আওয়ামীলীগের প্রার্থীতা উন্মুক্ত ইউপি নির্বাচনে : শিবচরে ১৪৬ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল, ৫ প্রার্থীকে জরিমানা

শিব শংকর রবিদাস ও মিশন চক্রবর্ত্তী :
আগামী ২৬ ডিসেম্বর চতুর্থ ধাপে মাদারীপুরের শিবচরের ৩ ইউনিয়নে অনুষ্ঠিত হবে নির্বাচন। নির্বাচন উপলক্ষে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ছিল বৃহস্পতিবার। এদিনও উৎসব মুখর পরিবেশে প্রার্থীরা রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র দাখিল করেছেন। এ তিন ইউনিয়নে ১৬ চেয়ারম্যান প্রার্থীসহ ১ শ ৪৬ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। প্রথম দফার ন্যায় এ নির্বাচনেও আওয়ামীলীগ প্রার্থীতা উন্মুক্ত রাখায় এদিন প্রত্যেক ইউনিয়নে একাধিক আওয়ামীলীগ নেতা চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেন। মনোনয়নপত্র দাখিলের শেষ দিনে আচরনবিধি ভঙ্গের অপরাধে ৫ প্রার্থীকে ৪৫ হাজার টাকা আর্থিক জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত।
উপজেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা যায়, চতুর্থ ধাপে আগামী ২৬ ডিসেম্বর উপজেলার সন্নাসীরচর, উমেদপুর ও ভদ্রাসন ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার ছিল প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। এদিন সকাল থেকে বিকেল পর্যন্ত উৎসব মুখর পরিবেশে প্রার্থীরা রিটার্নিং কর্মকর্তা উপজেলা নির্বাচন কর্মকর্তা হারুন-অর রশিদের কাছে মনোনয়নপত্র দাখিল করেন। মনোনয়নপত্র দাখিলকে কেন্দ্র করে প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হয়েছিল নিরাপত্তা ব্যবস্থা। শেষ দিন পর্যন্ত সন্নাসীর ইউনিয়নে চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থী ৫ জন ও ইসলামী আন্দোলন বাংলাদেশ দলীয় ১ জন প্রার্থীসহ ৬ জন প্রার্থী, সাধারন সদস্য পদে ৩৭ জন ও সংরক্ষিত সদস্য পদে ১২ জন প্রার্থী, উমেদপুর ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থী ৫ জন ও জাতীয় পার্টির ১ জনসহ মোট ৬ জন প্রার্থী, সাধারন সদস্য পদে ২৯ জন ও সংরক্ষিত সদস্য পদে ১৫ জন প্রার্থী এবং ভদ্রাসন ইউনিয়নে চেয়ারম্যান পদে ৪ জন স্বতন্ত্র প্রার্থী, সাধারন সদস্য পদে ২৬ জন ও সংরক্ষিত সদস্য পদে ১১ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। মনোনয়নপত্র দাখিলের শেষ দিনে আচরনবিধি ভঙ্গের অপরাধে ৫ প্রার্থীকে ৪৫ হাজার টাকা আর্থিক জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত। ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এম রকিবুল হাসান এ জরিমানা করেন।
উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এম রকিবুল হাসান বলেন, নির্বাচনী আচরনবিধি ভঙ্গ করে মনোনয়নপত্র দাখিল করায় ৫ জন প্রার্থীকে ৪৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এ নির্বাচনে কেউ আচরনবিধি ভঙ্গ করলে আরো কঠোর সাজার আওতায় আনা হবে।
উল্লেখ্য, প্রথম দফা নির্বাচনে এ উপজেলার ১৩ ইউনিয়নে আওয়ামীলীগ প্রার্থীতা উন্মুক্ত রাখে। ফলে দলটির একাধিক প্রার্থী নির্বাচনে অংশ গ্রহন করে ও উৎসব মুখর পরিবেশে নির্বাচন সম্পন্ন হয়। আসন্ন চতুর্থ দফা নির্বাচনেও শিবচরে আওয়ামীলীগের প্রার্থীতা উন্মুক্ত রাখা হবে বলে জানা গেছে। ফলে বৃহস্পতিবার ৩ ইউনিয়নে আওয়ামীলীগের একাধিক প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।