করোনা রোগীদের ৩ লাখ টাকার ওষুধ দিলেন চীফ হুইপ লিটন চৌধুরী,নানামুখী উদ্যোগে শিবচরে আক্রান্ত কম-সুস্থতার হারও বেশি

শিবচর বার্তা ডেক্সঃ
করোনা সংক্রমিত দেশের প্রথম লকডাউনকৃত শিবচরের বিশেষায়িত আইসোলেশন কেন্দ্রের চিকিৎসাধীন রোগীদের জন্য ৩ লাখ টাকার ওষুধ দিয়েছেন চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী। চিকিৎসকদের চাহিদা মোতাবেক এন্টি ভাইরাল ওষুধসহ এ ওষুধ সামগ্রী দেয়া হয়। লকডাউন কঠোরভাবে বাস্তবায়ন ছাড়াও হাইফ্লো ন্যাজাল ক্যানোলা,অক্সিজেন কনসেনট্রেটর মেশিন সমৃদ্ধ ২০ শয্যার বিশেষায়িত করোনা আইসোলেশন কেন্দ্র স্থাপন, ফ্রী অক্সিজেন ব্যাংক স্থাপনসহ নানামুখী উদ্যোগের কারনে শিবচরে করোনা ভাইরাস সংক্রমনের হারও কম অপরদিকে অসুস্থ রোগীদের সুস্থতার হারও বেশি বলে স্বাস্থ্য বিভাগ নিশ্চিত করেছে।
সরেজমিনে জানা যায়, শিবচরের বহেরাতলায় বিশেষায়িত ২০ শয্যার বিশেষায়িত করোনা আইসোলেশ কেন্দ্রে চিকিৎসাধীন রয়েছে বর্তমানে ১৫ জন রোগী। জুলাই মাসে এই আইসোলেশন কেন্দ্রে চিকিৎসা নিয়েছেন প্রায় অর্ধশত রোগী। এই আইসোলেশন কেন্দ্রের চিকিৎসাধীন রোগীদের জন্য এ পর্যন্ত ৩ লাখ টাকার ওষুধ দিয়েছেন চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী। চিকিৎসকদের চাহিদা মোতাবেক বেশি দামের এন্টি ভাইরাল ওষুধসহ করোনা ভাইরাসের চিকিৎসায় প্রযোজ্য ওষুধগুলো বিনামুল্যে দেয়া হয়েছে। গত দু দিন আগে চীফ হুইপের পক্ষ থেকে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ শশাঙ্ক চন্দ্র ঘোসের কাছে আড়াই লাখ টাকার ওষুধ সামগ্রী তুলে দেন উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ডাঃ মোঃ সেলিম। এরআগেও লক্ষাধিক টাকার ওষুধ দেয়া হয় করোনা রোগীদের জন্য।
গত বছরের ১৯ মার্চ করোনা ভাইরাসের সংক্রমন দেখা দেয়ায় দেশে সর্বপ্রথম প্রবাসী অধ্যুষিত শিবচরকে লকডাউন করা হয়। এ পর্যন্ত শিবচরে করোনা রোগী সাড়ে ৫ শতাধিক শনাক্ত হয়েছে। আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত সাড়ে ৩ শতাধিক রোগী সুস্থ্য হয়েছেন। হোম আইসোলেশনে চিকিৎসাধীন রয়েছেন শতাধিক রোগী। উপজেলায় টিকা গ্রহন করেছেন প্রায় ২২ হাজার। শিবচর হাসপাতালে এ পর্যন্ত এন্টিজেন টেস্ট করা হয়েছে প্রায় ২১ শ, পিসিআর টেস্ট করা হয়েছে ১৭শ।এ উপজেলায় করোনা সংক্রমনের শুরু থেকেই ঘরে ঘরে খাবার সহায়তা,কঠোর লকডাউন বাস্তবায়নের সাথে সাথে করোনা রোগীদের উন্নত চিকিৎসার জন্য শিবচরের দক্ষিন বহেরাতলা ইউনিয়নের হাজী আবুল কাশেম উকিল মা শিশু কল্যান কেন্দ্রকে ২০ শয্যার বিশেষায়িত আইসোলেশন কেন্দ্র ঘোষনা করেন স্থানীয় সংসদ সদস্য চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী।আইসোলেশন কেন্দ্রটিতে ৩টি হাই ফ্লো নেজাল কেনোলো থেরাপি সিস্টেম, ৭টি অক্সিজেন কনসেনট্রেটর মেশিন ( অক্সিজেন জেনারেটর), ১২টি পালস্ অক্সি মিটার,ইনফ্রাডার থা¤্রােমিটার, ৪০টি অক্সিজেন সিলিন্ডার, থার্মাল স্কানার ৫টিসহ বিভিন্ন আধুনিক যন্ত্রপাতি স্থাপন করা হয়েছে। এছাড়াও ফ্রীজ,এসিসহ নানাবিধ সুযোগ সুবিধা দিয়ে চিকিৎসক ও নার্সসহ স্টাফদের জন্য ডরমেটরি রয়েছে এখানে। সার্বক্ষনিক পদায়ন দেয়া হয়েছে ২ জন চিকিৎসক,২ জন নার্সসহ ৭ জন স্বাস্থ্য কর্মী।এ পর্যন্ত দেড় শতাধিক রোগী এখান থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এখানে ৩ বেলা খাবারের ব্যবস্থা করা হয়েছে।, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের স্বাস্থ্য কর্মীদের জন্য পিপিই,সুরক্ষা সামগ্রী বিতরন করা হয়েছে। ১ম দফায় লক্ষাধিক প্যাকেট খাদ্য সামগ্রী, শিশু খাদ্য বিতরনের পর এই দফায়ও ২৫ হাজার পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরন চলছে।
উপজেলা স্বাস্থ্য পরিবার কল্যান কর্মকর্তা ডা: শশাঙ্ক চন্দ্র ঘোস বলেন, করোনা রোগীদের জন্য ৩ লাখ টাকা মুল্যের দামী ওষুধ এন্টিভাইরালসহ বিভিন্ন ওষুধ চীফ হুইপ স্যার দিয়েছেন। আমরা রোগীদের চাহিদা মোতাবেক স্যারের কাছে ওষুধসহ যা চাই তাৎক্ষনিকভাবে তাই পাই। স্যারের স্থাপিত আইসোলেশন কেন্দ্র,কঠোর লকডাউন, ফ্রী অক্সিজেন ব্যাংক, ঘরে ঘরে খাবার সহায়তা কার্যক্রমের জন্য শিবচর প্রথম আক্রান্ত হলেও এখন পর্যন্ত সংক্রমন নিয়ন্ত্রিত রয়েছে ও আক্রান্তরাও দ্রুত সুস্থ হয়ে উঠছেন।
চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী মুঠোফোনে বলেন, করোনা পরিস্থিতি মোকাবেলাকে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুসারে সবচেয়ে বেশি অগ্রাধিকার দিচ্ছি আমরা। দলীয় নেতা কর্মীসহ শিবচরবাসিকে করোনার টিকা গ্রহনে অনুরোধ রইলো । করোনা আইসোলেশন কেন্দ্রে ওষুধপত্র পর্যাপ্ত অক্সিজেনসহ করোনার চিকিৎসা নিশ্চিত করা হয়েছে। ফ্রী অক্সিজেন ব্যাংক,টেলিমেডিসিন,খাদ্য সহায়তা কার্যক্রম চলমান রয়েছে। কারো মধ্যে করোনার লক্ষ্মন দেখা দিলে টেস্ট করাতে হবে। রোগ গোপন না করে আইসোলেশন কেন্দ্রে যেতে হবে।