শিবচরের হাইটেক পার্কে ২শ কোটি টাকা লোপাটের চেষ্টা নস্যাৎ,চীফ হুইপ লিটন চৌধুরীর প্রতি জেলা প্রশাসনের কৃতজ্ঞতা

সরেজমিন বিপোর্ট :
লতিফ মিয়া পেশায় কাঠমিস্ত্রী । বসত বাড়ি শিবচরের কাঠালবাড়িতে। দালাল চক্রের প্ররোচনায় চৌচালা ঘর করেন শিবচরের কুতুবপুরের শেখ হাসিনা ইনষ্টিটিউট অব ফ্রন্টিয়ার টেকনোলজি এন্ড হাইটেক পার্কের নির্ধারিত স্থানে। অবৈধ স্থাপনা উচ্ছেদের খবরে তড়িঘড়ি সরিয়ে নিচ্ছে অবৈধ স্থাপনা। প্রকল্প এলাকার পাশের গ্রাম থেকে ঘর বানানো সাবিনা আক্তার অভিযানের শুরুতে বাধা দেয়ার চেষ্টা করলে ম্যাজিস্ট্রেটকে ঘরটি বসবাস উপযোগী দেখাতে ব্যর্থ হন। সাবিনার বসত ঘর রান্না ঘর তোলা থাকলেও সেগুলোর ভেতরে ছিল ফাকা শুন্য। যে কেউ দেখলেই বুঝবে এটি শুধুই সরকারের টাকা লোপাটের একটি তৎপরতা। এভাবেই শত শত ঘরসহ অবৈধ স্থাপনা গড়ে তোলা হয়েছিল প্রকল্প এলাকায়। আর গাছের বাগান দেখলে মনে হবে এ যেন মিনি সুন্দরবন। বৃহস্পতিবার প্রশাসনের অভিযানের পর শুক্রবার অন্তত দেড় শতাধিক স্থাপনা প্রকল্পর কুতুবপুর অংশ থেকে সরিয়ে নেয় স্থানীয়রা। এ পর্যন্ত সাড়ে ৫ শতাধিক অবৈধ স্থাপনা ও কয়েক শ গাছ পালা উচ্ছেদ হয়েছে । এখনো বেশ কিছু স্থাপনা, হাজার হাজার গাছ ও বাগান রয়ে গেছে। সকল অবৈধ স্থাপনা ও গাছ পালা অপসারন হলে সরকারের এ প্রকল্পে সরকারের ২ শ কোটি সাশ্রয় হবে বলে জেলা প্রশাসক দাবী করেন। এ ধরনের অভিযানের জন্য জেলা প্রশাসক স্থানীয় সংসদ সদস্য চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরীর কঠোর অবস্থানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সরেজমিনে জানা যায়, পদ্মা সেতুর এক্সপ্রেস হাইওয়ের পাশে শিবচরের কুতুবপুরের কেশবপুরে আইসিটি মন্ত্রনালয় শেখ হাসিনা ইনষ্টিটিউট অব ফ্রন্টিয়ার টেকনোলজি এন্ড হাইটেক পার্ক নির্মানে ৭০.৩৪ একর জায়গা নির্ধারন করে। এরপর থেকেই গত বেশ কিছু দিন ধরে নির্ধারিত এই স্থানে সরকারের কোটি কোটি টাকা হাতিয়ে নিতে ক্ষতিগ্রস্থদের সহায়তায় দালালচক্র ওই এলাকায় অবৈধ ঘর বাড়ি বাগান খামার স্থাপন শুরু করে। সম্প্রতি আইসিটি মন্ত্রনালয় থেকে জেলা প্রশাসকের কার্যালয়ে জমি হুকুম দখলের প্রস্তাব করে। খবরটি ছড়িয়ে পড়লে ওই এলাকায় অবৈধ ঘর বাড়ি বাগান খামার স্থাপন আরো বেড়ে যায়। দালালচক্র পদ্মা সেতুর বিভিন্ন প্রকল্পে ক্ষতিপূরন পাওয়া ঘরবাড়ি এ প্রকল্পে আবারো স্থাপন করে অপতৎপরতা শুরু করে। এ পরিস্থিতিতে বারবারের সংসদ সদস্য চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরীর নির্দেশে ১৮ জানুয়ারি ওই এলাকায় সম্ভাব্য ক্ষতিগ্রস্থদের নিয়ে সভার আয়োজন করে ৭দিনের সময় বেধে দেয় জেলা প্রশাসন।এরপর ২৮ জানুয়ারি বৃহস্পতিবার সকাল থেকে একাধিক ম্যাজিস্ট্রেট ও বিপুল সংখ্যক পুলিশ বাহিনীর সদস্য প্রকল্প এলাকায় অভিযান শুরু করে। বৃহস্পতিবার প্রথম দিনের অভিযানে আড়াই শতাধিক অবৈধ ঘরবাড়ি শত শত উচ্ছেদ করা হয়। আরো দেড় শতাধিক ঘরবাড়ি নিজেরাই সরিয়ে নিয়েছে বসতকারীরা। আরো শত শত অবৈধ ঘরবাড়ি স্থাপনা সরিয়ে নিতে একদিনের সুযোগ দিয়েছে প্রশাসন।শুক্রবার সকাল থেকে রাত পর্যন্ত কুতুবপুর অংশের প্রায় দেড় শতাধিক ঘরবাড়ি স্থাপনা সরিয়ে নেয় স্থানীয়রা। এখনো বেশ কিছু স্থাপনা ও হাজার হাজার ঘর বাড়ি প্রকল্প এলাকায় রয়ে গেছে।
দূর্নিতীর আশ্রয় নেয়া লতিফ মিয়া বলেন, আমার বাড়ি পাশের ইউনিয়নে । দালাল চক্রের প্ররোচনায় এখানে বাড়তি টাকার আশায় ঘর করি। আমার মতো এখানে শত শত ঘর বাড়ি উঠেছে সরকারের টাকা হাতিয়ে নিতে। প্রশাসন সব ঘর ভেঙ্গে দিচ্ছে। একদিনের সময় দিছে আমরা আমাগো ঘর নিয়া যাইতাছি।
আরিফ মিয়া নামের আরেকজন বলেন, প্রকল্পটি এখানে ২০১৫ সাল থেকে হওয়ার কথা । এরপর থেকেই দালালচক্র গাছের বাগান ঘরবাড়ি তুলছে। মালিক পক্ষ তিনের একভাগ আর দালালরা ২ ভাগ এই চুক্তিতে। কেউ দেখলে মনেহবে এটি মিনি সুন্দরবন। শুধু গাছ আর গাছ। ঘরবাড়ি সরানো হলেও হাজার হাজার গাছ রয়ে গেছে।
কুতুবপুর ইউপি চেয়ারম্যান আতিক মাদবর বলেন, আজো দেড়শর উপরে স্থাপনা নিজেরা সরিয়ে নিয়েছে স্থানীয়রা। আমার এলাকার স্থাপনা সরালেও কাঠালবাড়ির গুলো এখনো রয়ে গেছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান বলেন, অবৈধ এ স্থাপনাগুলো দিয়ে দালালচক্র পদ্মা সেতুর বিভিন্ন প্রকল্প থেকে টাকাও উত্তোলন করেছিল। মাননীয় চীফ হুইপ স্যার ও জেলা প্রশাসকের নির্দেশে অবৈধ স্থাপনাগুলো অপসারন চলছে। অনেকে নিজে থেকে ঘরবাড়ি সরিয়ে নিচ্ছে। অবৈধ স্থাপনা ও গাছগুলো অপসারনের মাধ্যমে সরকারের ২ শ কোটি টাকা সাশ্রয় হবে। এর আগে চীফ হুইপ স্যারের কঠোর অবস্থানের কারনে তাঁতপল্লীর শতশত অবৈধ স্থাপনা, বাগান উচ্ছেদের মাধ্যমে সরকারের হাজার কোটি টাকা সাশ্রয় হয়েছে।
মাদারীপুর জেলা প্রশাসক ড.রহিমা খাতুন বলেন, চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী স্যারের কঠোর ভূমিকার কারনে এ প্রকল্প থেকে দ্রুত অবৈধ স্থাপনা সরানো সম্ভব হয়েছে। এতে সরকারের অন্তত ২শ কোটি টাকা বেচে যাবে। জেলা প্রশাসন তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। কোন অবস্থাতেই এ প্রকল্পে কোন অবৈধ স্থাপনা বা গাছ ক্ষতিপূরন পাবে না। যৌথ তদন্তে প্রয়োজনে আমি নিজে থাকবো।