প্রশাসনের ভিন্ন রুপ : শিবচরসহ মাদারীপুর জেলাজুড়ে অবৈধ ড্রেজারের বিরুদ্ধে সাঁড়াশী অভিযান

কমল রায় :
অবৈধ ড্রেজার বসিয়ে বিভিন্ন নদী থেকে বালু উত্তোলনের বিরুদ্ধে প্রশাসন কঠোর অবস্থান নিয়েছে। একই সাথে মাদারীপুর সদর, শিবচর, কালকিনি ও রাজৈর উপজেলায় প্রশাসন সাঁড়াশী অভিযান পরিচালনা করেছে। অভিযানকালে নদী থেকে বালু উত্তোলনকাজে ব্যবহৃত বিভিন্ন ড্রেজারের পাইপ কেটে ধ্বংশ করে দিয়েছেন ভ্রাম্যমান আদালত। এ সময় ভ্রাম্যমাণ আদালতের উপস্থিতি টের পেয়ে ড্রেজার মেশিন নিয়ে পালিয়ে যায় বালু ব্যবসায়ীরা।
ভ্রাম্যমান আদালত সূত্রে জানা যায়, বুধবার সকাল থেকে দিনব্যাপী শিবচর উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: আসাদুজ্জামান এর নেতৃর্তে উপজেলার দত্তপাড়া, শিরুয়াইল, কুতুবপুর, কাদিরপুর, যাদুয়ারচরসহ বিভিন্ন এলাকায় আড়িয়াল খাঁ ও ময়নাকাটা নদীতে অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমান আদালত। এসময় নদীতে বালু উত্তোলনের কাজে ব্যবহৃত অবৈধ ড্রেজারের প্রায় ৭ হাজার মিটার পাইপ কেটে ধ্বংশ করা হয়। এ সময় কুতুবপুর এলাকায় একটি ড্রেজার নদীতে ডুবিয়ে দেয় ভ্রাম্যমান আদালত। এ সময় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এম রকিবুল হাসান, পুলিশের একটি দল উপস্থিত ছিল। অপরদিকে একই দিন শহরের পুরানবাজার, সরকারি সুফিয়া কলেজ রোড, লঞ্চঘাট, পানিছত্র এলাকাসহ সদর উপজেলার কুলপদ্বী, ঝাউদি, শিমুলতলায় অভিযান পরিচালনা করে প্রশাসন। অভিযানকালে সাড়ে ৬ হাজার ফুট ড্রেজারের পাইপ কেটে ধ্বংশ করা হয়। অভিযানের নেতৃত্ব দেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাইফুদ্দিন গিয়াস এবং সহকারী ভুমি কমিশনার হোসনে আরা তন্নী। দীর্ঘদিন আড়িয়াল খাঁ নদে অবৈধভাবে বালু উত্তোলনের ফলে গত ১লা আগস্ট শহর রক্ষা বাঁধের ৫৩ মিটার ধস হয়। এ সময় কয়েকটি স্থাপনাসহ বসতভিটাও নদে বিলীন হয়ে যা। এতে আতঙ্ক ছড়িয়ে পড়ে শহরবাসীর মধ্যে। এলাকাবাসীর অভিযোগের প্রেক্ষিতে এসব বালুর ড্রেজার ও পাইপ সরিয়ে নিতে ৪ আগস্ট পর্যন্ত সময় বেঁধে দেয় জেলা প্রশাসন। পরবর্তীতে বুধবার দিনব্যাপী চালানো হয় অভিযান। অভিযানে ধ্বংস করা হয় সাড়ে ৬ হাজার ফুট ড্রেজারের পাইপ। ভ্রাম্যমাণ আদালতের উপস্থিতি টের পেয়ে ড্রেজার মেশিন নিয়ে পালিয়ে যায় বালু ব্যবসায়ীরা। এদিকে একই দিন কালকিনি ও রাজৈর উপজেলার বিভিন্ন নদীতে অভিযান চালিয়ে অবৈধ ড্রেজারের পাইপ কেটে ধ্বংশ করেছে প্রশাসন।
মাদারীপুর জেলা প্রশাসক ড. রহিমা খাতুন বলেন, বিভিন্ন নদী থেকে অবৈধ ড্রেজার অপসারনে কাজ শুরু হয়েছে। ইতমধ্যেই অনেক ড্রেজারের পাইপ কেটে ধ্বংশ করা হয়েছে। বিভিন্ন নদীর মাদারীপুর অংশ অবৈধ ড্রেজারমুক্ত করতে আমাদের অভিযান অব্যাহত থাকবে।