মেয়াদোত্তীর্ণ যান ও বৃষ্টি ভেজা সড়কে বেপরোয়া গতিই এক্সপ্রেসওয়েতে দুর্ঘটনার কারণ: তদন্ত প্রতিবেদন

মোঃ মনিরুজ্জামান মনিরঃ
তদন্ত প্রতিবেদনে বেরিয়ে এলো মাদারীপুরের শিবচরে পদ্মা সেতুর এক্সপ্রেসওয়েতে ভয়াবহ দুর্ঘটনার মূল কারণ। যেখানে বলা হয়েছে, ইমাদ পরিবহনটি মেয়াদোর্ত্তীণ, চালকের মধ্যম যান চলাচলের লাইসেন্স থাকলেও চালিয়েছে ভারী যানবাহন ও ও বৃষ্টিভেজা সড়কে বেপারোয়া গতিতে গাড়ী চালানো। বুধবার দুপুরে মাদারীপুর জেলা প্রশাসনের গঠিত তদন্ত প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরেন তদন্ত কমিটির প্রধান পল্লব কুমার হাজরা।
এসময় এই এক্সপ্রেসওয়ে দুঘর্টনা রোধে ১৪টি সুপারিশও তুলে ধরা হয়। তবে কাগজে-কলমেই তদন্ত প্রতিবেদন না রেখে বাস্তবায়নের দাবী যাত্রী-চালকদের। আর প্রশাসনও দুঘর্টনারোধে কঠোর ভূমিকার আশ্বাস দিচ্ছেন।
তদন্ত কমিটি প্রধান পল্লব কুমার হাজরা আরো বলেন, বেপরোয়া গতির কারণে গেলো বছরের ১৭ নভেম্বর ইমাদ পরিবহনটির রেজিস্ট্রেশন স্থগিত করেন গোপালগঞ্জ বিআরটিএ অফিস। শুধু তাই নয়, পরিবহনটির মেয়াদোত্তীর্ণ হয় এবছরের ১৮ জানুয়ারী। তারপরেও সদর্পে চলছিল ইমাদ পরিবহন। যে কারণে গেলো ১৯ মার্চ সকালে মাদারীপুরের কুতুবপুরে এক্সপ্রেসয়ে ঘটে মর্মান্তিক সড়ক দুর্ঘটনা। এমনটাই দাবী করেছেন মাদারীপুর জেলা প্রশাসনের গঠিত তদন্ত প্রতিবেদন। এছাড়াও চালকের পেশাদার লাইসেন্স মধ্যম থাকলেও চালিয়েছেন ভারী যান। এছাড়া এই সড়কে দুর্ঘটনা বন্ধে দ্রুতগতি সম্পন্ন গাড়ির যাত্রীদের সিটবেল্ট পরিধান নিশ্চিত, গতিসীমা নিয়ন্ত্রণ করতে আইন প্রয়োগকারী সংস্থার নজরদারীসহ ১৪ টি সুপারিশ করে প্রতিবেদন জমা দেওয়া হয়েছে।
১৯ মার্চ সকালে পদ্মা সেতুর আগে এক্সপ্রেসওয়ের কুতুবপুরে বাসটি ছিটকে পড়ে ১৯ জন নিহত ও ২৫ জন আহত হয়। এতে ঘটনাস্থলেই চালক জাহিদ হাসান, তার সহকারী ইউসূফসহ ১৭ জনের মৃত্যু হয়।এ ঘটনায় শিবচর হাইওয়ে থানার সার্জেন্ট জয়ন্ত সরকার বাদী হয়ে ইমাদ পরিবহন লিমিটেড কোম্পানীর মালিক ও সংশ্লিষ্ট সকলের নামে একটি মামলাটি করেছেন।