চীনা ইঞ্জিনিয়ার নিহত: শিবচরের পলাতক ড্রাম চালক গ্রেফতার

শিবচর বার্তা ডেক্সঃ
শিবচরে সড়ক দুর্ঘটনায় চীনা নাগরিক নিহতের ঘটনায় অভিযুক্ত ড্রাম ট্রাকের চালককে গ্রেপ্তার করেছে র‌্যাব-৮। রোববার রাত সাড়ে ১১টার দিকে রাজধানী ঢাকার মিরপুর-১ নম্বর এলাকার টোলারবাগ থেকে তাকে গ্রেপ্তার করা হয়। অভিযুক্ত ওই ড্রাম ট্রাকের চালকের নাম মো. সাদ্দাম হোসেন (৩২)। তিনি শিবচর উপজেলার কাঁঠালবাড়ি ইউনিয়নের গোলাপ শিকদারকান্দি এলাকার ছাবু শিকদারের ছেলে।
সোমবার বেলা ১২টায় র‌্যাব-৮ মাদারীপুর ক্যাম্পের সংবাদ সম্মেলনে র‌্যাব জানায়, গত শনিবার সকাল ৮টার দিকে ফরিদপুরের ভাঙ্গা থেকে ৬ জন শ্রমিক ও পদ্মা সেতু রেলওয়ে প্রকল্পে কর্মরত জরিপ প্রকৌশলী চ্যাং বিনকে নিয়ে ঢাকামুখী সার্ভিস লেন দিয়ে যাচ্ছিল একটি পিকআপ। মাঝপথে শিবচরের সূর্যনগর এলাকায় ৩জন শ্রমিককে নামিয়ে দিয়ে বাকি তিনজন ও জরিপ প্রকৌশলীকে নিয়ে প্রকল্প এলাকা দিকে রওনা হয় গাড়িটি। এ সময় যাত্রাবাড়ি-ভাঙ্গা এক্সপ্রেসওয়ে’র দৌলতপুর এলাকায় পৌঁছালে বিপরীত দিক থেকে আসা একটি ড্রাম ট্রাকের সাথে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে পিকআপটি দুমড়েমুচড়ে যায়। গাড়িতে থাকা চালক ও চীনা জরিপ প্রকৌশলী চ্যাং বিনসহ ৫ জন আহত হন। এদের মধ্যে চ্যাং বিন নামের ওই চীনা নাগরিক ও রিজু নামে এক বাংলাদেশিকে উদ্ধার করে গুরুতর অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। পরে সকাল ১০টার দিকে ঢাকা মেডিকেলের জরুরি বিভাগে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক ওই চায়না নাগরিক চ্যাং বিনকে মৃত ঘোষণা করেন। দুর্ঘটনায় অন্য আহত শ্রমিকরা ঢাকা ও ফরিদপুরের বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।
এ ঘটনায় পরদিন রোববার পদ্মা সেতু রেলওয়ে প্রকল্পে কর্মরত মুইদ মিয়া বাদী হয়ে অজ্ঞাতনামা চালককে আসামি করে শিবচর থানায় সড়ক পরিবহন আইনে একটি মামলা দায়ের করেন। এরপরেই তথ্য প্রযুক্তির সহায়তায় ড্রাম চালকটি জব্দ ও চালককে শনাক্ত করে আসামি সাদ্দামকে গ্রেপ্তার করে র‌্যাব। পরে থানা পুলিশের মাধ্যমে তাকে আদালতে পাঠায় পুলিশ। সোমবার দুপুরে আদালতে আসামিকে হাজির করা হলে আদালত তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।
এ সম্পর্কে র‌্যাব-৮ হেড কোয়াটারের অধিনায়ক লে. কর্নেল মাহমুদুল হাসান বলেন, ‘দুর্ঘটনার পরেই ড্রাম ট্রাকের চালক সাদ্দাম দ্রুত পালিয়ে যান। চালক আমাদের কাছে স্বীকার করেছেন, তার অসাবধানতা এই দুর্ঘটনার জন্য দায়ী। ঘাতক এই চালকের লাইসেন্স, ট্রাকের ফিটনেসসহ যাবতীয় বিষয় পর্যালোচনা করা হচ্ছে। তার কাজগপত্র ঠিক না থাকলে সেই ব্যাপারেও ব্যবস্থা নেওয়া হবে।’