নায়ক ফেরদৌস, নায়িকা শিমলার শুটিং শিবচরের পদ্মার পাড়ে, নির্মিত হচ্ছে পদ্মা সেতুর বাস্তবতা নিয়ে “দখিন দুয়ার”

বিশেষ রিপোর্ট :
পদ্মা পাড়ের মানুষসহ দক্ষিণাঞ্চলের মানুষের জীবন সংগ্রাম ,পদ্মা সেতুর আগের দৃশ্যপট-বর্তমান দৃশ্যপট,উন্নয়ন চিত্র নিয়ে “দখিন দুয়ার” সিনেমার শুটিং চলছে মাদারীপুরের শিবচরের পদ্মার পাড়ে। সৈয়দ অহিদুজ্জামান ডায়মন্ডের পরিচালনায় নির্মিত সিনেমাটিতে অভিনয় করছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেতা ফেরদৌস, অভিনেত্রী সিমলা ও অধরা খানসহ অনেক গুনী শিল্পীরা। সিনেমায় দক্ষিনাঞ্চলের মানুষের জীবনধারা তুলে ধরতে পদ্মা পাড়ের শিবচর উপজেলাকে বেছে নিয়েছেন পরিচালক। শুটিং স্পট হিসেবে বেছে নেয়া হয়েছে নদী পাড়ের একটি বাড়িকে। গত কয়েকদিন ধরে পদ্মার পাড়ে চলা শুটিং দেখতে আশপাশের মানুষ ভীড় করছেন শুটিংস্পটে।
সরেজমিন সংশ্লিষ্টদের সাথে আলাপ করে জানা যায়, গত কয়েকদিন ধরে পদ্মা নদীর পাড় শিবচরের কাঁঠালবাড়ি ইউনিয়নের বিভিন্ন এলাকায় “দখিন দুয়ার” সিনেমার শুটিং চলছে। পদ্মা সেতু চালুর আগে দক্ষিণাঞ্চলের মানুষের দুর্দশা , পরের দৃশ্যপট,উন্নয়ন চিত্র ও সম্ভাবনা তুলে ধরা হবে বলে জানা গেছে। সিনেমায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ়চেতনায় ও বলিষ্ট নেতৃত্বে পদ্মা সেতুর মাধ্যমে দখিনি দুয়ার খুলে উত্তর ও দক্ষিনের সংযোগের চিত্র ফুটে উঠবে। দক্ষিনাঞ্চলের মানুষের জীবনধারা তুলে ধরতে পদ্মা পাড়ের শিবচর উপজেলাকে বেছে নেয়া হয়েছে। ফুটিয়ে তোলা হবে শিবচরের উন্নয়ন চিত্রকেও । কাঠালবাড়ি পুরাতন ফেরি ঘাট সংলগ্ন গ্রামের সিদ্দিক ফকিরের বাড়িতে সিনেমাটির দৃশ্যায়নের কাজ করছেন পরিচালক, অভিনেতা ফেরদৌস, অভিনেত্রী সিমলা, অধরাসহ বেশ কয়েকজন গুনী শিল্পীরা। প্রতিদিন সকাল থেকে গভীর রাত পর্যন্ত ২ শিফটে চলছে সিনেমাটির শুটিং। এর আগে সিনেমাটির শুটিং চলে পদ্মার বুকে ফেরি,স্পীডবোটসহ নৌযানগুলোতে । দক্ষিণবঙ্গগামী মানুষের কিংবা নদী পারাপার হওয়া মানুষের শীতকালীন দুর্দশার একটি চিত্র এতে শুটিং হয়েছে। দক্ষিণাঞ্চলের মানুষের দুর্দশা নিয়েই ছবির গল্প এগুবে বলে জানান সংশ্লিষ্টরা। সিনেমাটির প্রায় পুরোভাগ দৃশ্যই নির্মিত হবে শিবচরের পদ্মার পাড়ে। প্রিয় অভিনেতা অভিনেত্রীদের খুব কাছ থেকে দেখতে ওসমান বেপারী কান্দি গ্রামে প্রতিদিনই ভীড় করেন আশপাশের বিভিন্ন এলাকা থেকে আসা শিশু, কিশোর, নারী, বৃদ্ধসহ বিভিন্ন বয়সী মানুষ।
স্থানীয় এক দর্শনার্থী আলীম মিয়া বলেন, আজ পদ্মা সেতু হওয়ার কারনেই আমাদের এলাকায় সিনেমার শুটিং হচ্ছে। আমরাও দলবেঁধে শুটিং দেখতে এসেছি। এত কাছ থেকে প্রিয় নায়ক নায়িকাদের দেখে খুব ভাল লাগছে।
আরেক দর্শনার্থী বলেন, প্রধানমন্ত্রী পদ্মা সেতু করে দিয়ে আমাদের দু:খ দুদর্শা দূর করেছেন। আজ এই পদ্মা সেতু হওয়ার কারনেই সিনেমার নায়ক নায়িকারা আমাদের এলাকায় সহজেই আসতে পারছেন বলেই শুটিং হচ্ছে। এটা আমাদের জন্য গর্বের ব্যাপার।
সিনেমাটির অভিনেত্রী অধরা খান বলেন, পদ্মা সেতু পাড় হয়ে এখানে শুটিং করতে এসে খুব ভাল লাগছে। ভাল একটি সিনেমার শুটিং করছি। পরিচালক ডায়মন্ড ভাইও ভাল মানুষ। তার সাথে কাজ করতেও ভাল লাগে।
চিত্র নায়িকা শিমলা বলেন, অনেক দিন পর ভাল একটি সিনেমার শুটিং করছি পদ্মার পাড়ে। সিনেমাটির গল্প অনেক ভাল। আমার চরিত্রটিও আমার খুবই পছন্দ হয়েছে। শিবচরে গত কয়েক দিন হলো আছি। এখানকার মানুষগুলো খুবই ভালো। আমরা মাটির মানুষ। আর এখানকার মাটির ঘ্রান খুবই সুন্দর।
চিত্র নায়ক ফেরদৌস বলেন, অসাধারন লাগছে এই প্রথম পদ্মা সেতু পাড় হয়ে পদ্মার পাড়ে শুটিং করতে আসলাম। আগে আমরা আরিচা ঘাট দিয়ে দক্ষিনাঞ্চলের জেলাগুলোতে গিয়েছি। এরুট দিয়ে আসাটা ছিল খুবই ভোগান্তির। এখানে আমার খুবই ভাল লাগছে। যেখানে আমরা আছি এই শিবচরকে আমার কাছে মনে হচ্ছে বাংলাদেশের মধ্যে একটি বেষ্ট উপজেলা। এত সাজানো গোছানো উপজেলা আর দেখিনি। কয়েকদিন হলো এখানে আমরা ওয়াহিদুজ্জামান ডায়মন্ড ভাইয়ের “দখিন দুয়ার” সিনেমার শুটিং করছি। ডায়মন্ড ভাইয়ের সাথে এটা আমার তৃতীয় সিনেমা। শিবচরের উন্নয়ন, এখানের মানুষের জীবনযাত্রা, পদ্মা সেতু হওয়ার আগে ও পরের অবস্থা নিয়েই এই সিনেমাটির গল্প । দখিন দুয়ার খুলে গেলো। বাংলাদেশের উন্নয়নের যে ধারা আমাদের মাননীয় প্রধানমন্ত্রী করছেন তা দক্ষিনাঞ্চলের সাথে সংযোগই হচ্ছে এই পদ্মা সেতু। সিনেমাটিরও এমনই একটা গল্প যে দখিন দুয়ার খুলে গেলো। বাকিটা সিনেমা হলেও দেখা যাবে।
সিনেমাটির পরিচালক সৈয়দ অহিদুজ্জামান ডায়মন্ড বলেন, এই দখিন দুয়ার সিনেমাটি আসলে দক্ষিনাঞ্চলের মানুষের কথাই বলবে। এই শিবচরের মানুষের কথা বলবে। আপনাদের সহযোগিতায় এখানে সুন্দরভাবে কাজ করতে পারছি এজন্য আমরা সকলের কাছে কৃতজ্ঞ। এখানে আমরা অত্যান্ত পরিচ্ছন্ন একটি সহযোগিতা পাচ্ছি। পদ্মার পাড়ে বসে কাজ করছি খুবই ভালো লাগছে। আর দক্ষিনাঞ্চলের মানুষের কথা বলতে গেলে সর্ব প্রথমেই পদ্মা সেতুর কথা আসবে। এটাই স্বাভাবিক।