ছুটির আগে বাইরে আসায় শিবচরে শিক্ষার্থীদের জুতাপেটার অভিযোগ প্রধান শিক্ষকের বিরুদ্ধে

শিবচর বার্তা ডেক্স :
ছুটির আগে ক্লাসরুম থেকে বের হয়ে মাঠে আসায় মাদারীপুরের শিবচরে একটি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জুতাপেটা করার অভিযোগ উঠেছে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ হাফিজুর রহমান এর বিরুদ্ধে। মঙ্গলবার বিদ্যালয় চলাকালীন সময়ে বন্দরখোলা ইউনিয়নের রিয়াজউদ্দিন মাদবর কান্দি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে এই ঘটনা ঘটে।
ভুক্তভোগী শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা যায়, মঙ্গলবার বিদ্যালয় ছুটি হওয়ার আগেই শিক্ষার্থীরা উপরতলার ক্লাসরুম ছেড়ে নিচে মাঠে নেমে আসে। এসময় বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাফিজুর রহমান শিক্ষার্থীদের উপরতলা থেকে নিচে নামতে দেখে ক্ষিপ্ত হয়ে রাগারাগি করে শিক্ষার্থীদের লক্ষ করে তার পায়ে থাকা জুতা খুলে নিক্ষেপ করেন। ভয় পেয়ে শিক্ষার্থীরা দৌড়ে ক্লাস রুমে ফিরে যায়। তখন প্রধান শিক্ষক হাফিজুর রহমান ক্লাস রুমে গিয়ে ৫ম শ্রেনীর ছাত্র জাহিদ, ৪র্থ শ্রেনীর ছাত্র আরিফ, ইয়াছিন, উসমান গনি, এনায়েত সহ বেশ কয়েকজন ছাত্রকে জুতাপেটা করেন। শিক্ষার্থীরা এই ঘটনা বাড়িতে এসে অভিভাবকদের কাছে জানালে বিষয়টি নিয়ে এলাকায় চাঞ্চল্য সৃষ্টি হয়। মঙ্গলবার রাতেই প্রধান শিক্ষক হাফিজুর রহমান স্থানীয় কয়েকজনকে সাথে নিয়ে কয়েকজন শিক্ষার্থীর বাড়ি গিয়ে অভিভাবকদের কাছে ঘটনার জন্য দু:খ প্রকাশ করে ক্ষমা চেয়েছেন বলে অভিভাবকরা জানায়।
বিদ্যালয়ের ৫ শ্রেনীর শিক্ষার্থী জাহিদ বলেন, আমরা ক্লাস ছুটির আগে উপর থেকে নিচে নেমে গিয়েছিলাম তাই হেড স্যার প্রথমে আমাদের জুতা ফিক্কা লাগাইছে। আমরা দৌড়ে ক্লাসে যাওয়ার পর হেড স্যার ক্লাসে ঢুকে তার জুতা দিয়ে আমাকে দুইটা বারি দিছে, আর সবাইকে পিঠে একটা করে বারি দিছে।
বিদ্যালয়ের চতুর্থ শ্রেনীর শিক্ষার্থী আল আমিন বলেন আমরা সবাই ছুটির আগেই নিচে নেমে গিয়েছিলাম। এ কারনে হেড স্যার হাফিজুর রহমান ক্লাসে এসে ৫ম শ্রেনীর সবাইকে জুতা দিয়ে পিটাইতেছে ।
বিদ্যালয়ের ৫ম শ্রেনীর এক শিক্ষার্থীর ভাই সাইদুর রহমান বলেন, আমার এক ছোট ভাই এই বিদ্যালয়ের ৫ম শ্রেনীর ছাত্র। সে স্কুল থেকে আমার নিকট এসে কান্নাকাটি করে বলে বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাফিজ স্যার ওদেরকে জুতা দিয়ে পিটাইছে । পরে বেশ কয়েকজনের সাথে কথা বলে জানতে পারি ছুটির কিছুক্ষণ আগে ওরা নিচে নামলে হেড স্যার ওদেরকে জুতা নিক্ষেপ করে। পরে ওরা ভয় পেয়ে ক্লাসরুমে গেলে ওদের সবাইকে সেখানে জুতাপিটা করেন প্রধান শিক্ষক। আমরা এ ঘটনার সুষ্ঠ বিচার চাই।
৪র্থ শ্রেনীর শিক্ষার্থী এনায়েতের মা ববিতা বেগম বলেন, আমার ছেলেসহ কয়েকজনকে হেডস্যার মঙ্গলবার স্কুলে জুতাপেটা করেছে। মঙ্গলবার রাতে হেডস্যারসহ এলাকার কয়েকজন অভিভাবক আমার কাছে এসে হেডস্যার জুতাপেটার জন্য আমার কাছে মাফ চেয়েছেন। আমিও হেডস্যারকে মাফ করে দিয়েছি।
এই ঘটনায় অভিযুক্ত প্রধান শিক্ষক মোঃ হাফিজুর রহমান মুঠোফোনে বলেন, এ ব্যাপারে আমার কোন বক্তব্য নেই। আমার উর্ধ্বতন কর্মকর্তারা ঘটনা তদন্ত করছেন তাদের সাথে কথা বলেন।
শিবচর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মুন্সী রুহুল আসলাম বলেন, এ ব্যাপারে লিখিত কোন অভিযোগ পাইনি। উপজেলা নির্বাহী কর্মকর্তা স্যারের নির্দেশে স্কুলে গিয়ে শিক্ষার্থী ও স্থানীয়দের সাথে কথা বলেছি। প্রধান শিক্ষক শিক্ষার্থীদের রাগ করেছে বলে জেনেছি, তবে জুতাপেটার কোন সত্যতা পাইনি।
শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: রাজিবুল ইসলাম বলেন, ঘটনাটি শোনার পর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাকে দায়ীত্ব দিয়েছি তদন্তের। তদন্তে ঘটনার সত্যতা পাওয়া গেলে অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।