প্রযুক্তির বিকেএসপি হবে ইনষ্টিটিউট অফ ফ্রন্টিয়ার টেকনোলজি

বিশেষ রিপোর্ট :
প্রযুক্তির বিকেএসপি হিসেবে শেখ হাসিনা ইনষ্টিটিউট অফ ফ্রন্টিয়ার টেকনোলজি (শিফট) গড়ে তুলবে বাংলাদেশ হাইটেক পার্ক কত্তৃপক্ষ। চতুর্থ শিল্প বিল্পব মোকাবেলায় এখান থেকেই বিশ্ব বরেন্য প্রযুক্তিবিদ তৈরি হবে বলে আশাবাদ সংশ্লিষ্টদের। ৭০.৩৪ একর জমির ২০ একর জমিতে গড়ে তোলা হবে ভিশন ২০৪১ নামক ৪১ তলা বিশিষ্ট টাওয়ার । বাকিটায় গড়ে উঠবে শিক্ষাক্রম,গবেষনার জন্য ইনষ্টিটিউট। ২০২৬ সালের ডিসেম্বরে শেষ হবে ১৫ শ কোটি টাকার প্রকল্পটির কাজ।
সরেজমিন একাধিক সূত্রে জানা যায়, গত ৩১ জানুয়ারি পদ্মা সেতুর মাদারীপুরের শিবচরের কুতুবপুর অংশে শেখ হাসিনা ইনষ্টিটিউট অফ ফ্রন্টিয়ার টেকনোলজির (শিফট)ভিত্তিপ্রস্তর স্থাপন করে চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী ও আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। এক্সপ্রেস হাইওয়ে সংলগ্ন জেলার শিবচরের কুতুবপুরে ১৫ শ কোটি টাকার প্রকল্পটি গড়ে তোলা হচ্ছে। প্রকল্পটির মেয়াদ ৭০.৩৪ একর জমিতে জানুয়ারি ২০১৩ থেকে ডিসেম্বর ২০২৬ সাল পর্যন্ত নির্ধারন করা হয়েছে। স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে এ প্রতিষ্ঠান নেতৃত্ব দেবে বলে দাবী সংশ্লিষ্টদের। প্রতিষ্ঠানটিতে ১ম শ্রেনী থেকেই লেখাপড়ার সুযোগ থাকবে। তবে ষষ্ঠ শ্রেনী থেকে দ্বাদশ শ্রেনী পর্যন্ত থাকবে সাধারন শিক্ষার সাথে প্রযুক্তিভিত্তিক বিশেষায়িত শিক্ষা। গুরুত্ব দেয়া হবে বায়োটেকনোলজি,ন্যানোটেকনোলজি,নিউরোটেকনোলজি,সাইবার সিকিউরিটি,আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স,ইন্টারনেট অফ রোবোটিক্স থিংস, ব্লক চেইন,ডেটা সায়েন্স, হাইপার অটোমেশন, টেকনোলজিক্যাল এথিক্স,বিহেভিয়ার একন্ড এক্সপেরিয়েন্স ইঞ্জিনিয়ারিং এবং ইনোভেশন ও অন্ট্রাপ্রেনরশীপসহ চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ গ্রহনের বিষয় সমূহ। গবেষনার সুযোগ পাবেন বিভিন্ন বিশ^বিদ্যালয়ের প্রযুক্তি বিষয়ের শিক্ষার্থীরা।

স্থানীয় কলেজ ছাত্র রিফাত ইসলাম বলেন, আমাদের এই চর এলাকায় কোন কলেজ নেই। মাননীয় প্রধানমন্ত্রী আমাদের তথ্য যোগাযোগ প্রযুক্তি বিষয়ক এমন একটি শিক্ষা প্রতিষ্ঠান করে দিচ্ছেন যা আমাদের শিক্ষা ব্যবস্থার উন্নয়নে ব্যাপক একটি পরিবর্তন আসবে।
কুতুবপুর ইউপি চেয়ারম্যান আতিকুর রহমান বলেন, এত বড় একটি প্রকল্প আমাদের এলাকায় করায় মাননীয় প্রধানমন্ত্রী ও চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরীর কাছে আমরা কৃতজ্ঞ।
শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রাজীবুল ইসলাম বলেন, প্রকল্পটির ডিজাইন সম্পন্ন হয়েছে। অধিগ্রহন প্রক্রিয়া চলমান রয়েছে। মাটি ভরাটের কাজ শীঘ্রই শুরু হয়ে নির্ধারিত সময়েই প্রকল্পটির কাজ সম্পন্ন হবে ।
প্রকল্প পরিচালক সৈয়দ জহিরুল ইসলাম বলেন, প্রকল্পের মাধ্যমে ৬ষ্ঠ শ্রেনী থেকে দ্বাদশ শ্রেনী পর্যন্ত নর্থ আমেরিকান এ্যাডভান্স প্লেসমেন্ট যে শিক্ষা কারিকুলাম আছে এবং সুইজারল্যান্ডের ব্যাককালুরেট আইবি কারিক্রম এর ফিউশন করে এবং আমাদের ন্যাশনাল কারিকুলামের সাথে মিলিয়ে শিক্ষার মাধ্যমে যাতে আমাদের এখান থেকে যে সকল শিক্ষার্থী বের হবে তারা যেন এমআইটি বা নর্থ আমেরিকার ম্যাকগিল ইউনিভার্সিটি টরেন্ট অথবা ইউএসএর বড় বড় যে সকল ইউনিভার্সিটি আছে সেখানে সরাসরি ভর্তি হতে পারে সেই ব্যবস্থা যেমন থাকবে একই ভাবে দেশের বুয়েট বা কুয়েটসহ বড় বড় বিশ^বিদ্যালয়ে ভর্তি হতে পারে সেই ধরনের ব্যবস্থা থাকবে। একই সাথে আইটির যে নতুন ধরনের ব্যবসা চালু হচ্ছে সেগুলোকে ক্যাটার করা, ইন্ড্রাট্রি প্রমোশন অর্থাং একই সাথে শিক্ষা, ইনোভেশন, রিচার্স, বিজনেস, ইন্ডাট্রি সবগুলোকে এক ছাদের নিচে এখানে প্রস্তুত করা হবে।

আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, ডিজিটাল বাংলাদেশের সফল বাস্তবায়নের পর জননেত্রী শেখ হাসিনা নতুন ভিশন দিয়েছেন ২০৪১ সাল। একটি সাশ্রয়ী, বুদ্ধিদীপ্ত, জ্ঞানভিত্তিক উদ্ভাবনী স্মার্ট বাংলাদেশ বিনির্মানের। স্মার্ট বাংলাদেশ বিনির্মানে চারটি স্তম্ভ নির্বাচন করে দিয়েছেন সজীব ওয়াজেদ জয়। সেটি হচ্ছে স্মার্ট সিটিজেন, স্মার্ট ইকোনোমি, স্মার্ট গর্ভরনমেন্ট এবং স্মার্ট সোসাইটি। এই স্মার্ট সোসাইটি গড়ার জন্য যে স্মার্ট সিটিজেন দরকার সেই স্মার্ট সিটিজেন তৈরির জন্যই একটি লাইফ লং লার্নিং ও একাডেমিয়া ইন্ডাস্ট্রি এবং গর্ভরনমেন্টের মধ্যে গোলাপ্রটেকশন তৈরি করার জন্যই আমরা একটি উদ্ভাবনী এই শিফট্ শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক আমরা তৈরি করছি। যেখানে একটি একাডেমিক ইনস্টিটিউট হবে। শেখ হাসিনা ইনষ্টিটিউট অফ ফ্রন্টিয়ার টেকনোলজি একটি বিজনেস এরিয়া থাকবে এবং পাশাপাশি আমরা ২০৪১ সালকে স্বরনীয় করে রাখতে ২০ একর জায়গা আমরা সংরক্ষিত রেখেছি যেখানে ভিশন ২০৪১ সাল টাওয়ার এখানে নির্মিত হবে। আমাদের বিকেএসপি থেকে যেমন বিশ্ব অলরাউন্ডার ক্রিকেটার সাকিব আল হাসান তৈরি হয়েছে তেমনি বিশ্ব বিজয়ী প্রযুক্তিবিদ তৈরি হবে আমাদের এই শেখ হাসিনা ইনষ্টিটিউট অফ ফ্রন্টিয়ার টেকনোলজি থেকে।
জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী বলেন, আমরা খুবই আনন্দিত যে একটি মেগা প্রকল্পের ভিত্তি প্রস্তর আমরা শিবচরে স্থাপন করতে পেরেছি। এই প্রকল্পটির গুরুত্ব অনেক বেশি। আগামী দিনের স্মার্ট বাংলাদেশ বিনির্মানে এই প্রকল্পটি শুধু শিবচরে না দক্ষিনাঞ্চলের একটি গুরুত্বপূর্ন প্রকল্প। মাননীয় প্রধানমন্ত্রী যে ভিশন আমাদেরকে দেখায় তখন আমরা সেটা বুঝতে পারি না। যেমন আজ থেকে বহু বছর আগে তিনি যখন এই পদ্মা ব্রীজের কথা বলেন তখন অনেকেই এটা বিশ্বাস করেনি যে এই নদীর উপর একটি ব্রীজ হতে পারে। আজ কিন্তু তিনি সেটা বাস্তবায়ন করেছেন।
প্রধানমন্ত্রীর শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, স্মার্ট বাংলাদেশে যেতে আমাদের কিন্তু অনেকগুলি চ্যালেঞ্জিং আছে। মূল চ্যালেঞ্জিং হচ্ছে আমাদের টেকনোলজিটা। আমাদেরকে ফাস্ট স্পীডি টেকনোলজি, আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স, মডার্ন কম্পিউটিং এর চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। এই বিষয়গুলি যদি আমরা তারাতারি বাস্তবায়ন করতে না পারি তাহলে আমরা সাংঘাতিক চ্যালেঞ্জ মোকাবেলায় পড়বো। শেখ হাসিনা ইনষ্টিটিউট অফ ফ্রন্টিয়ার টেকনোলজির মাধ্যমেই আমরা স্মার্ট বাংলাদেশ গড়তে পারবো।