দেশের প্রথম এক্সপ্রেস হাইওয়ে খুলে দেয়ায় দারুন খুশি পদ্মা পাড়ের মানুষসহ দক্ষিনাঞ্চলবাসি, দাবী দ্রুত পদ্মা সেতু বাস্তবায়নের

শিবচর বার্তা ডেক্স :
পদ্মা সেতুকে ঘিরে গড়ে উঠা ঢাকা-মাওয়া-পাচ্চর(শিবচর)-ভাঙ্গা এক্সপ্রেসওয়ে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা কতৃক আনুষ্ঠানিক উদ্বোধন হওয়ায় দারুন উদ্বেলিত পদ্মা পাড়ের মানুষসহ দক্ষিনাঞ্চলবাসি। পরিকল্পিত এই মহাসড়কটি নতুন আশার সঞ্চার করেছে দেশের সড়ক যোগাযোগ ব্যবস্থায় । এক্সপ্রেস হাইওয়ের পুর্নাঙ্গ সুফল পেতে দ্রুত পদ্মা সেতু বাস্তবায়নের দাবী জানিয়েছেন দক্ষিনাঞ্চলবাসি।
সরেজমিনে জানা যায়, দেশের একমাত্র ৮ লেনের এক্সপ্রেস হাইওয়েটি ঢাকা-মাওয়া -পাচ্চর (শিবচর)-ফরিদপুরের ভাঙ্গার দূরত্ব ৫৫ কিলোমিটার। মহাসড়কটিতে ফ্লাইওভার ৫টি, ইন্টারচেঞ্জ ২টি, রেলওয়ে ওভারপাস ৪টি,সেতু ২৯ টি, আনন্ডারপাস ১৯টি ও কালভার্ট ৫৪টি রয়েছে। নৌপথ বাদে এক্সপ্রেসওয়ে ধরে এই দূরত্ব পার হতে সময় লাগবে মাত্র ৫০-৫৫ মিনিট। আর ঢাকা থেকে মাওয়া পর্যন্ত ৩৫ কিলোমিটার দূরত্বে যেতে সময় লাগবে ২৭ -৩৫মিনিট। অবশ্য এখনই সরাসরি ভাঙ্গা পর্যন্ত যাওয়া যাবে না। পদ্মা সেতু হওয়ার পর এই সুফল সরাসরি ভোগ করা যাবে। তবে এখন ঢাকা থেকে মাওয়া ও নদী পার হয়ে শিবচরের কাঠালবাড়ি থেকে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত যাওয়া যাবে।রাজধানী ঢাকার যাত্রাবাড়ী মেয়র হানিফ ফ্লাইওভার থেকে ভাঙ্গা পর্যন্ত ৫৫ কিলোমিটার এক্সপ্রেসওয়ে নির্মাণের কাজ শুরু হয়েছিল ২০১৬ সালের জুলাই মাসে। ২০২০ সালের জুনের মধ্যে কাজ শেষ হওয়ার কথা ছিল এই প্রকল্পের। পদ্মার ওপার কাঠালবাড়ি থেকে পাচ্চর পর্যন্ত ভাঙ্গা মহাসড়কের নির্মাণ কাজ আগেই শেষ হয়ে ব্যবহার হচ্ছিল।
প্রকল্প সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এই প্রকল্পে প্রথমে ব্যয় ধরা হয়েছিল ৬ হাজার ২শ৫২ কোটি ২৮ লাখ টাকা। পরবর্তিতে সংশোধিত ডিপিপিতে প্রকল্পের ব্যয় বেড়ে দাঁড়ায় ৬ হাজার ৮শ৯২ কোটি ২৮ লাখ টাকা। এর বাইরে মূল প্রকল্পে অন্তর্ভুক্ত হয়নি এমন কিছু কাজের জন্য পরবর্তীতে ২০১৮ সালের জুনে চার হাজার ১১১ কোটি টাকার আরেকটি পৃথক ডিপিপি অনুমোদন করে সরকার। এই ডিপিপি অনুযায়ী কাজের মেয়াদ ধরা হয়েছে জুন ২০২০ সাল পর্যন্ত। দুটি ডিপিপি মিলিয়ে ঢাকা-ভাঙ্গা এক্সপ্রেসওয়েতে মোট ব্যয় হচ্ছে ১১ হাজার ৩ কোটি টাকা। আট লেনের এই এক্সপ্রেসওয়েটি সড়ক ও জনপথ অধিদফতরের তত্ত্বাবধানে নির্মাণ করছে ২৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন বিগ্রেড।
ঘাট পারাপারের অপেক্ষায় থাকায় বরিশালের কবির হোসেন বলেন, এক্সপ্রেস হাইওয়েটি হয়ে আসার পথে মনে হলো ইউরোপের কোন হাইওয়ে । অত্যন্ত পরিকল্পিত। বাজারগুলোর উপর দিয়ে ফ্লাইওভার, ওভারপাস, লোকাল বাসের জন্য আলাদা লেন। এটি শুধু সময়ই বাচায়নি খুবই নিরাপদ।
খুলনার যাত্রী আছিয়া বেগম বলেন, এক্সপ্রেস হাইওয়ের পুর্নাঙ্গ সুফল পেতে হলে দ্রুত পদ্মা সেতু বাস্তবায়ন হতে হবে। তাহলে আমাদের সকল কষ্টের সমাধান হবে।
মাদারীপুর জেলা প্রশাসক ওয়াহিদুল ইসলাম জানান, এক্সপ্রেস হাইওয়েটি উদ্বোধনের পর দক্ষিনাঞ্চলজুড়ে যেন উৎসব বইছে। পদ্মা পাড়ের মানুষসহ দক্ষিনাঞ্চলের মানুষ পদ্মা সেতুর স্বাদ পেতে শুরু করেছে।