পিতার মৃত্যুর পর ১৯৯১ সালে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বপ্রথম আমার বক্তব্য লিখে দেন -সংসদে চীফ হুইপ লিটন চৌধুরী

শিবচর বার্তা ডেক্স :
চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী বলেছেন-১৯৯১ সালে আমার পিতার মৃত্যুর পরে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগ আমাকে যখন মনোনয়ন দেন তখন সর্বপ্রথম মাননীয় প্রধানমন্ত্রী আমার বক্তব্য লিখে দেন এবং আমি তা শুধু পাঠ করি। এভাবেই আমার যাত্রা শুরু হয়। বুধবার জাতীয় সংসদ অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের উপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে চীফ হুইপ এসব কথা বলেন।
এসময় তিনি আরো বলেন, শিবচর তখন ছিল একটি অবহেলিত উপজেলা। কোনো রাস্তা, ব্রিজ ছিল না। যোগাযোগ ব্যবস্থার ছিল করুন অবস্থা। বিদ্যুৎ ছিল না, ভেঙে পড়া শিক্ষা ব্যবস্থা ছিল। স্বাস্থ্য খাতের ছিল করুণ অবস্থা। আর্থসামাজিক অবস্থা ছিল খুবই খারাপ। সর্বহারার কারণে আইনশৃঙ্খলা ছিল ভয়াবহ খারাপ।
মানুষের জানমালের নিরাপত্তা ছিল না। বেকারত্ব ছিল চরমে। বিএনপি, জাতীয় পার্টির রাজনৈতিক সন্ত্রাস ছিল ভয়াবহ, মানুষ ছিল জিম্মি। নারী শিক্ষা ছিল না বললেই চলে। বারবার বন্যায় মানুষের অর্থনৈতিক দুরবস্থা সহ এক দারিদ্র্য এবং অর্থনৈতিক সংকটময় উপজেলা ছিল শিবচর।
আমাকে উপজেলার পার্শ্ববর্তী এলাকাগুলোতে যেতে হতো নৌকায় বা পায়ে হেঁটে। ছেলে মেয়েদেরকে হারিকেন বা মোমবাতির আলোয় পড়াশোনা করতে হয়েছে। উচ্চ মাধ্যমিকের উপর লেখা-পড়ার সুযোগ না থাকার কারণে লেখা-পড়ার সমাপ্তি ঘটাতে হয়েছে অনেক ছাত্র-ছাত্রীকে।
উন্নত স্বাস্থ্য সেবা না থাকার কারণে বিনা চিকিৎসায় মানুষকে মৃত্যুবরণ করতে হয়েছে। আইন শৃঙ্খলা ভালো না থাকার কারণে গ্রাম ছেড়ে অনেককেই উপজেলা সদরে বসবাস করতে হয়েছে।
বন্যার সময় একই ঘরে মানুষ এবং গবাদি পশু থাকতো। মাননীয় প্রধানমন্ত্রীকে বন্যার সময় শিবচর বাসি বারবার পাশে পেয়েছে । সেই অবস্থা থেকে মাননীয় প্রধানমন্ত্রীর সহযোগিতায় শিবচর উপজেলা আজ ঘুরে দাঁড়িয়েছে।
আমি ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানাই মাননীয় প্রধানমন্ত্রীকে। ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা আমাকে ৩০০০ মেট্রিক টন কাবিখার একটি বিশেষ বরাদ্দ দেয় সেখান থেকেই শিবচরের উন্নয়নের যাত্রা শুরু হয়। পৌরসভা সহ অবকাঠামো উন্নয়নে মাননীয় প্রধানমন্ত্রীর সহযোগিতায় আমরা ব্যাপক উন্নয়ন কার্যক্রম শুরু করি।
আজ শিবচর একটি উন্নত উপজেলা এবং মাননীয় প্রধানমন্ত্রী আমাদের অর্থনৈতিক মুক্তির সেতু পদ্মা সেতু করে দিয়েছে। স্বল্প সময়ের মধ্যে রেল যোগাযোগ চালু হবে। শতভাগ বিদ্যুৎ আমরা পেয়েছি। সকল গ্রামের সাথে পাকা রাস্তার যোগাযোগসহ অবকাঠামোর উন্নয়ন আমাদের হয়েছে।
শিক্ষা, স্বাস্থ্য, আইনশৃংখলার ব্যাপক উন্নয়ন হয়েছে। স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে ইতমধ্যে আমরা ৮৮০ টি সিসি ক্যামেরা এবং ইন্টারনেট লাইন দিয়ে সম্পূর্ণ উপজেলায় নেটওয়ার্ক তৈরি করেছি। মাননীয় প্রধানমন্ত্রীর সহযোগিতায় এবং পদ্মা সেতু ও রেল সংযোগের কারণে শিবচর উপজেলার ভৌগলিক গুরুত্ব বৃদ্ধি পেয়েছে।
শিবচর পৌরসভা আজ একটি প্রথম শ্রেণীর পৌরসভা। শিবচর উপজেলা আজ একটি উন্নত উপজেলা। যেখানে নাগরিকদের উন্নত সকল নাগরিক সুবিধা রয়েছে। আমার বিশ্বাস দেশের বিভিন্ন অঞ্চলের মানুষ শিবচরে এসে বসবাস করবে। শিবচরে এসে মানুষ আধুনিক শিক্ষা, স্বাস্থ্য সেবাসহ সকল ধরনের নাগরিক সুযোগ সুবিধা পাবে।
এই উন্নয়ন সম্ভব হয়েছে শুধুমাত্র মাননীয় প্রধানমন্ত্রীর সহযোগিতায়। এই জন্য শিবচর বাসির পক্ষ থেকে মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানাচ্ছি।
সংসদ অধিবেশনে বক্তব্যের শুরুতেই চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী আরো বলেন, আমি আমার বক্তব্যের শুরুতে শ্রদ্ধার সাথে স্মরণ করছি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ই আগস্টের সকল শহীদ সদস্যদের প্রতি।
আমি শ্রদ্ধার সাথে স্মরণ করছি স্বাধীনতা সংগ্রাম, ভাষা আন্দোলন, জেল হত্যা, ২১শে আগষ্টসহ সকল শহীদদের প্রতি।
আমি শ্রদ্ধার সাথে আরো স্মরণ করছি আমার পিতা স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা মরহুম ইলিয়াস আহমেদ চৌধুরীসহ শিবচর আওয়ামী লীগের নিহত সকল নেতা-কর্র্মীদের ।
মহামান্য রাষ্ট্রপতি ০৫ জানুয়ারি ২০২৩ তারিখের এই মহান সংসদে যে মূল্যবান দিক নির্দেশনা ও গুরুত্বপূর্ণ বক্তব্য দিয়েছেন তার জন্য আমি মহামান্য রাষ্ট্রপতিকে ধন্যবাদ জানাই।
মহামান্য রাষ্ট্রপতি আব্দুল হামিদ সুনাম এবং দক্ষতার সহিত যেভাবে স্পীকারের দায়িত্ব পালন করেছেন ঠিক একইভাবে দুইবার রাষ্ট্রপতির দায়িত্বও দক্ষতা এবং সুনামের সহিত পালন করেছেন এর জন্য সকল সংসদ সদস্যদের পক্ষ থেকে মহামান্য রাষ্ট্রপতিকে ধন্যবাদ ও অভিনন্দন জানাচ্ছি।
মহামান্য রাষ্ট্রপতির বক্তব্যের উপর ০৫ জানুয়ারি ২০২৩ তারিখের এই মহান সংসদে আমি যে ধন্যবাদ প্রস্তাবের উপর আলোচনার প্রস্তাব এনেছি এই প্রস্তাবে যারা ইতমধ্যে আলোচনায় অংশগ্রহণ করেছেন এবং করবেন তাদেরকে ধন্যবাদ জানাচ্ছি।
মহামান্য রাষ্ট্রপতির ভাষণ হতে সরকারের দেশ পরিচালনা এবং উন্নয়নের যে দীর্ঘ দিক নির্দেশনা গুলি রয়েছে তার মধ্য থেকে কিছু অংশ আমি তুলে ধরতে চাই।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ার জন্য বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিচক্ষণ ও দূরদর্শী নীতি এবং কৌশল বাস্তবায়ন করে চলেছেন। বাংলাদেশের আর্থসামাজিক অগ্রগতি বিভিন্ন সূচকে অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে।
কোভিড ১৯ এর প্রভাব, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের এই সময়ে চ্যালেঞ্জ মোকাবেলা করে আওয়ামী লীগ সরকার ২০২২-২৩ অর্থবছরের বাজেটে তিনটি বিষয়ে গুরুত্ব সহকারে বিবেচনা করেছেন
* অতিমারীর প্রভাব কাটিয়ে উঠে পূর্ণাঙ্গ অর্থনৈতিক পুনরুদ্ধার অর্জন।
*বৈষয়িক নেতিবাচক প্রভাব কাটিয়ে অর্থনীতিকে সুরক্ষা প্রদান এবং
* মাথাপিছু আয় বৃদ্ধি ও টেকসই দারিদ্র্য বিমোচনের ধারা মধ্য ও দীর্ঘ মেয়াদে অব্যাহত রাখা।
২০২২-২৩ অর্থবছরের স্বাস্থ্যে খাতে বাজেট বরাদ্দের পাশাপাশি জরুরী চাহিদা মেটানোর জন্য ৫ হাজার কোটি টাকা থোক বরাদ্দ রাখা হয়েছে।
বর্তমান বৈশ্বিক পরিস্থিতিতে আওয়ামী লীগ সরকার ভর্তুকি ব্যবস্থাপনাতেও পর্যাপ্ত বরাদ্দ রেখেছেন।
২০২২-২৩ অর্থবছরে আওয়ামী লীগ সরকার সার্বজনীন পেনশন ব্যবস্থা চালু রেখেছেন।
আওয়ামী লীগ সরকার আর্থ সামাজিক উন্নয়নের পাশাপাশি জলবায়ু এবং পরিবেশ উন্নয়নে গুরুত্ব প্রদান করে জলবায়ু ট্রাস্ট ফান্ড গঠনসহ বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করেছে।
নিত্য প্রয়োজনীয় পণ্য সামগ্রী সার, বীজ, ঔষধ এবং আরো কতিপয় কাঁচামাল সরবরাহের ক্ষেত্রে আমদানি কর অব্যাহতি প্রদানের ধারা অব্যাহত রেখেছেন।
দারিদ্র্য ও বেকার যুবকদের সহজ শর্তে বিশেষ ঋণ সুবিধা প্রদানের মাধ্যমে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা হয়েছে।
মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন দর্শন আজ সারা বিশে^ প্রশংসিত। জনকল্যাণমুখী উদ্যোগগুলো হলো:
১) ডিজিটাল বাংলাদেশ
২) আশ্রয়ন প্রকল্প
৩) শিক্ষা সহায়তা
৪) কমিউনিটি ক্লিনিক ও শিশুর মানসিক বিকাশ
৫) সামাজিক নিরাপত্তা কর্মসূচি
৬) পল্লী সঞ্চয় ব্যাংক
৭) সবার জন্য বিদ্যুৎ
৮) নারীর ক্ষমতায়ন
৯) পরিবেশ সুরক্ষা এবং
১০) বিনিয়োগ বিকাশ ।

অর্থনৈতিক অঞ্চলে শিল্প স্থাপনে বিনিয়োগকারীদের আকৃষ্ট করার লক্ষ্যে কর অবকাশ সুবিধা, ইউটিলিটি সেবার ওপর ভ্যাট অব্যাহতি, বিভিন্ন ফি মওকুফ, মূলধনী যন্ত্রপাতি ও নির্মাণসামগ্রী আমদানির ক্ষেত্রে শুল্ক ও কর অব্যহতি, বন্ডেড ওয়্যারহাউজ সুবিধা ও প্রনোদনা ঘোষণা করা হয়েছে।
আওয়ামী লীগ সরকার ২০০৯ সালে ক্ষমতায় আসার পর পরিকল্পিত ও সুষম উন্নয়নের মাধ্যমে ক্ষুধা-দারিদ্র্যমুক্ত মধ্যম আয়ের বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যের রুপকল্প ২০২১ ঘোষণা করেছে।
রূপকল্প ২০২১ কে সামনে রেখে বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের সুনির্দিষ্ট লক্ষ্য অর্জনে দীর্ঘমেয়াদি পরিকল্পনা হিসেবে ”বাংলাদেশের প্রথম প্রেক্ষিত পরিকল্পনা (২০১০-২০২১) প্রণয়ন করা হয়, যার অন্যতম লক্ষ্য ছিল ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে তথ্য-প্রযুক্তি নির্ভর একটি মধ্যম আয়ের দেশে উন্নত করা।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণের লক্ষ্যে বর্তমান সরকার রূপকল্প ২০৪১ বাস্তবে রূপায়ন করেছেন। এ পরিকল্পনার ভিত্তিমূলে রয়েছে দুটি প্রধান অভীষ্ট যা হল:
ক) ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ হবে একটি উন্নত দেশ, যেখানে বর্তমান মূল্যে মাথাপিছু আয় হবে ১২ হাজার ৫০০ মার্কিন ডলারেরও বেশি এবং যা হবে ডিজিটাল বিশ্বের সাথে সম্পূর্ণ সংহতিপূর্ণ এবং
খ) বাংলাদেশ হবে সোনার বাংলা, যেখানে দারিদ্র হবে সুদূর অতীতের ঘটনা।
বর্তমান আওয়ামী লীগ সরকার জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলা করে খাদ্য নিরাপত্তা, উন্নত পানি সম্পদ ব্যবস্থাপনা ও টেকসই উন্নয়নের লক্ষ্যে কৃষি, মৎস্য, শিল্প, বনায়ন, জনস্বাস্থ্য, পরিবেশ ও পতিবেশ প্রভৃতি বিবেচনায় নিয়ে একটি সমন্বিত, শতবর্ষী মহাপরিকল্পনা, বাংলাদেশ ব-দ্বীপ পরিকল্পনা ২১০০ প্রণয়ন করেছে।
আওয়ামী লীগ সরকার ১৯৯৬ সালে দেশ পরিচালনার দায়িত্ব গ্রহণ করার পর সকল গৃহহীন পরিবার সমূহকে পুনর্বাসনের লক্ষ্যে আশ্রয়ন প্রকল্প গ্রহণ করে।
আশ্রয়ন-২ প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য সমূহ হচ্ছে বাংলাদেশের ভূমিহীন, গৃহহীন, ছিন্নমূল, অসহায় দরিদ্র জনগোষ্ঠীর পুনর্বাসন আয়বর্ধক কার্যক্রম সৃষ্টির মাধ্যমে উপকারভোগী দারিদ্র দূরীকরন এবং ঋন প্রদান ও প্রশিক্ষণের মাধ্যমে জীবিকা নির্বাহে সক্ষম করে তোলা।
উপরোক্ত পদক্ষেপসমূহ বাস্তবায়নের ফলে আওয়ামী লীগ সরকারের অর্জিত সাফল্য সমূহ:
ক্স প্রবৃদ্ধির হার বৃদ্ধি
ক্স মাথাপিছু আয় বৃদ্ধি
ক্স দারিদ্র হ্রাস
ক্স রিজার্ভ বৃদ্ধি
ক্স গড় আয়ু বৃদ্ধি
ক্স বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধি
ক্স কৃষি উৎপাদন বৃদ্ধি
ক্স কর্মসংস্থান বৃদ্ধি
ক্স পদ্মা সেতুসহ বিভিন্ন মেগা প্রকল্প বাস্তবায়ন
সর্বশেষে মহামান্য রাষ্ট্রপতিকে এবং আপনাকে ধন্যবাদ দিয়ে আমি আমার বক্তব্য শেষ করছি।