নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে এক শিশুর মৃত্যু

নাটোরের বাগাতিপাড়ায় নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে সিয়াম হোসেন (১২) নামে এক শিশুর মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) বিকেলে সিভিল সার্জন বিষয়টি নিশ্চিত করেছেন। নিহত সিয়াম একই উপজেলার উপজেলার করমদোশী গ্রামের কামরুল ইসলামের ছেলে। সে স্থানীয় দোবিলা উচ্চ বিদ্যালয়ের ৭ম শ্রেণিতে অধ্যয়নরত ছিল।

সিভিল সার্জন ড. রোজী আরা খাতুন জানান, কাঁচা খেজুরের রস খাওয়ার পর শিশু সিয়াম নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়। এরপর প্রথমে তাকে পুঠিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। পরবর্তীতে তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। চিকিৎসাধীন অবস্থায় ৩০ জানুয়ারি সন্ধ্যা সাতটায় শিশুটির মৃত্যু হয়। পরে শিশুটির নমুনা সংগ্রহ করে আইইডিসিআরে পাঠায় রামেক হাসপাতাল কর্তৃপক্ষ। সেখানে ল্যাব টেস্টে নিপাহ ভাইরাসের জীবাণু পাওয়ার বিষয় নিশ্চিত করে আইইডিসিআর। এরপর বৃহস্পতিবার দিনব্যাপী আইইডিসিআর থেকে ৬ সদস্যের প্রতিনিধি দল বাগাতিপাড়ার করমদোশী গ্রামে গিয়ে সিয়ামের পরিবারের লোকজনের সাথে কথা বলেন এবং কন্টাক্ট পার্সন নমুনা সংগ্রহ করেন। কাঁচা খেজুরের রস পান করা থেকে বিরত থাকতে জনসচেতনতাও চালানো হচ্ছে বলে জানান সিভিল সার্জন।
সিয়ামের বাবা কামারুল ইসলাম বলেন, গত জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে কাঁচা খেজুরের রস খায় সিয়াম। তারপর গত ২৯ জানুয়ারি অসুস্থ হয়ে পড়লে হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় পরদিন তার মৃত্যু হয়। তবে নিপাহ ভাইরাসে মৃত্যু কিনা তার কোনো রিপোর্ট পাইনি বলে জানান তিনি।

বাগাতিপাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. আব্দুর রাজ্জাক জানান, তিনিও আইইডিসিআর প্রতিনিধি দলের সাথে করমদোশী এলাকা পরিদর্শন করেছেন। কাঁচা খেজুরের রস বিক্রি ও খাওয়া থেকে নিবৃত করতে বিভিন্ন উদ্যোগ নেয়া হচ্ছে।

জেলা প্রশাসক শামীম আহমেদ বলেন, নিপাহ ভাইরাসের সংক্রমণ রোধে প্রচার প্রচারণা চালানো হবে। এ বিষয়ে জনসচেতনতা সৃষ্টিতে জনপ্রতিনিধিদের নির্দেশনা দেয়া হয়েছে।