টিকা না পেয়ে প্রায় ৫ হাজার মানুষ ফেরত গেলো শুধু শিবচরেই

মিশন চক্রবর্ত্তী ও তুষার সাহা :
সারা দেশের ন্যায় শিবচর পৌরসভা ও ১৯ টি ইউনিয়নে শনিবার সকাল ৯ টা থেকে গণটিকাদান কর্মসূচি শুরু হয়। বৃষ্টির মাঝেই সকাল থেকেই প্রতিটি কেন্দ্রে ছিল টিকা গ্রহিতাদের দীর্ঘ লাইন। প্রতিটি কেন্দ্রে বিপুল সংখ্যক মানুষকে টিকা দেয়া হলেও টিকা সংকটের কারনে এ উপজেলায় ৪ থেকে ৫ হাজার মানুষ টিকা না পেয়ে ফেরত চলে গেছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছে।
জানা যায়, শনিবার সকালে শিবচর পৌরসভার শেখ ফজিলাতুন্নেছা সরকারী পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে টিকাদান কর্মসূচীর উদ্বোধন করা হয়। পৌরসভা ও প্রতিটি ইউনিয়নে একটি করে কেন্দ্র স্থাপন করে ৩ টি বুথের মাধ্যমে ২৫ বছরের উর্ধ্বে নাগরিকদের মাঝে টিকা প্রদান করা হয়। কেন্দ্রগুলোতে বয়স্ক ব্যক্তি, নারী ও শারীরিক প্রতিবন্ধীদের অগ্রাধিকার দেওয়া হয়। এদিন বৃষ্টির মাঝে সকাল থেকেই কেন্দ্রগুলোতে টিকা গ্রহিতাদের ভীড় শুরু হয়। বেলা বাড়ার সাথে সাথে টিকা গ্রহিতাদের লাইন আরো দীর্ঘ হয়। এদিন প্রতিটি কেন্দ্রে সকাল ৯ টা থেকে বিকেল ৩ টা পর্যন্ত ৬ শ মানুষকেসহ উপজেলায় ১২ হাজার নাগরিকদের মাঝে টিকা প্রদান করা হয়। ২৫ বছর উর্ধ্বরা জাতীয় পরিচয়পত্রের ফটোকপি জমা দিয়েই টিকা নেওয়ার সুযোগ পেয়েছেন। তবে নির্ধারিত সময় বিকেল ৩ টা পর্যন্ত লাইনে দাঁড়িয়ে থেকেও প্রতিটি কেন্দ্র থেকে ২ শ থেকে আড়াইশ মানুষ টিকা না পেয়ে বাড়ি ফিরে যেতে বাধ্য হয়েছে। টিকা সংকটের কারনে ২০ টি কেন্দ্র থেকে প্রায় ৪ থেকে ৫ হাজার মানুষ টিকা না পেয়ে ফেরত গেছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। এদিকে কেন্দ্রগুলোতে পুলিশসহ আইন শৃংখলা বাহিনী দায়ীত্ব পালন করছেন। উপজেলা আওয়ামীলীগের করোনা প্রতিরোধ কমিটি ৪ টি ভাগে টিকাদান কর্মসূচী পর্যবেক্ষন করছেন। এসময় তারা মানুষের মাঝে চীফ হুইপ নূর-ই আলম চৌধুরীর সচেতনতামূলক লিফলেট ও মাক্স বিতরন করছেন। এছাড়াও যুবলীগ ও স্বেচ্ছাসেবলীগের নেতাকর্মীরা স্ব স্ব ইউনিয়নের টিকাদান কেন্দ্রে মানুষকে উদ্বুদ্ধ করে টিকাদানে সহায়তা করছেন। টিকাদান কর্মসূচী উদ্বোধনকালে শিবচর উপজেলা চেয়ারম্যান আলহাজ¦ আ: লতিফ মোল্লা, পৌরসভার মেয়র মো: আওলাদ হোসেন খান, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: আসাদুজ্জামান, ওসি (তদন্ত) আমির হোসেন, উপজেলা আওয়ামীলীগ সাধারন সম্পাদক ডা: মো: সেলিম, উপজেলা ভাইস চেয়ারম্যান বিএম আতাউর রহমান আতাহার, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা: শশাঙ্ক চন্দ্র ঘোষ প্রমূখ উপস্থিত ছিলেন।
সন্নাসীর ইউনিয়নের স্বাস্থ্য সহকারী মো: গিয়াসউদ্দিন মিয়া বলেন, বলেন সকাল থেকে আমরা ৬ শ মানুষকে টিকা প্রদান করেছি। টিকা না থাকার কারনে অনেক মানুষ টিকা পায়নি। পরবর্তীতে টিকা আসলে তাদেরকে দেয়া হবে বলে ফেরত পাঠিয়েছি।
মাদবরেরচর ইউনিয়নের স্বাস্থ্য সহকারী হুমায়ুন কবির বলেন, উপজেলা থেকে আমাদের ৬শ ডোজ টিকা প্রদান করা হয়েছে। আমরা ৬ শ মানুষকে টিকা প্রদানের পরও অনেক মানুষ লাইনে দাঁড়িয়ে ছিল। কিন্তু টিকা না থাকায় তাদেরকে দেয়া সম্ভব হয়নি।

শিবচর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা: শশাঙ্ক চন্দ্র ঘোষ বলেন, প্রতিটি কেন্দ্রেই সকাল থেকে টিকা গ্রহিতাদের উপচে পড়া ভীড় ছিল। সফলভাবে টিকাদান কর্মসূচী সম্পন্ন হয়েছে। তবে টিকা সংকটের কারনে প্রতিটি কেন্দ্র থেকে গড়ে ২ শ থেকে আড়াইশ মানুষ টিকা না পেয়ে ফেরত গেছে।