শিবচরের অদম্য মেধাবী সুমাইয়ার পাশে চীফ হুইপ লিটন চৌধুরী

সরেজমিন রিপোর্ট :
মাত্র একদিন আগেই যে সুমাইয়ার লেখাপড়া চালিয়ে যাওয়া নিয়েই ছিল চরম সংশয় অনিশ্চয়তা। সেই সুমাইয়ার জন্য বুধবার দিনটি ছিল অন্যরকম। সকালে স্থানীয় সংসদ সদস্য জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরীর পক্ষ থেকে বাড়িতে পৌছে যায় মিস্টি। তার পক্ষ থেকে বাড়িতে যায় নেতৃবৃন্দ। দুপুর বার টা বাজতেই মুঠোফোনে সুমাইয়াসহ পরিবারের সদস্যদের সাথে কথা বলেন চীফ হুইপ। সার্বিক খোজখবর নেন। নেতৃবৃন্দদের নির্দেশনা দেন সুমাইয়ার বাড়ি সংস্কারের। ফ্লোর টাইলস ছাড়াও পলেস্তারা সুপেয় পানির ব্যবস্থাসহ নানান কিছু চীফ হুইপের ব্যক্তিগত উদ্যোগে স্থাপন ছাড়াও তার নির্দেশনায় জেলা পরিষদ ও ইউপি চেয়ারম্যান সেলাইমেশিন স্মার্টফোন দেয়ার ব্যবস্থা করেন। এছাড়াও নেতৃবৃন্দ বাড়িতে গিয়ে সামাজিক নিরাপত্তার বিষয়টিও খতিয়ে দেখেন। বুধবার এমনই এক স্বপ্নিল দিন দিন অতিবাহিত করে চলতি বছর এসএসসিতে শিবচরে ১ম স্থান অধিকারী গোল্ডেন জিপিএ-৫ প্রাপ্ত পাচ্চর বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী সুমাইয়া ফারহানা ও তার পরিবার। সুমাইয়াকে নিয়ে গত ৯ জুন অনলাইন শিবচর বার্তাসহ বিভিন্ন গনমাধ্যমে সংবাদ প্রচার হয়।
জানা যায়, পেশায় দর্জি দেলোয়ার হোসেন শশুরের দেয়া জমিতে মাদারীপুরের শিবচর উপজেলার মাদবরচর ইউনিয়নের সাড়ে এগার রশি লপ্তিকান্দি গ্রামে বসবাস শুরু করেন ৭ বছর আগে । সংসার চালাতে ঢাকার সাভার, খুলনাসহ দেশের বিভিন্ন স্থানে ঘুরেঘুরে দর্জির কাজ করে কষ্টে চলছিল তাদের পরিবার। ৭ বছর আগে অসম্পূর্ন ঘর রেখেই শ^াসকষ্টে দেলোয়ারের মৃত্যু হয়। পরিবারের একমাত্র উপার্জনক্ষম স্বামীকে হারিয়ে চারদিকে অন্ধকার দেখেন মা সালেহা বেগম। নিজে ঘরে বসে দর্জি কাজ শুরু করেন। বড় মেয়ে তাসলিমা কেজি স্কুলে চাকুরি করে মার সাথে সাথে সংসারের হাল ধরেন। মেয়ে জামাইদের আর্থিক সহায়তায় কোনমতে চালিয়ে যাচ্ছেন সংসার। অর্থাভাবে ২ মেয়েকে বিয়ে দিতে হয় অল্প বয়সেই। ৬ মেয়ের সর্ব কনিষ্ঠ সুমাইয়া ফারহানা। আর্থিক অনটনের সংসারে সুমাইয়ার লেখাপড়া চালিয়ে নেবার সাহস প্রথমত অবস্থাতে না হলেও লেখাপড়ার প্রতি ওর প্রবল টান থাকায় বোনদের সহায়তায় লেখাপড়া চালিয়ে যায় । ৫ম ও ৮ম শ্রেনীতে জিপিএ-৫ সহ টেলেন্টপুলে বৃত্তি পায়। ৬ষ্ঠ শ্রেনীতে পাঁচ্চর বালিকা উচ্চ বিদ্যালয়ে ভর্তির পর মেধাবী সুমাইয়া বিভিন্ন পরীক্ষার ফলাফলে মনজয় করে ফেলে বিদ্যালয়টির প্রধান শিক্ষকসহ অন্যান্য শিক্ষকদের। সুমাইয়ার পরিবারের অসহায়ত্বের কথা জেনে বিদ্যালয় শিক্ষক কর্তৃপক্ষও তাকে নিয়মিত খাতা, কলম, বই দিয়ে সহযোগিতার হাত বাড়িয়ে দেয়। প্রাইভেট পড়িয়ে কোন শিক্ষকও নেয়নি তার কাছ থেকে কোন টাকা। বিদ্যালয় কর্তৃপক্ষ তাকে নিয়মিত বৃত্তি প্রদানের ব্যবস্থা করে। চলতি বছর এসএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে অংশ গ্রহন করে সুমাইয়া। পরীক্ষার ফলাফলে জিপিএ-৫ গোল্ডেন অর্জন করে সে। পরীক্ষায় সময়ও বিশেষ কোন খাবার দিতে পারেনি মা। এই অদম্য মেধাবী শিক্ষার্থী জিপিএ-৫ অর্জন করেও ভবিৎষত লেখাপড়া চালিয়ে যাওয়া নিয়ে শংকিত ছিল তার পরিবার। ডাক্তার হওয়ার স্বপ্ন বুকে ধারন করা পিতৃহীন সুমাইয়ার চোখে এখন নিয়ে ছিল হতাশার ছবি। ডাক্তারতো অনেক দূরের কথা ভাল কলেজে ভর্তি হওয়া নিয়েই ছিল সংশয়। সুমাইয়ার খবরটি জানার পর স্থানীয় সংসদ সদস্য চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী মঙ্গলবার রাতেই স্কুলের প্রধান শিক্ষক ও শিবচর বার্তার সম্পাদকের সাথে যোগাযোগ করে খবর নেন। সকালেই চীফ হুইপ সুমাইয়ার বাড়িতে মিষ্টি পাঠান।দুপুর বার টার দিক চীফ হুইপ ফোন দিয়ে সুমাইয়া তার মা , বড় বোন ও স্কুল শিক্ষকসহ নেতৃবৃন্দদের সাথে কথা বলেন। তিনি সুমাইয়া ও তার পরিবারের কাছে লেখাপড়া চালিয়ে যেতে কিকি প্রতিবন্ধকতা ও প্রয়োজনীয়তা রয়েছে তা জানতে চান। তিনি লেখাপড়া চালিয়ে যেতে পাশে থাকার আশ্বাস দেন। তাদের পলেস্তারবিহীন ঘর সংস্কার করে ফ্লোর টাইলস ,দরজাসহ সুপেয় পানির ব্যবস্থার তাৎক্ষনিক নির্দেশনা দেন। এছাড়াও তার নির্দেশনায় জেলা পরিষদ থেকে সেলাই মেশিন, বৃত্তি ইউপি চেয়ারম্যানের পক্ষ থেকে স্মার্টফোনের ব্যবস্থা করে দেন। চীফ হুইপের নির্দেশনায় স্কুলটির প্রধান শিক্ষক মোঃসামচুল হক, জেলা পরিষদ সদস্য আয়শা সিদ্দিকা মুন্নী, ইউপি চেয়ারম্যান চৌধুরী সুলতান মাহমুদ ,উপজেলা যুবলীগ সাধারন সম্পাদক মোঃ খায়রুজ্জামান খান, প্রেস ক্লাব সভাপতি একেএম নাসিরুল হক, সাধারন সম্পাদক প্রদ্যুৎ কুমার সরকার ,স্বেচ্ছাসেবকলীগ সাধারন সম্পাদক ফজলু মুন্সী, ইউনিয়ন আওয়ামীলীগ সাধারন সম্পাদক মতি হাওলাদার সুমাইয়ার বাড়ি ও স্কুলে যান।
মেধাবী সুমাইয়া বলেন, আজকের দিনের মতো এত হাসিখুশি ও সুন্দর দিন আগে আমাদের আসেনি। চীফ হুইপ স্যার ফোনে আমাকে বলেছেন তোমার লেখাপড়া চালিয়ে যেতে কি লাগবে বলো ? আমি তার দোয়া চেয়েছি। সে আমার বাড়ি ঘর নতুন করে টাইলসসহ সংস্কারসহ বৃত্তিসহ যাবতীয় ব্যবস্থা করে দিয়েছেন। বাড়িতে নেতৃবৃন্দও মিস্ত্রী গিয়েছেন। লেখাপড়া নিয়ে যে অনিশ্চয়তা ছিল তা কেটে গেছে।
সুমাইয়ার মা সালেহা বেগম বাস্পরুদ্ধ কন্ঠে বলেন, মেয়ে ভাল রেজাল্ট করলেও অর্থকষ্টে পড়াতে পাড়বো কিনা জানতাম না। চীফ হুইপ স্যার আজ সকল সমস্যার সমাধান করে দিয়েছেন। আমরা চীর কৃতজ্ঞ।
পাঁচ্চর বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ সামসুল হক বলেন, সুমাইয়ার খবর পেয়ে রাতেই চীফ হুইপ স্যার আমাকে ফোন দেয়। সকালে সে নেতৃবৃন্দদের পাঠায়। সুমাইয়ার লেখাপড়া নিয়ে আর কোন সংশয় নেই। ওর লেখাপড়ার পরিবেশ ভাল করতে বাড়ির পরিবেশও পাল্টে দিয়েছেন তিনি।
চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী মুঠোফোনে বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেয়েদের শিক্ষাসহ শিক্ষাকে অধিক গুরুত্ব দেন। তিনি বৃত্তি উপবৃত্তি ছাড়াও মেয়েদের লেখাপড়া ফ্রী করাচ্ছেন। এরআগে আমি সুমাইয়ার ইংরেজী বক্তব্যও শুনেছি। সে দরিদ্র পরিবারের অদম্য মেধাবী। ওর রেজাল্ট দেখে আমি নেতৃবৃন্দদের পাঠিয়েছি। ওর বাড়ির অবস্থা অসম্পূর্ন । তাই আমি ওর বাড়িটা ব্যক্তিগত উদ্যোগে সম্পন্ন করে দেব। এছাড়াও অন্য সংস্থা ও জনপ্রতিনিধিও ওর পাশে থাকবে। ওর শিক্ষা কার্যক্রম চালিয়ে যেতে আমরা ওর পাশে থাকবো। এরকম ছেলে মেয়েদের পাশে সকলের থাকা উচিৎ। এ ধরনের নিউজ করার জন্য আমি শিবচর বার্তাকে ধন্যবাদ জানাই।