শিবচরে আইসোলেশন থেকে ছাড়পত্র পাওয়া তিনজন ফের করোনার উপসর্গ নিয়ে আইসোলেশনে, অর্ধশত হোম কোয়ারেন্টাইনে, পুরো উপজেলা রাতেই লকডাউন

শিবচর বার্তা ডেক্স :
শিবচর উপজেলায় করোনা উপসর্গ দেখা দেয়ায় এক নারীসহ তিনজনকে সদর হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে পাঠানো হয়েছে। রোববার দুপুর ১টার দিকে তাদের আইসোলেশন ওয়ার্ডে ভার্তি করা হয়। এর আগে গত ২৭ মার্চ এই তিনজনকে আইসোলেশন ওয়ার্ড থেকে ছাড়পত্র দেয় হাসপাতাল কর্তৃপক্ষ। এদের সংস্পর্শে আসা ৫০ জনকে হোম কোয়ারেন্টাইনে রেখেছে প্রশাসন। এদিকে রবিবার বিকেলে এই ৩ জনের বাড়ি লাল ফ্লাগ দিয়ে চিহিৃত কর্ডন করেছে প্রশাসন। পুরো উপজেলা রাতেই লকডাউন করে রাস্তায় রাস্তায় ব্যারিকেড দেয়া হয়েছে। পুলিশ,র‌্যাব, সেনাবাহিনী, নির্বাহী ম্যাজিস্ট্রেট শিবচরজুড়ে টহল দিচ্ছে। এরআগে গত ১৮ মার্চ থেকে শিবচর উপজেলার ৪টি এলাকা কনটেইনমেন্ট ঘোষনা করলেও কার্যত উপজেলাজুড়ে অচল রয়েছে।
হাসপাতাল সূত্র জানায়, আইসোলেশন ওয়ার্ডে থাকা তিনজন মধ্যে দুজন স্বামী-স্ত্রী। এক ইটালী প্রবাসীর শশুড় শাশুড়ী তারা শিবচর উপজেলার পাচ্চর ইউনিয়নের হাজীপুরের বাসিন্দা। অপর একজন একই উপজেলার বহেরাতলা ইউনিয়নের ৩২ বছর বয়সী ইটালী প্রবাসী। আইসোলেশন থেকে মুক্ত হওয়ার পর বাড়িতে ফিরলে এই ৩ জনসহ ১৬ জনের নমুনা সংগ্রহ শিবচর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর পক্ষ থেকে আইইডিসিআর এ পাঠালে এই ৩ জনের মধ্যে পুনরায় সংক্রমন পাওয়া যায়। রবিবার দুুপুরে তাদের সদও হাসপাতালের আইসোলেশনে নেয়া হয়।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যান কর্মকর্তা ডাঃ শশাঙ্ক ঘোস বলেন, আইসোলেশন থেকে মুক্ত হওয়ার পর বাড়িতে ফিরলে এই ৩ জনসহ ১৬ জনের নমুনা সংগ্রহ শিবচর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর পক্ষ থেকে আইইডিসিআর এ পাঠালে এই ৩ জনের মধ্যে পুনরায় সংক্রমন পাওয়া যায়। ওই ৩ জনকে পুনরায় আইসোলেশনে পাঠানো হয়েছে। তাদের সংস্পর্শে আসা ৫০ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।
জেলার সির্ভিল সার্জন মো. সফিকুল ইসলাম বলেন, ‘এক নারীসহ তিনজন দুপুর ১ টার দিকেই এসেছে। তাদের ভালোভাবে চেকআপ করা হবে। তারপর নমুনা নেয়া হতে পারে।’ ওই তিনজনকে একবার আইসোলেশন থেকে ছাড়পত্র দেয়ার বিষয় জানতে চাইলে তিনি আরো বলেন, ‘তখন তারা সুস্থ্য ছিল। তাদের কোন অসুবিধা ছিল না। তখন তাদের টেষ্ট নেগেটিভও ছিল। তাই তাদের ছাড়পত্র দেয়া হয়েছিল। এখন তারা যেহেতু আবার এসেছে আমরা আপতত এ বিষয় কিছু বলতে পারছি না। আমাদের করোনা প্রতিরোধের জন্য নিয়োজিত মেডিকেল টিম তাদের টিটমেন্ট দিচ্ছে। সন্ধ্যার আগে বিস্তারিত জানানো হবে।’
সির্ভিল সার্জন কার্যালয়ের দায়িত্বরত চিকিৎসক নাম প্রকাশে অনিচ্ছুক প্রথম আলোকে জানায়, ‘ওই তিনজনের মধ্যে একজনের বয়স ৭২ বছর। তাকে নিয়ে কিছুটা শঙ্কা রয়েছে। তবে আইসোলেশনে থাকা তিনজনই মোটামুটি ভালো আছে। আজই ওই তিনজনের নমুনা আইইডিসিআর কর্তৃপক্ষ ফের ঢাকায় পাঠাবে।’
জেলা প্রশাসন ও সির্ভিল সার্জন কার্যালয়ের সূত্র জানায়, মাদারীপুরে ১ মার্চ থেকে বিভিন্ন দেশ থেকে মাদারীপুরে আসেন ৩ হাজার ৫৩২ জন। এদের মধ্যে হোম কোয়ারেন্টিনে রাখা হয় ১ হাজার ৩৮৮ জনকে। ইতিমধ্যে হোম কোয়ারেন্টিন শেষ হয় ১ হাজার ১৯১ জনের। বর্তমানে হোম কোয়ারেন্টিনে রয়েছেন ২৯৭ জন। গত দুইদিন জেলার ২৯ জনের নমুনা আইইডিসিআর ঢাকায় প্রেরণ করে। বর্তমানে সদর উপজেলার এক যুবক ও শিবচর উপজেলার ৩ জনকে আইসোলেশনে রাখা হয়েছে।
মাদারীপুর জেলা প্রশাসক ওয়াহিদুল ইসলাম বলেন, আইইডিসিআর মাদারীপুরের শিবচরকে অধিক ঝূকিপূর্ন ঘোষনা দেয়ায় এ উপজেলার লকডাউনের প্রস্তুতি নেয়া হয়েছে। সকল যানবাহন বন্ধ থাকবে। জনগনকে ঘরে থাকতে হবে।

চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী মুঠোফোনে বলেন, সবাইকে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা মেনে চলতে হবে। ঘর থেকে বের হওয়া যাবে না। সবাইকে ঘরবদ্ধ থাকতে হবে।