রসিকতার নিমর্ম ফল,সেজে বিয়েতে যাওয়ায় শিবচরে প্রতিবন্ধি স্বামীর নির্যাতনে স্ত্রীর মৃত্যু

মোহাম্মদ আলী মৃধা ও কমল রায়ঃ
প্রতিবেশির রসিকতার জের ধরে শিবচরে আত্মীয়র বিয়ের অনুষ্ঠানে রুপচর্চা করে অংশ গ্রহন করায় গৃহবধু কুলসুম বিবি(৩২)কে প্রতিবন্ধি স্বামী আব্বাস হাওলাদারের নির্মম নির্যাতনের শিকার হয়ে প্রান দিতে হয়েছে। ঘটনাটি ঘটেছে উপজেলার দত্তপাড়া ইউনিয়নের চরবাচামারা রফিজউদ্দিন সরদারের কান্দি গ্রামে।
পুলিশ ও পারিবারিক সুত্রে জানাযায়, গত শুক্রবার আব্বাস হাওলাদারের বড় ভাই ফজল হাওলাদারের মেয়ে সেলিনার বিয়ের অনুষ্ঠানে গৃহবধু কুলসুম সেজেগুজে অংশগ্রহন করেন। এসময় পাশর্^বর্ত্তী এক ব্যক্তি বাক প্রতিবন্ধী আব্বাস হাওলাদারকে রসিকতা করে বলেন তোমার বউতো অন্যের সাথে চলে যাবে। ঐ সময় থেকে প্রতিবন্ধি স্বামী স্ত্রীর প্রতি ঈষান্বিত হয়ে উঠে। এই ঘটনা নিয়ে শনিবার সকালে প্রতিবন্ধি স্বামী গৃহবধুকে মারধর করেন। প্রতিবেশিরা ঘটনাটি জানতে চাইলে গৃহবধু কুলসুম পুরো ঘটনাটিকে খুলে বলে। এর পর প্রাথমিক ভাবে প্রতিবেশিরা দুইজনকে মিমাংসা করে দেয়। ঐদিন রাতে এই ঘটনার জের ধরে আব্বাস হাওলাদার স্ত্রী কুলসুমের হাত পায়ে রশি বেধে বেধড়ক ভাবে মারপিট করে। স্বামীর নির্যাতনের স্বীকার হয়ে গৃহবধু জ্ঞান হারিয়ে ফেলে। এর পর এক পর্যায়ে প্রতিবন্ধি আব্বাস কুলসুমের মৃত্যু নিশ্চিত করার জন্য গলায় ছুরি দিয়ে কেটে ফেলে। স্থানীয়রা গৃহবধুর আত্ম চিৎকারে এগিয়ে আসলে প্রতিবন্ধি যুবক ঘরে দরজা খুলে এলাকা থেকে পালিয়ে যায়। গৃহবধুকে মুমূর্ষ অবস্থায় প্রথমে পাঁচ্চর রয়েল হাসপাতাল, এর পর ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। রোগি সংকটাপন্ন বিধায় ডাক্তার তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করেন। বৃহস্পতিবার দুই সন্তানের জননী ৫ দিন মৃত্যু সাথে পাঞ্জা লড়ে মারাযায়। মৃত্যুর সংবাদ এলাকায় জড়িয়ে পরলে প্রতিবদ্ধির পুরো পরিবার ঘরবাড়ী ফেলে এলাকা ত্যাগ করে। পালিয়ে যাওয়ার সময় প্রতিবন্ধি যুবকের দুই ভাই জয়নাল ও আয়নালকে আটক করেছে থানা পুলিশ। গৃহবধু কুলসুমের মৃত্যু দেহ বৃহস্পতিবার দুপুরে মাদারীপুর মর্গে প্রেরন করা হয়েছে। এই ব্যাপারে মামলা প্রক্রিয়াধীন রয়েছে।
দাদন মাদবরের স্ত্রী মমতাজ বেগম জানান, প্রতিবন্ধি আব্বাস তার স্ত্রীর সাজগোজ কখনো পছন্দ করতো না। তার ধারনা বিয়ের অনুষ্ঠানে স্ত্রী সেজে যাওয়া এটা মুল উদ্দেশ্য নয়। সে কাউকে সেজেগুজে দেখাতে গিয়াছে। এই ঘটনার জের ধরেই কুলসুমের হত্যাকান্ডের ঘটনাটি ঘটেছে।
কহিনুর মাদবরের স্ত্রী আনোয়ারা জানান, শনিবার রাতে গৃহবধুর আত্মচিৎকারের শব্দ পেয়ে আমরা আব্বাসের ঘরে ছুটে আসি। এসে দেখি তার গলা দিয়ে শুধু রক্ত বেরুচ্ছে।
চতুর্থ শ্রেণীর ছাত্র আব্বাসের ১০ বছরের ছেলে কামরুল হাওলাদার জানান, ঐ রাতে আমি আমার কাকার বাসায় ছিলাম। বাড়িতে এসে দেখি বাবা পলাতক মা হাসপাতালে, কাকির কোলে দুই বছরের বোন রিয়া মনি মায়ের জন্য কাঁদছে। মায়ের সাথে আর কথা হয়নি। আজ দুপুরে মায়ের মৃত্যু মুখ দেখতে হয়েছে।
কুলসুমের মা বরু বিবি জানান, মাঝে মধ্যে আব্বাস ও তার পরিবারের লোকজন অকারনে আমার মেয়েকে শারীরিক ভাবে নির্যাতন চালাত। কালকে একজনের রসিকতার জের ধরে গত শনিবার রাতে বিনা অপরাধে আমার মেয়ের উপর হামলা চালিয়ে ছুরি দিয়ে জবাই করে তাকে হত্যা করা হয়েছে। আমি এই অপরাধীদের আইনের আওতায় এনে দৃষ্টান্ত মুলক শাস্তির দাবী করছি।
দত্তপাড়া পুলিশ তদন্ত কেন্দ্রের আই সি এমদাদ হোসেন জানান, এ ঘটনায় জিজ্ঞাসা বাদের জন্য দুইজন কে আটক করে থানায় আনা হয়েছে। মামলা প্রক্রিয়াধীন অবস্থায় রয়েছে।