ভয়াবহ দূর্ঘটনার পরও বেপরোয়া গতির কারনে ৩১ যানবাহনের বিরুদ্ধে মামলা

শিব শংকর রবিদাস ও মোহাম্মদ আলী মৃধাঃ
পদ্মা সেতুর এক্সপ্রেসওয়ের মাদারীপুরের শিবচরে ইমাদ পরিবহন দূর্ঘটনায় ১৯ জন নিহতের পর এখনো বেপরোয়া গতিতে যানবাহন চলছে। মহাসড়কে যানবাহনের গতি নিয়ন্ত্রনে হাইওয়ে পুলিশের তৎপরতা বৃদ্ধি পেয়েছে। গতিসীমা লংঘন করায় মঙ্গলবার সকাল থেকে এ পর্যন্ত ১০ টি মামলা দায়ের করা হয়েছে। দূর্ঘটনার পরদিন সোমবার একই অপরাধে মামলা হয় ২১টিসহ মোট ২৫টি মামলা হয়।। এছাড়াও বিভিন্ন অপরাধে মামলা দায়ের করা হচ্ছে। গতিসীমা লংঘন করার অপরাধে গত ফেব্রুয়ারি মাসে ২শ৮৪টি মামলা করে হাইওয়ে পুলিশ। জানুয়ারিতে এ সংখ্যা ছিল ৩শ১৫টি।
শিবচর হাইওয়ে থানার ওসি আবু নাইম মোঃ মোফাজ্জেল হক বলেন, গতিসীমা লংঘন করায় মঙ্গলবার সকাল থেকে এ পর্যন্ত ১০ টি মামলা দায়ের করা হয়েছে। দূর্ঘটনার পরদিন সোমবার একই অপরাধে মামলা হয় ২১টিসহ ২৫টি। এছাড়াও বিভিন্ন অপরাধে মামলা দায়ের করা হচ্ছে।

উল্লেখ্য, রবিবার ভোররাতে খুলনা থেকে যাত্রী বোঝাই করে ইমাদ পরিবহনের একটি বাস (ঢাকা-মেট্রো-ব-১৫-৩৩৪৮) ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসে। বাসটি গোপালগঞ্জের ঘোনাপাড়া থেকে ১৫ জন যাত্রী তুলে। পদ্মাসেতুর আগে ঢাকা-খুলনা এক্সপ্রেসওয়ের মাদারীপুরের শিবচরের কুতুবপুর সিমানা এলাকায় আসলে বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে নিচে পড়ে যায়। বাসটি এক্সপ্রেস হাইওয়ের নীচের আন্ডারপাসের গাইড ওয়ালের সাথে ধাক্কা লেগে দুমড়েমুচড়ে যায় বাসটি। এতে ঘটনাস্থলেই ১৪ জন নিহত হয়। এ দূর্ঘটনায় অন্তত ১৫ জনকে আহতাবস্থায় উদ্ধার করে শিবচর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, পাঁচ্চর রয়েল হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। হাসপাতালে নেয়ার পর আরো ৩ জনের মৃত্যু হয়েছে। এছাড়াও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ২ জনের মৃত্যু হয়েছে।