মাদারীপুরে জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মুনীর চৌধুরী বিনা প্রতিদ্বন্দীতায় নির্বাচিত

সঞ্জয় কর্মকার অভিজিৎ, মাদারীপুর:
মাদারীপুরে জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরীর আস্থাভাজন জেলা আওয়ামীলীগের সিনিয়র সহসভাপতি আওয়ামীলীগ দলীয় প্রার্থী মুনীর চৌধুরী বিনা প্রতিদ্বন্দ্বীতায় নির্বাচিত হয়েছে। সোমবার বিকেলে জেলা নির্বাচন অফিস সূত্রে বিষয়টি জানা গেছে। এর আগে গত ১৫ সেপ্টেম্বর জেলা প্রশাসক ও জেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ড. রহিমা খাতুনের কাছে চেয়ারম্যান ও সদস্য পদে প্রার্থীরা মনোনয়নপত্র দাখিল করেছেন প্রার্থীরা।
মাদারীপুর জেলা নির্বাচন অফিস সূত্র জানায়, তফসিল ঘোষণা অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষদিন ছিল ১৫ সেপ্টেম্বর। পরে মনোনয়নপত্র যাছাই-বাছাই করা হয় ১৮ সেপ্টেম্বর। পরে বাছাইয়ের বিরুদ্ধে ১৯ থেকে ২১ সেপ্টেম্বর চলে আপিল দায়েরের। এছাড়া আপিল নিষ্পত্তি ২২-২৪ সেপ্টেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ছিল ২৫ সেপ্টেম্বর। পরে ২৬ সেপ্টেম্বর হয় প্রতীক বরাদ্দ। আর ১৭ অক্টোবর অনুষ্ঠিত হবার কথা জেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ। সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত স্ব-স্ব উপজেলা চত্বরে হবার কথা রয়েছে ভোটগ্রহণ। এই নির্বাচনে উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস-চেয়ারম্যান এবং পৌরসভার মেয়র, কাউন্সিলর, সংরক্ষিত নারী আসনের সদস্য ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত নারী আসনের সদস্যরা ভোট দিবেন তাদের পছন্দের প্রার্থীকে।
নবনির্বাচিত জেলা পরিষদের চেয়ারম্যান মুনীর চৌধুরী জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতির পদে দায়িত্ব পালন করছেন দীর্ঘদিন ধরে। এছাড়া এরআগে উপ-নির্বাচনে বিনাপ্রতিদন্দ্বীয় তিনি জেলা পরিষদের চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হন তিনি।
সংশ্লিষ্ট সূত্র জানায়, সদর উপজেলায় সাধারণ সদস্য পদে তিনজন প্রার্থী আবেদন করলে তালা প্রতিকের আবু বকর সিদ্দিক ও উটপাখি প্রতিকে মহিউদ্দিন খানের প্রার্থীতা বহাল থাকে। অপরদিকে এই তালিকায় বাদ পড়েন মো. শাহীন হাওলাদার।
কালকিনি উপজেলায় সাধারণ সদস্য পদে ৪ জন প্রার্থী থাকলেও দুইজনের প্রার্থীতা বহাল থাকে। তারা হলেন অটোরিক্সা প্রতিকের আবদুল্লাহ আল মামুন ও তালা প্রতিকের রফিকুল ইসলাম এবং প্রার্থীতা প্রত্যাহার ও বাতিল হয় দুইজনের। তারা হলেন, রফিকুল ইসলাম ও মো. জাফর খাঁ।
ডাসার উপজেলায় সাধারণ সদস্য পদে আবেদন করা সবার প্রার্থীতা বহাল থাকে। টিউবওয়েল প্রতিকের আবুল কাশেম হাওলাদার, উটপাখি প্রতিকের খায়রুল ইসলাম মহসিন, হাতি প্রতিকের মীর মামুন অর রশীদ, তালা প্রতিকের সৈয়দ বেলায়েত হোসেন।
রাজৈরের ৪জন প্রার্থী থাকলেও অটোরিক্সা প্রতিকের নাজমুল হোসেন বাসু ও তালা প্রতিকের মো. সিদ্দিকুর রহমানের প্রার্থীতা বৈধ থাকে। অপরদিকে নানা কারনে সিদ্দিকুর রহমান ও নিজাম উদ্দিনের প্রার্থীতা বাতিল হয়।
এছাড়া শিবচর উপজেলায় সাধারণ সদস্য পদে বিনাপ্রতিদন্দ্বীতায় মো. ইলিয়াস হোসেন বেসরকারিভাবে নির্বাচিত হন।
অপরদিকে সংরক্ষিত নারী আসনে সদর, কালকিনি ও ডাসার উপজেলার প্রার্থী হিসেবে ৬ প্রতিদদ্বীতার জন্য আবেদন করলে বাদ পড়েন পারভীন জাহান। এছাড়া বাকি ৫ জন হলো, এবং হরিন প্রতিকের কাজী নাসরিন, ফুটবল প্রতিকের চায়না খানম, বই প্রতিকের মোসা. রোকসানা পারভীন, টেবিল ঘড়ি প্রতিকের সেহেলা ইয়াসমিন, দোয়াত কলম প্রতিকের হেনা খানম।
শিবচর ও রাজৈর উপজেলার প্রার্থী হিসেবে দুইজন প্রার্থী মনোনয়নপত্র রির্টানিং কর্মকর্তার কাছে জমা দেন। তারা হলেন ফুটবল প্রতিকের আয়শা সিদ্দিকা ও হরিণ প্রতিকের মোসা. সেলিনা বেগম।
মাদারীপুর জেলা নির্বাচন কর্মকর্তা আলাউদ্দিন আল মামুন জানান, নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বীয়তায় মুনীর চৌধুরী ও শিবচর উপজেলা সাধারণ সদস্য পদে ইলিয়াস হোসেন নির্বাচিত হয়েছেন। এছাড়া বাকি প্রার্থীদের প্রতিকে বরাদ্দ দিয়ে বিধি মোতাবেক নির্বাচনী প্রচারনা চালাতে বলা হয়েছে।