টিভি লাইভ অনুষ্ঠানে শিবচরের করোনা সংক্রমন রোধ নিয়ে যা বললেন চীফ হুইপ লিটন চৌধুরী

শিব শংকর রবিদাস :
করোনা ভাইরাসের কারনে দেশের প্রথম লকডাউন শিবচরে সংক্রমন রোধে গৃহিত নানান পদক্ষেপ নিয়ে চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী বাংলাদেশ টেলিভিশনের ’এই সময়’ নামক অনুষ্ঠানের সরাসরি লাইভে অংশ নিলেন। করোনা পরিস্থিতি রোধে লকডাউন বাস্তবায়নের জন্য ধন্যবাদ জানালেন শিবচরের সকল জনগনকে। বিশেষ ধন্যবাদ জানান চিকিৎসক, প্রশাসন , আইন শৃঙ্খলা বাহিনী, জনপ্রতিনিধি, আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ, সাংবাদিকদেরও। জনসচেতনতা সৃষ্টিতে সাংবাদিকদের ভূমিকা বিশেষভাবে উল্ল্যেখ করেন চীফ হুইপ। চীফ হুইপ বাজেট অধিবেশন নিয়ে প্রশ্নের উত্তর দেন । শনিবার রাত ১০ টা ২০ মিনিটে অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার হয়।


অনুষ্ঠানের প্রথমেই আগামী সংসদের বাজেট অধিবেশন নিয়ে এরপর শিবচরের প্রসঙ্গ নিয়ে সঞ্চালকের প্রশ্ন দেশের প্রথম করোনা রোগী আপনার এলাকায় শনাক্ত হয়। পরবর্তীতে দেখা যায় রোগীর সংখ্যা তেমনভাবে আর বাড়েনি। আপনারা কিভাবে এটি নিয়ন্ত্রন করলেন জানতে চাইলে চীফ হুইপ নূর-ই আলম চৌধুরী বলেন, আমাদের ডিসি ও এসপির মাধ্যমে আমি সর্ব প্রথম ১৮ মার্চ রোগী শনাক্তের খবর জানার পরই উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জনগনের সম্পৃক্ততায় একটি সভা করতে বলি। নির্বাচিত জনপ্রতিনিধি, সরকারী কর্মকর্তাবৃন্দ, ডাক্টার, সাংবাদিক, ব্যবসায়ী প্রতিনিধি ও রাজনৈতিক নেতৃবৃন্দদের সভাটি অনুষ্ঠিত হয়। উপজেলায় সভাটি অনুষ্ঠিত হয়। সভার সিদ্ধান্ত মোতাবেক ওই দিন রাত থেকেই আমরা শিবচরে প্রবেশের সকল রাস্তা বন্ধ করে দেই। অনেকটা লকডাউনই বলতে পারেন। আমরা লকডাউনই করে দেই।


খাবার সহায়তা প্রসঙ্গে চীফ হুইপ বলেন, আমরা বুঝতে পারি যে, মানুষকে ঘরে রাখতে হলে তাদের আর্থিক ক্ষতি হবে । মানুষ যে কেনাকাটা করে খাবে তার ব্যবস্থাও থাকবে না। তাই পাশাপাশি আমরা মানুষের জন্য খাবারের ব্যবস্থা করি। তার কিছুদিন পরই আমি শিবচরে গিয়ে একটি সভা করি এবং স্বাস্থ্য সেবার জন্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, এফডব্লিউসি, কমিউনিটি ক্লিনিক এবং প্রাইভেট ক্লিনিকসহ সব বিভাগে আমরা স্বাস্থ্য সুরক্ষার জন্য পিপিইসহ অন্যান্য সুরক্ষা সরঞ্জাম দেই। যেন মানুষ গ্রামে বসেই চিকিৎসা পায় এবং তাদের আর্থিক সমস্যা দূর করার জন্য খাবার সহায়তা আমরা ধাপে ধাপে পৌছে দেই। আপনি শুনে খুশি হবেন যে, আমাদের এলাকার মানুষ নদী ভাঙ্গন এবং বন্যা কবলিত এলাকার। সব সময়ই কিন্তু তারা দূর্যোগ মোকাবেলা করে। সেই আলোকে মানুষ কিন্তু অনেক সহযোগিতা করেছে। মাননীয় প্রধানমন্ত্রীর দিক নির্দেশনার আলোকে জনগণ যদি সহযোগিতা না করে তাহলে এটা সম্ভব হয় না। যেহেতু শিবচরের সরকারী কর্মকর্তা, রাজনৈতিক নেতৃবৃন্দ, জনগণ, নির্বাচিত প্রতিনিধি,সাংবাদিকসহ সকলে এক সাথে এটি মোকাবেলা করছে তাই এই কাজটি আমাদের জন্য সহজ হচ্ছে। ইতমধ্যে আমরা প্রায় ৫৫ হাজার পরিবারের ঘরে ঘরে খাবার পৌছে দিয়েছি এবং ধারাবাহিকভাবে আমরা দিচ্ছি। পাশাপাশি এলাকার ব্যবসায়ী, সুধীসমাজ, চাকুরিজীবী সবাই কিন্তু মানুষের ঘরে ঘরে খাবার পৌছে দিচ্ছে। অনেক মধ্যবিত্ত, নিম্নবিত্ত মানুষ রয়েছে যারা সংকোচে সামনে আসে না, তাদেরকে আপনারা কিভাবে সহায়তা করছেন এই প্রশ্নের উত্তরে বলেন, আমাদের এখানে যে সাহায্যটি করা হয় সেখানে কিন্তু তালিকা রয়েছে। আমরা এখানে স্বল্প মূল্যে ১০ টাকায় চালও বিক্রি করি, মৎসজীবীদের জন্য আমরা খাবার দেই, আমরা ভিজিএফ দিচ্ছি। এরপরও যারা এগুলো নিতে পারে না তাদের জন্য আমরা খাবার প্যাকেট করে ঘরে ঘরে পৌছে দেওয়ার ব্যবস্থা করি। আপনার এলাকায় যারা সংক্রমিত হয়েছে তারা বা তাদেও পরিবার অন্য এলাকায় যেন না যেতে পারে সেটা আপনারা কিভাবে নিশ্চিত করলেন এই প্রশ্নের উত্তরে বলেন, এটা একটি কঠিন ব্যাপার।
চীফ হুইপ লিটন চৌধুরী বলেন, আপনারা জানেন যে, আমার এলাকায় বিদেশ থেকে অনেক প্রবাসী এসেছেন। তাদের মধ্যে ইটালী থেকে অনেক মানুষ এসেছে। পাশাপাশি ঢাকা, নারায়নগঞ্জ যারা ব্যবসা করেন তারাও এসেছেন। যখনি কেউ গ্রামের বাড়ি শিবচরে আসছে তখনি আমরা তার বাড়িটি চিহিৃত করে সেসহ তার পরিবার যেন ১৪ দিন কারো সাথে না মিশতে পারে তা আমরা নির্বাচিত প্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ, সরকারী কর্মকর্তা দ্বারা নিশ্চিত করছি। এখনো কিন্তু অনেকেই এলাকায় আসছে। আপনারা হোম কোয়ারেন্টাইন নিশ্চিতের কথা বলছেন। কিন্তু অনেকে এটা মানে না। সে ক্ষেত্রে কোন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের কোন ব্যবস্থা আছে কিনা জানতে চাইলে বলেন, ্এমন ব্যাক্তিদের আপাতত মাদারীপুর নিয়ে যাওয়া হচ্ছে। আমরা ২০ বেডের একটি হাসপাতাল প্রস্তুত রেখেছি। যেহেতু মাদারীপুরে রোগীর সংখ্যা খুব বেশি না। সেখানে ১শ বেডের হাসপাতাল রয়েছে সেখানেই সেবা দেওয়া হচ্ছে। আমি আগেও বলেছি আপনাকে, আসলে এটার প্রচারটাই বড় ব্যাপার। আমি সাংবাদিকদের ধন্যবাদ দেই কারন এবার মিডিয়ার কারনে, সাংবাদিকদের কারনে ভালভাবে প্রচার হয়েছে। এই যুদ্ধটা কিন্তু নিজের বাঁচার জন্য যুদ্ধ। বঙ্গবন্ধুর নেতৃর্তে স্বাধীনতা যুদ্ধ হয়েছে। সামনে একটি পাকিস্থানী বাহিনী ছিল। এটির সামনে কিন্তু কেউ নেই। জননেত্রী শেখ হাসিনার নির্দেশনায় আমরা এই যুদ্ধ মোকাবেলা করছি। এখানে আপনারা যারা সাংবাদিক রয়েছেন তাদের প্রচারের কারনে মানুষ অনেক সজাগ হয়ে গিয়েছে। আপনাদের এলাকায় যখন রোগী বাড়লো তখন তাদের কোথায় পাঠাতেন, আর তাদের নমুনা কারা সংগ্রহ করতো।
এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমরা আমাদের প্রতিটি ইউনিয়নে রাজনৈতিক নেতৃবৃন্দ, সরকারী কর্মকর্তাবৃন্দ এবং নির্বাচিত জনপ্রতিনিধিদের সমন্বয়ে আমরা একটি কমিটি করে দিয়েছি। যখনি আমরা যে এলাকার কোন খবর পাচ্ছি তখনি আমরা সরকারী কর্মকর্তা, স্বাস্থ্য বিভাগের লোকজনের মাধ্যমে পরীক্ষার ব্যবস্থা করছি এবং পরীক্ষার ফলাফল না আসা পর্যন্ত তাদের কোয়ারেন্টাইনে রাখা হচ্ছে। অনেকেই স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করতে আগ্রহী ছিল। তাদের ব্যাপারে কোন সিদ্ধান্ত হয়েছিল কিনা জানতে চাইলে বলেন, এখানে পুলিশের পাশাপাশি আমাদের যুবলীগ, ছাত্রলীগসহ দলীয় কর্মীরা কিন্তু ভলানটিয়ার হিসেবে কাজ করছে। তারা কিন্তু সেবামূলক কাজই করে যাচ্ছেন। শ্রমিকদের কাজে ফেরানোর ব্যাপারে তাদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি কিভাবে নিশ্চিত করা হবে জানতে চাইলে বলেন, এখানে শ্রমিকের সংখ্যা খুবই কম। আমাদের এখানে মিল-কারখানা খুব বেশি নেই। আপনারা জানেন যে, আমাদের এখানে ঢাকা-খুলনা মহাসড়ক রয়েছে। গার্মেন্টস শ্রমিক যারা রয়েছে তারা ঢাকা ফিরছে। এ কারনে আমাদের ঘাটে চাপ বেড়েছে। কিন্তু আমাদের এলাকায় যারা কাজ করে তাদের অবশ্যই আর্ধিক ক্ষতি হচ্ছে। কিন্তু তারা এটা মেনে নিয়েছে। জনগণ তার নিজের স্বার্থের জন্য এটা মেনে নিয়েছে।
প্রনোদনার বিষয়টি কিভাবে খেয়াল রাখছেন জানতে চাইলে তিনি বলেন, আমাদের এখানের সকলের ঘরের একটি তালিকা রয়েছে। সেই তালিকা অনুযায়ী কিন্তু আমরা ইউনিয়ন, ওয়ার্ড পর্যায়ে কমিটি গঠনের মাধ্যমে খাবার পৌছে দিচ্ছি। যে শ্রেনীর মানুষই হোক সকল শ্রেনীর মানুষের কাছেই কিন্তু আমরা খাবার পৌছে দিচ্ছি। আর আপনি যে অন্যান্য সুযোগ-সুবিধার কথা বলেছেন, আমাদের কিন্তু জনপ্রতিনিধির সংখ্যা অনেক বেশি। প্রায় ৬০ হাজারের উপর নির্বাচিত প্রতিনিধি রয়েছেন। সকলেরতো একই রকম কাজ পড়বে না। এতো অল্প সময়ের মধ্যে তালিকা করে সকল নিয়ম মেনে, এই খাদ্যের কিন্তু জবাবদিহিতা রয়েছে। সরকারী টাকা পয়সা সব কিছুরই কিন্তু জবাবদিহিতা রয়েছে। সেটাও আমাদের হিসেব রাখতে হয় যেন অপচয় না হয়, কোন অন্যায় না হয়, কোন দূর্নিতী না হয়। সাধারন জনগনের সুরক্ষায় কি পদক্ষেপ নিবেন জানতে চাইলে বলেন, সুরক্ষার বিষয়টি আসলে সবাইকেই করতে হবে। ঘরে থাকাটাই সবচেয়ে নিরাপদ। তবে মানুষতো শুধু ঘরে থাকতে পারবে না। তাদের কিছু না কিছু দৈনন্দিন কাজতো থাকেই। আর আমরা যারা রিলিফ ওয়ার্ক করছি আমাদের জনগণের পাশে যেতে হচ্ছে। আমাদের একটু ঝুকি থাকবেই। তবু মানবতার সেবার চেয়েতো বড় কিছু নেই। যেখানে পুলিশ, ডাক্টার, স্বাস্থ্যকর্মীরা, সরকারী কর্মকর্তারা কাজ করছে ঝুকি নিয়ে সেখানে নির্বাচিত জনপ্রতিনিধিদের তাদের সাথে ঝুকি নিয়েই কাজ করতে হবে। চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের সুরক্ষা নিশ্চিতের বিষয়ে বলেন, সরকারের পক্ষ থেকে তাদের জন্য যেমন পিপিইসহ অন্যান্য সুরক্ষা সরঞ্জাম দেওয়া হয়েছে তেমনি আমিও ব্যাক্তিগতভাবে তাদেরকে দিয়েছি। হাসপাতালগুলোতে আমি দুই বার দিয়েছি। এখনো আমাদের কাছে পর্যাপ্ত রয়েছে। যদি আমাদের রোগী সংখ্যা বৃদ্ধি পায় তখন দরকার হলে সরকারের পাশাপাশি আমরাও তাদেরকে সাহায্য করবো।
অনুষ্ঠানের প্রথমেই সঞ্চালকের আগামী সংসদের বাজেট অধিবেশন নিয়ে প্রশ্নের উত্তরে চীফ হুইপ নূর-ই আলম চৌধুরী বলেন, আমি সবাইকে প্রথমেই মুজিব বর্ষের শুভেচ্ছা জানাচ্ছি এবং করোনা ভাইরাসে যারা মৃত্যবরন করেছে তাদের পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি। আমরা ধারনা করছি আগামী ১২ জুন বাজেট অধিবেশন শুরু হতে পারে।
করোনা ভাইরাসে জাতীয় সংসদ সংশ্লিষ্ট আইন শৃংখলা বাহিনীর সদস্যদের আক্রান্তের বিষয়ে তিনি বলেন, ইতোমধ্যেই আমাদের ৮ জন পুলিশ ও আনসার সদস্য অসুস্থ হলে আমরা তাদের টেষ্ট করিয়েছি। এর মধ্যে ৪ জন বর্তমানে পুলিশ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে ও ৪ জন কোয়ারেন্টাইনে রয়েছে। তারা ডিউটির পরে বাড়ি অথবা অন্য কোথাও গিয়েছিল। হয়ত সেখান থেকেই করোনায় আক্রান্ত হয়। আক্রান্তদের মাধ্যমে তাদের পুরো টিমে সংক্রমনতো দেখা দিতে পারে, সে বিষয়ে কি পদক্ষেপ নেওয়া হয়েছে জানতে চাইলে তিনি বলেন, আমাদের সংসদের ভিতরে এমপি হোস্টেলে অনেকগুলো খালি রুম ছিল। সেই রুমে তাদেরকে আমরা থাকার ব্যবস্থা করেছি। স্পীকারের বাড়ির দায়িত্বে যারা কর্মরত রয়েছেন, তারা কেউ সংক্রমনের শিকার হয়েছেন কিনা বা যারা সংক্রমিত হয়েছেন তাদের সংস্পর্শে তারা এসেছেন কিনা এই প্রশ্নের উত্তরে বলেন, এ বিষয়ে এখনো আমরা কোন সংবাদ পাইনি। পুলিশতো গেটের বাইরে ডিউটি করে তাই এখনো এমন কোন খবর পাওয়া যায়নি। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী আপনারা যারা জনপ্রতিনিধি রয়েছেন তারাতো মাঠ পর্যায়ে গিয়ে নিজ হাতে ত্রান বিতরন করছেন ও সকল মানুষের কাছে গিয়ে কাজ করছেন, আপনারা কিভাবে নিজেদেরকে সুরক্ষিত রেখে কাজগুলো করছেন এমন প্রশ্নের উত্তরে বলেন, আসলে জনগন আমাদের ভোট দিয়ে নির্বাচিত করে। তাই দায়িত্বতো আমাদের অনেক রয়েছে। আপনারা জানেন আমাদের বেশির ভাগ এমপিরা ত্রান কার্যক্রমে সম্পৃক্ত। ইতমধ্যে আমাদের একজন এমপি করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন আপনারা খবর পেয়েছেন। আমরা আশা করি যে আমাদের সকল সংসদ সদস্য স্বাস্থ্যবিধি মেনেই ত্রানসহ সকল কার্যক্রম চালিয়ে যাবে। এ সকল কাজ বাস্তবায়নে তাদের সুরক্ষার ক্ষেত্রে আপনাদের এমন কোন নির্দেশনা আছে কিনা যেটা তারা মেনে কাজ করছেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের নির্বাচিত এমপিরা যখন নির্বাচিত এলাকায় যায় তখন জনগনতো খুব কাছে আসার চেষ্টা করে তাই ততটা সুরক্ষায় থাকাতো সম্ভব হয় না। তবু সবাইকে আমরা বার বার কলেছি। আপনারা জানেন যে এক দিনের জন্য আমাদের একটি সংসদ অধিবেশন বসেছিল তখনও আমরা বারবার বলেছি সবাই যেন স্বাস্থবিধিটা মেনে চলে। আগামী ১২ জুন বাজেট অধিবেশন হলে সেখানে সব সংসদ সদস্যইতো উপস্থিত থাকবেন। সেই পর্যন্ত দেশে সংক্রমনের সংখ্যা বাড়ারও সম্ভাবনাও রয়েছে। সে ক্ষেত্রে আপনারা কি ভাবে সমন্বয় করবে জানতে চাইলে চীফ হুইপ বলেন, এখনো হাতে সময় রয়েছে। সংসদ অধিবেশন বসার আগেই মাননীয় প্রধানমন্ত্রী, সংসদ উপনেতা, স্পীকার, সিনিয়র এমপিসহ সকলের সাথে আলোচনা করে এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।