গোল্ডেন জিপিএ-৫ পেয়ে কথা রাখলো অতিদরিদ্র সেই সুমাইয়া

মোহাম্মদ আলী মৃধা ও মো: আবু জাফর :
এ বছর এইচএসসিতেও গোল্ডেন জিপিএ-৫ পেয়ে মাদারীপুরের শিবচরের অতি দরিদ্র পরিবারের অদম্য মেধাবী সেই সুমাইয়া ফারহানা তার দেয়া কথা রেখেছে। ২০২০ সালে এসএসসিতে গোল্ডেন জিপিএ-৫ পাওয়ার পর দারিদ্রতার জন্য যখন কলেজে ভর্তি নিয়ে সংশয়ে ছিল সুমাইয়া ও তার পরিবার তখন চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী তার বাড়িতে গিয়ে জরাজীর্ণ ঘর পাকা করে টাইলস বসিয়ে দেন, সুপেয় পানি, স্মার্ট ফোন ও বাড়ির রাস্তা করে দেন। সেদিন চীফ হুইপ সুমাইয়ার কাছ থেকে তিনি শুধু আগামীতেও ভাল ফলাফলের আশা করেছিলেন। সেই কথা রেখেছে সুমাইয়া। ২০২২ সালের এইচএসসি পরীক্ষায় ইলিয়াস আহমেদ চৌধুরী কলেজের বিজ্ঞান বিভাগ থেকে গোল্ডেন জিপিএ-৫ পেয়ে সবাইকে চমকে দিয়েছে সে।
সরেজমিন জানা যায়, মাদারীপুরের শিবচর উপজেলার মাদবরচর ইউনিয়নের সাড়ে এগার রশি লপ্তিকান্দি গ্রামের পেশায় দর্জি দেলোয়ার হোসেন ও সালেহা বেগম দম্পতির ৬ মেয়ের মধ্যে সর্ব কনিষ্ঠ সুমাইয়া ফারহানা। সুমাইয়া ইলিয়াস আহমেদ চৌধুরী কলেজের বিজ্ঞান বিভাগ থেকে ২০২২ সালের এইচএসসি পরীক্ষায় অংশ গ্রহন করে গোল্ডেন জিপিএ-৫ অর্জন করে। ডাক্তার হওয়ার স্বপ্ন বুকে লালন করা সুমাইয়া গোল্ডেন জিপিএ-৫ পেলেও আর্থিক সংকটের কারনে শংকিত পরিবারটি। তবে আত্মবিশ্বাসী সুমাইয়ার কন্ঠে দৃঢ়তা ও কৃতজ্ঞতার সুর। করোনার অচলাবস্থার মাঝে এ ফল অর্জনে সুমাইয়া অনলাইনে বিভিন্ন কোর্স ও ক্লাস করে এ সাফল্য পায় বলে দাবী করে। এক ছাত্রকে প্রাইভেট পড়াতো সুমাইয়া। এই সুমাইয়া পাঁচ্চর বালিকা উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগ থেকে ২০২০ সালে এসএসসি পরীক্ষায়ও গোল্ডেন জিপিএ-৫ অর্জন করেছিল। ভাল ফলাফল অর্জনের পরও সেদিন দারিদ্রতার কষাঘাতে জর্জরিত সুমাইয়া ও তার পরিবার কলেজে ভর্তি নিয়ে সংশয়ে ছিল । খবর পেয়ে জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী প্রথমেই স্থানীয় নের্তৃবৃন্দদের মাধ্যমে তার বাড়িতে মিষ্টি পাঠান। মুঠোফোনে সুমাইয়ার সাথে কথা বলে তার লেখাপড়া ও পারিবারিক বিভিন্ন বিষয়ে খোঁজ খবর নেন চীফ হুইপ। তার নির্দেশনায় সুমাইয়ার বাড়ির ফ্লোর টাইলস ছাড়াও পলেস্তারা সংস্কার ও সুপেয় পানির ব্যবস্থাসহ নানান কিছু চীফ হুইপের ব্যক্তিগত উদ্যোগে হয়। এর কয়েক দিন পরেই চীফ হুইপ সুমাইয়ার বাড়িতে নিজে গিয়ে তার পরিবারের সাথে দেখা করে বিভিন্ন বিষয়ে খোঁজ খবর নেন। শুধু তাই নয় সুমাইয়ার লেখাপড়া চালিয়ে যাওয়ার দায়ীত্বও নেন চীফ হুইপ। ইলিয়াস আহমেদ চৌধুরী কলেজে ভর্তি হয়ে লেখাপড়া চালিয়ে যায় সুমাইয়া। সুমাইয়াকে সহায়তা করতে পাঁচ্চর বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের ০১৭১২৬৫০০৪৯ নাম্বারে যোগাযোগ করতে আহ্বান জানানো হলো।
মেধাবী সুমাইয়া বলেন, ২০২০ সালে এসএসসিতে ভাল ফলাফল করার পরে মাননীয় চীফ হুইপ মহোদয় আমার বাড়িতে এসে আমার জন্য যেন সৌভাগ্য নিয়ে আসেন। এতে আমার আত্মবিশ^াস অনেক বেড়ে যায়। আমার লেখাপড়ার দায়ীত্বর সাথে সাথে আমাদের ঘরও বাড়িতে আসার রাস্তা নির্মান করে দিয়েছেন। তিনি আমাকে একটি স্মার্ট ফোন কিনে দিয়েছিলেন যা পরবর্তীতে লেখাপড়ার ক্ষেত্রে আমার অনেক কাজে লেগেছে। এই ফোনটির জন্যই ভাল ফলাফল করা সহজ হয়েছে। আমি তার প্রতি কৃতজ্ঞ। আমি বাড়িতে থেকেই আমি মেডিকেলে ভর্তির প্রস্তুতি নিচ্ছি।
সুমাইয়ার মা সালেহা বেগম বলেন, সবার সহায়তা থাকলে ও ওর স্বপ্ন পূরন করতে পারবে।
পাঁচ্চর বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সামসুল হক বলেন, এএসসিতে গোল্ডেন জিপিএ-৫ পাওয়ার পর সেই সময় মাননীয় চীফ হুইপ মহোদয় মেধাবী সুমাইয়ার বাড়িতে গিয়ে তাৎক্ষনিকভাবে বাড়িটি ও সড়কসহ নানান সহায়তা দেন। বাড়ি যাওয়ার সড়ক করাসহ নানান সহায়তা দেন। সে এইচএসসিতেও গোল্ডেন জিপিএ-৫ অর্জন করে কথা রেখেছে। মাননীয় চীফ হুইপ মহোদয় সেদিন যদি সুমাইয়ার পাশে না দাঁড়াতেন তবে হয়ত আরেকটি মেধাবী অকালেই ঝরে যেতো।
ইলিয়াস আহমেদ চৌধুরী কলেজের অধ্যক্ষ হাফিজুল্লাহ মিয়া বলেন, সুমাইয়া খুবই মেধাবী শিক্ষার্থী। চীফ হুইপ স্যারের নির্দেশে তাকে কলেজে বিনা বেতনে লেখাপড়া করার সুযোগ দেয়া হয়েছে।