ফুুলে ফুলে ভরে গেলো মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক প্রিয় দাদা ভাইয়ের সমাধীস্থল

শিব শংকর রবিদাস, মো: মনিরুজ্জামান মনির, মো: আবু জাফর, মোস্তাফিজুর রহমান ও রিফাত ইসলাম :
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাগ্নে, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, স্বাধীনতা পুরস্কার প্রাপ্ত, জাতীয় সংসদের সাবেক সংসদ সদস্য ও গণপরিষদের প্রাক্তন সদস্য মরহুম ইলিয়াস আহমেদ চৌধুরী (দাদাভাই)-এর ৩২ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে মাদারীপুরের শিবচরে বিভিন্ন কর্মসূচী পালিত হয়েছে। মুক্তিযুদ্ধের সংগঠকের কবরস্থানে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন ও বিশেষ দোয়ায় অংশ নেন তার বড় ছেলে জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, সাবেক নৌমন্ত্রী শাজাহান খান এমপি, মরহুমের কনিষ্ঠ ছেলে ফরিদপুর-৪ আসনের সংসদ সদস্য মজিবুর রহমান চৌধুরী (নিক্সন চৌধুরী), সংরক্ষিত আসনের সংসদ সদস্য তাহমিনা সিদ্দিকী প্রমুখ । মাদারীপুর জেলা পরিষদসহ আওয়ামীলীগ ,সহযোগী সংগঠন, প্রেস ক্লাবসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন এই মহান নেতার সমাধীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে দত্তপাড়ায় মরহুমের নিজ বাড়িতে পারিবারিক জামে মসজিদে দোয়া ও মিলাদ মাহফিলে অংশ গ্রহন করেন। এসময় মাদারীপুর জেলা প্রশাসক মোহাম্মদ মারুফুর রশিদ খান, মাদারীপুর জেলা পরিষদ চেয়ারম্যান মুনির চৌধুরী, ফরিদপুর জেলা পরিষদ চেয়ারম্যান শাহাদাৎ হোসেন,মাদারীপুর পুলিশ সুপার মোঃ মাসুদ আলম ,মাদারীপুর জেলা আওয়ামী লীগ সভাপতি শাহাবুদ্দিন মোল্লা, সাধারন সম্পাদক কাজল কৃষ্ণ দে, শিবচর উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ আ: লতিফ মোল্লা, পৌর মেয়র মো: আওলাদ হোসেন খান, শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: রাজিবুল ইসলাম, শিবচর উপজেলা আওয়ামী লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা শাজাহান মোল্লা, সাধারন সম্পাদক ডা: মো: সেলিম, পৌরসভা আওয়ামী লীগ সভাপতি তোফাজ্জেল হোসেন খান, সাধারন সম্পাদক শংকর ঘোষ প্রমূখ উপস্থিত ছিলেন। এর আগে সকালে উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে দিনটি উপলক্ষে উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
মরহুম ইলিয়াস আহমেদ চৌধুরী (দাদাভাই) ১৯৭৫ পরবর্তী সময়ে আওয়ামী লীগ পুনর্গঠনসহ বর্তমান প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন । পদ্মা পাড়ের এক সময়ের পিছিয়ে পড়া জনপদ শিবচরের নারী শিক্ষার অগ্রদূত তিনি ।
স্বাধীনতা পরবর্তি সময়ে শিবচরের গুয়াতলা গ্রামে দাদাভাইয়ের একক প্রচেষ্টায় ১৯৭৪ সালের ১ জানুয়ারী প্রতিষ্ঠা করেন শেখ ফজিলাতুন্নেছা পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়। এছাড়াও তিনি অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠানের উদ্যোক্তা। ইলিয়াস আহমেদ চৌধুরী দাদাভাই জনপ্রিয় দৈনিক বাংলার বাণী পত্রিকার সম্পাদক মন্ডলীর সভাপতি ছিলেন। তিনি আরামবাগ ক্রীড়াচক্রের সভাপতি ও খুলনা আবাহনী ক্রীড়াচক্রের সভাপতি ছিলেন। তিনি ছিলেন সফল ব্যবসায়ী ও সমাজ সেবক এবং খুলনা অভ্যন্তরীণ নৌ-পরিবহন মালিক সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি । তিনি বাংলাদেশ আওয়ামীলীগ এর কেন্দ্রীয় কমিটির সদস্য ও মাদারীপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন। তিনি তৎকালীন জাতীয় সংসদে ঢাকা-খুলনা মহাসড়কের প্রস্তাবকারী ।
ইলিয়াস আহমেদ চৌধুরী দাদা ভাই, ১৯৩৪ সালের ১৫ আগস্ট মাদারীপুর জেলার শিবচর উপজেলার দত্তপাড়া ইউনিয়নের জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন। বাবা নুরুদ্দিন আহমেদ চৌধুরী এবং মা চৌধুরী ফাতেমা বেগম, তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় বোন। দাদাভাই এর শিক্ষা জীবন শুরু হয় দত্তপাড়ার টিএন একাডেমী থেকে, মুন্সিগঞ্জ হরগঙ্গা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি পাশ করেন। ১৯৬৬ সালের ছয় দফা আন্দোলন, ১৯৬৯ সালের গণঅভ্যূত্থানের উত্তাল দিনগুলোতে কাজ করেন নিরলসভাবে। ১৯৭০ সালের নির্বাচনে প্রাদেশিক পরিষদের সদস্য হিসেবে নির্বাচিত হন। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন, একই সাথে মুজিব বাহিনীর কোষাধ্যক্ষের দায়িত্ব পালন করেন । ১৯৭৩ সালের প্রথম জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হন । ১৯৯১ সালের ১৯ মে ৫ম জাতীয় সংসদের সদস্য থাকাকালীন অবস্থায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে এই মহান নেতা শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।