবার রাতে হাসপাতালে ভর্তি করেন। ভর্তির সময় রোগীর অবস্থা খুবই খারাপ ছিল। এখন যদিও শারিরীকভাবে কিছুটা সুস্থ্য মনে হচ্ছে তবুও ৭২ ঘন্টা পার না হলে কিছুই বলা যাচ্ছে না। আমরা সার্বক্ষনিক তার প্রতি নজর রাখছি। তার চিকিৎসায় কোন ত্রুটি রাখছি না।
উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মো: শাহ আলম বলেন, আমি বুধবার অফিসের কাজে মাদারীপুর গিয়েছিলাম। সেখান থেকে সন্ধার দিক শিবচরে আসার পথে ইউএনও স্যার ওই বৃদ্ধের বিষয়টি আমাকে জানায়। আমি বাসায় না গিয়ে সরাসরি আমার অফিসের সামনের গোলঘর থেকে অসুস্থ্য অবস্থায় ওই বৃদ্ধকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করি। আজও সকালে হাসপাতালে তাকে দেখতে গিয়েছি। ফোনে সার্বক্ষনিক চিকিৎসকদের সাথে য়োগাযোগ করছি। সে সুস্থ্য হয়ে নাম পরিচয় বলতে পারলে তার ঠিকানায় পৌছে দেওয়া হবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: আসাদুজ্জামান বলেন, ওই বৃদ্ধ মানুষটি কিভাবে এখানে আসলো তা আমাদের জানা নেই। আমরা তাকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করেছি। তার সুস্থ্যতার দিকে আমরা প্রথমত নজর দিচ্ছি। পরে বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে।