ছাড়পত্র পাওয়া তিনজন ফের করোনার উপসর্গ নিয়ে আইসোলেশনে, আরো ৩ জন অপেক্ষায় : লকডাউন ঘোষনার পর শিবচরে ওষুধের দোকান ছাড়া সব দোকান দুপুর ২টায়ই বন্ধ, সকল রাস্তায় ব্যারিকেড দিয়ে যানবাহন বন্ধ, মাঠে পুলিশ-র‌্যাব-সেনা বাহিনী

সরেজমিন রিপোর্ট :
লকডাউন ঘোষিত শিবচর উপজেলায় করোনা উপসর্গ দেখা দেয়ায় সদর হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে ভর্তি এক নারীসহ তিনজন গত ২৭ মার্চ আইসোলেশন ওয়ার্ড থেকে ছাড়পত্র দেয় হাসপাতাল কর্তৃপক্ষ। আরো এক ইটালী প্রবাসীসহ তার পরিবারের ৩ সদস্যকে আইসোলেশনে নেয়ার প্রক্রীয়া শুরু হয়েছে। এ ঘটনার জেরে সোমবার দুপুরে শিবচর উপজেলা পরিষদে জরুরী সভায় বসে জেলা প্রশাসক, পুলিশ সুপার, সিভিল সার্জনসহ স্থানীয় কর্মকর্তারা ও নেতৃবৃন্দ। সোমবার দুপুর ২টা থেকেই ওষুধের দোকান ছাড়া সকল দোকান বন্ধ করে দেয়া হয়। গত রাত থেকেই উপজেলাটির সকল প্রবেশদ্বার বাশ দিয়ে বন্ধ করে দেয়া হয়েছে। জরুরী রুগী ছাড়া সকল যানবাহন বন্ধ রয়েছে। জনগনকে ঘরে রাখতে মাঠে নেমেছে পুলিশ, র‌্যাব, সেনাবাহিনীসহ বিপুল পরিমান আইনশৃঙ্খলা বাহিনী। মোতায়েন করা হয়েছে একাধিক নির্বাহী ম্যাজিস্ট্রেট। এমন পরিস্থিতিতে সবাইকে আবারো প্রধানমন্ত্রীর নির্দেশনা মেনে চলার আহ্বান জানান চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী।
সরেজমিনে জানা যায়, শিবচর উপজেলায় করোনা উপসর্গ দেখা দেয়ায় এক নারীসহ তিনজনকে সদর হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে পাঠানো হয়েছে। রোববার দুপুওে তাদের আইসোলেশন ওয়ার্ডে ভর্তি করা হয়। এর আগে গত ২৭ মার্চ এই তিনজনকে আইসোলেশন ওয়ার্ড থেকে ছাড়পত্র দেয় হাসপাতাল কর্তৃপক্ষ। আইসোলেশন ওয়ার্ডে থাকা তিনজন মধ্যে দুজন স্বামী-স্ত্রী। এক ইটালী প্রবাসীর শশুড় শাশুড়ী তারা শিবচর উপজেলার পাচ্চর ইউনিয়নের হাজীপুরের বাসিন্দা। অপর একজন একই উপজেলার বহেরাতলা ইউনিয়নের ৩২ বছর বয়সী ইটালী প্রবাসী। আইসোলেশন থেকে মুক্ত হওয়ার পর বাড়িতে ফিরলে এই ৩ জনসহ ১৬ জনের নমুনা সংগ্রহ শিবচর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর পক্ষ থেকে আইইডিসিআর এ পাঠালে এই ৩ জনের মধ্যে পুনরায় সংক্রমন পাওয়া যায়। রবিবার দুুপুরে তাদের সদও হাসপাতালের আইসোলেশনে নেয়া হয়। এছাড়াও পৌরসভার ছাড়পত্র পাওয়া এক ইটালী প্রবাসীসহ তার পরিবারের ৩ সদস্যকে আবারো আইসোলেশনে নেয়ার প্রক্রীয়া শুরু হয়েছে। এরআগে এই পরিবারটির ৮ সদস্য আইসোলেশনে ছিল। প্রবাসীর বাবা করোনায় মৃত্যুবরন করে। এদের সংস্পর্শে আসা ৫০ জনকে হোম কোয়ারেন্টাইনে রেখেছে প্রশাসন। এই ৬ জনের বাড়ি লাল ফ্লাগ দিয়ে চিহিৃত কর্ডন করেছে প্রশাসন। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেও একটি টিম আইসোলোশনে যাওয়া ৩ ব্যক্তির সংস্পর্শে আসা পরিবারের সদস্যসহ আশেপাশের মানুষের নমুনা সংগ্রহ শুরু করেছে।এমন পরিস্থিতি আইইডিসিআর শিবচরকে ঝূকিপূর্ন ঘোষনা করায় সোমবার শিবচর উপজেলা পরিষদে জরুরী এ সভায় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ওয়াহিদুল ইসলাম, পুলিশ সুপার মাহবুব হাসান, সিভিল সার্জন শফিকুল ইসলাম, উপজেলা চেয়ারম্যান সামসুদ্দিন খান, পৌর মেয়র আওলাদ হোসেন খান, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান, উপজেলা আওয়ামীলীগ সভাপতি আঃ লতিফ মোল্লা, সাধারন সম্পাদক ডাঃ মোঃ সেলিম প্রমুখ।পুরো উপজেলা গত রাতেই লকডাউন করে রাস্তায় রাস্তায় ব্যারিকেড দেয়া হয়েছে। পুলিশ,র‌্যাব, সেনাবাহিনী, নির্বাহী ম্যাজিস্ট্রেট শিবচরজুড়ে টহল দিচ্ছে। এরআগে গত ১৯ মার্চ থেকে শিবচর উপজেলার ৪টি এলাকা কনটেইনমেন্ট ঘোষনা করলেও কার্যত উপজেলাজুড়ে অচল রয়েছে। শিবচরের ৯জন করোনা আক্রান্ত রুগী ছিল। এদের মধ্যে একজন মারা গেছে। বাকি ৮জনকে ছাড়পত্র দিয়ে বাড়িতে পাঠানো হয়।
শিবচর পৌরসভার মেয়র আওলাদ হোসেন খান বলেন, ছাড়পত্র পাওয়ারা আবারো সংক্রমিত হওয়ায় স্বাভাবিকভাবেই আমাদের উপজেলাজুড়ে আতংক ছড়িয়েছে। দুপুর ২টার পর ওষুধ দোকান ছাড়া সব দোকান বন্ধ করে দেয়া হয়েছে। চীফ হুইপ মহোদয়ের ঘরে ঘরে খাবার দেয়া কর্মসূচী অব্যাহত থাকবে।
সিভিল সার্জন ডাঃ মোঃ শফিকুল ইসলাম বলেন, ৩ জনকে সদর হাসপাতালের আইসোলোশনে রাখা হয়েছে। আরো এক প্রবাসীসহ ৩ জনকে আইসোলেশনে নেয়ার প্রক্রীয়া শুরু হয়েছে।
পুলিশ সুপার মোঃ মাহবুব হাসান বলেন, শিবচরের সকল প্রবেশদ্বারসহ সকল সড়ক বন্ধ করে দেয়া হয়েছে। ওষুধের দোকান ছাড়া সকল দোকান দুুপুর ২ টা থেকে বন্ধ থাকবে।

জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুল ইসলাম বলেন , প্রধানমন্ত্রীর ঘোষনার পর শিবচরকেও আমরাও লগডাগন ঘোষনা দিয়েছি। ছাড়পত্র পাওয়ারাই আবারো আক্রান্ত হওয়ায় তাদের আইসোলেশনে নেয়া হয়েছে। জনগনকে ঘরে রাখতে আমরা কঠোর থাকবো। চীফ হুইপ স্যারের সার্বক্ষনিক খোজখবর রাখছেন।
চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী মুঠোফোনে বলেন, এমন পরিস্থিতিতে সবাইকে প্রধানমন্ত্রীর নির্দেশনা মেনে চলতে হবে। সবাইকে যার যার ঘরে থাকতে হবে।