শিবচরে উম্মুক্ত নির্বাচনের ভোট উৎসবে ভোটাররা উৎফুল্ল , প্রার্থীদের গন্তব্য ভোটারদের দ্বার

সরেজমিন রিপোর্ট :
৫০ উর্ধ্ব জসিম হাওলাদার। ২৫ বছরের উপরে ভোট দিচ্ছেন। এরআগেও বহু স্থানীয় নির্বাচনে ভোট দিয়েছেন। তবে তখনকার পরিবেশ ছিল সাংর্ঘষিক। প্রার্থীরা অনেকেই প্রভাব বিস্তারের চেষ্টা করেছেন। কিন্তু এবারের ইউনিয়ন পরিষদ নির্বাচন একদিকে দলীয় প্রতিকবিহীন অপরদিকে ব্যাপক প্রশাসনিক তৎপরতা থাকায় উৎসব বইছে ভোটযুদ্ধে। প্রার্থীরা সবাই বাড়ি বাড়ি গিয়ে ভোট চাচ্ছেন। খুবই সুন্দর পরিবেশ। এভাবেই ভোট নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করলেন শিবচরের কাদিরপুর ইউনিয়নের আব্বাস গেট এলাকার জসিম হাওলাদার। ১ম দফা নির্বাচনে বাংলাদেশে একমাত্র শিবচর উপজেলার ১৩ ইউনিয়নে আওয়ামীলীগ প্রার্থীতা উম্মুক্ত করায় নির্বাচনকে ঘিরে যেন উৎসব বইছে। নির্বাচনে বিএনপি কেন্দ্রীয়ভাবে অংশ না নিলেও শিবচরে বিএনপি ,জাকের পার্টি,ইসলামী আন্দোলনও একাধিক ইউনিয়নে প্রার্থীরাও স্বতন্ত্র হিসেবে ভোটযুদ্ধে অংশ নিচ্ছেন। প্রতিটি ইউনিয়নেই আওয়ামীলীগের একাধিক প্রার্থী লড়ছেন। প্রার্থী ও ভোটাররা সকলেই খুশি ভোট নিয়ে এমন উৎসবে।এদিকে আচরনবিধি বজায় রাখতে চলছে পুলিশের ব্লক রেইড,মোতায়েন করা হয়েছে ৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট। দুই দিনে ২ জনকে জেলসহ ২৩ জনকে অর্থদন্ড দেয়া হয়েছে। এ পর্যন্ত প্রায় ৫০ জনকে সাজা প্রদান করা হয়েছে। নির্বাচনের দিন মোতায়েন থাকবেন আরো ২৬ জন ম্যাজিস্ট্রেটসহ পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনী। এ নির্বাচনকে মডেল করার ঘোষনা দিয়ে কাজ করছে প্রশাসন। নির্বাচনী পরিবেশ উৎসবমুখর ও শান্তিপূর্ন থাকায় সকলকে ধন্যবাদ জানিয়েছেন চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী।
সরেজমিনে একাধিক সুত্রে জানা যায়, ২১ জুন শিবচরের ১৩ ইউনিয়ণ পরিষদ নির্বাচন সুষ্ঠভাবে সম্পন্ন করতে ২০ জন এক্সিকিউটিভ ও ৬ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোতায়েন করা হবে। ৪ স্তরের নিরাপত্তা থাকবে। জেলা প্রশাসক ও পুলিশ সুপার এ নির্বাচনকে মডেল করার ঘোষনা দিয়েছেন একাধিক সভায়। আচরনবিধি বজায় রাখতে চলছে পুলিশের ব্লক রেইড,মোতায়েন করা হয়েছে ৪ জন ম্যাজিস্ট্রেট। শুক্রবার ভান্ডারীকান্দি ইউনিয়নের এক চেয়ারম্যান প্রার্থীর সমর্থক লিয়াকত ইসলামকে ৫ হাজার টাকা, শিরুয়াইল ইউনিয়নের এক চেয়ারম্যান প্রার্থীর সমর্থক ইনছান হাওলাদারকে ৫ হাজার, দত্তপাড়া ইউনিয়নের এক চেয়ারম্যান প্রার্থীর সমর্থক মামুন মাদবরকে ১ হাজার, মাদবরচর ইউনিয়নের এক চেয়ারম্যান প্রার্থীর সমর্থক মোতায়ের শেখকে ১০ হাজার, পাঁচ্চর ইউনিয়নের মেম্বার প্রার্থী মো: মারুফ মুন্সীকে ১০ হাজার ও মো: নুরুল আমিনকে ১০ হাজার টাকা জরিমানা করেন। এছাড়া পাঁচ্চর ইউনিয়নের মো: বাচ্চুকে ৫ হাজার ও মিজানুর রহমানকে ৫ হাজার টাকাসহ মোট ৫১ হাজার টাকা জরিমানা করেন। এর আগে বৃহস্পতিবার আচরনবিধি ভঙ্গের অপরাধে উপজেলার নিলখীর ২ চেয়ারম্যান প্রার্থী মিজান শিকদার ও ওয়াসিম মাদবরকে ১ লাখ টাকা করে জরিমানা করেন ভ্রাম্যমান আদালত। আচরন বিধি না মানায় নিলখীতে মোঃ জুলহাস মোল্লা ও নিজাম হাওলাদার নামের ২ জনকে ৭ দিনের কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমান আদালত। একইদিন আরো ১১ প্রার্থী ও সমর্থককে জরিমানা করা হয়। এ পর্যন্ত প্রায় ৫০ প্রার্থী ও সমর্থককে জেল ও জরিমানা করা হয়েছে। জব্দ করা হয়েছে ৮০টি মটরসাইকেল।
সুত্র আরো জানায়, শিবচরের ১৩ ইউনিয়নে চেয়ারম্যান পদে ৭৩ জন, মেম্বার পদে ৪শ ১০জন ও সংরক্ষিত মহিলা মেম্বার পদে ১শ১৫ জন প্রার্থী প্রতিদ্বন্দীতা করছেন। দেশের সকল ইউনিয়নে দলীয় প্রতিকে নির্বাচন হলেও শিবচরের ১৩ ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামীলীগের প্রার্থীতা উম্মুক্ত করা হয়েছে। সম্প্রতি স্থানীয় সংসদ সদস্য চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরীর উপস্থিতিতে উপজেলা আওয়ামীলীগ বর্ধিত সভা করে সর্বসম্মতভাবে প্রার্থীতা উম্মুক্ত রাখার সুপারিশ গৃহিত হয়। বিষয়টি আওয়ামীলীগ কেন্দ্রীয় কার্যালয়ে পাঠালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মনোনয়ন বোর্ডের সভায় তা গ্রহন করেন। এরপর থেকেই শিবচর উপজেলাজুড়ে যেন উৎসবের আমেজ বইছে। ঘরে ঘরে এখন প্রার্থীদের পদচারনা আর প্রতিশ্রুতির ফুলঝড়ি। প্রতিটি ইউনিয়নেই আওয়ামীলীগের একাধিক নেতা প্রার্থী হয়ে মাঠে রয়েছেন।কেন্দ্রীয় সিদ্ধান্ত মোতাবেক বিএনপি এ নির্বাচনে না আসার কথা বললেও শিবচরে তাদের প্রার্থীরা স্বতন্ত্র প্রার্থী হিসেবে মাঠে রয়েছেন। উপজেলার দ্বিতীয়খন্ড ইউনিয়নে উপজেলা বিএনপির যুগ্ম-আহ্বায়ক মো:মোতাহার হোসেন টেলিফোন প্রতিক নিয়ে নির্বাচনী মাঠে রয়েছেন। হাতপাখা প্রতিক নিয়ে ইসলামী আন্দোলন বাংলাদেশের ৯ জন প্রার্থী ও গোলাপ ফুল প্রতিক নিয়ে জাকের পার্টির ৩ জন প্রার্থী নির্বাচনী মাঠ চষে বেড়াচ্ছেন। প্রার্থীরা নানান রকম প্রতিশ্রুতি নিয়ে ছুটছেন ভোটারদের বাড়ি বাড়ি। বাহারি গানের তালে তালে চলছে প্রচার প্রচারনা। রাস্তা ঘাট বাজার পাড়া মহল্লা ছেয়ে গেছে পোস্টারে ব্যানারে। প্রার্থীদের সহধর্মিনীরাও প্রচারনায় রয়েছেন সমানতালে।
কুতুবপুর এলাকার ভোটার মোঃ ইসমাইল হোসেন বলেন, সব প্রার্থীরাই ওপেন ইলেকশন হওয়ায় বারবার আগামো বাড়িতে আসতেছে। প্রার্থীরা ঘরে ঘরে যেয়ে ভোট চাচ্ছেন। মানুষের মন ভুলানোর জন্য আপ্রান চেষ্টা করছেন। প্রশাসনও খুবই কঠোর।
দীর্ঘদিনের কাদিরপুরের ইউপি চেয়ারম্যান এবারেরও প্রার্থী আওয়ামীলীগ নেতা বিএম জাহাঙ্গীর বেপারি বলেন, নির্বাচনকে ঘিরে যেই পরিবেশ সৃষ্টি করা হয়েছে তা অভূতপূর্ব। সারাদেশে চীফ হুইপ মহোদয়ের উদ্যোগে এ নির্বাচনটি দৃষ্টান্ত সৃষ্টি করেছে। প্রশাসনও খুব তৎপর। হারি বা জিতি সেটা বিষয় না। নির্বাচনটা খুব উপভোগ করছি।
বহেরাতলা উত্তরের আরেক প্রার্থী জাকির হোসেন হায়দার বলেন, ভোটারদের বাড়ি বাড়ি যাচ্ছি। যেভাবে সুষ্ঠ পরিবেশ সৃষ্টি করা হয়েছে তা অভাবনীয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মো ঃ আসাদুজ্জামান বলেন, সুষ্ঠ ও অবাধ নির্বাচনের স্বার্থে নির্বাচনী এলাকাগুলোতে ৪ জন ম্যাজিস্ট্রেট সার্বক্ষনিক কাজ করছে। নির্বাচনের দিন করতে ২০ জন এক্সিকিউটিভ ও ৬ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন।
পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল বলেন, নির্বাচন অবাধ ও সুষ্ঠ করতে নিয়মিত ব্লক রেইড চলছে। নির্বাচনের দিন ৪ স্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকবে।
জেলা প্রশাসক ড.রহিমা খাতুন বলেন, এ নির্বাচনকে দেশের মডেল করতে নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করা হয়েছে । চীফ হুইপ মহোদয়ও এ ব্যাপারে কঠোর।
চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী শিবচরে প্রার্থীতা উম্মুক্ত করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে মুঠোফোনে বলেন, ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোটাররা তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারবে। নির্বাচনী পরিবেশ উৎসবমুখর ও শান্তিপূর্ন থাকায় তিনি সকলকে ধন্যবাদ জানান।