মাদারীপুরে ভুয়া এনআইডি বানিয়ে দেবর-ভাবীর সরকারি চাকুরির অভিযোগ

সুবল বিশ্বাস :
সরকারী চাকুরীতে প্রবেশে বয়স না থাকায় অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে বয়স কমিয়ে ভোটার আইডি কার্ড বানিয়ে সরকারী চাকুরীতে যোগদান করে সরকারী টাকা আত্বসাত করার অভিযোগ উঠেছে দেবর ভাবীর বিরুদ্ধে। আর এমন ঘটনা ঘটিয়েছে মাদারীপুরের রাজৈর উপজেলার কবিরাজপুর গ্রামের মাইনদ্দিন হাওলাদারের স্ত্রী লাভলী বেগম ও তার দেবর আনোয়ার হাওলাদার। অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে দেবর ভাবীর সরকারী চাকুরীতে প্রবেশ করে অর্থ আতœসাত করার ঘটনায় এলাকার জনমনে ক্ষোভের সৃস্টি হয়েছে। এ দুনীর্তির বিচার দাবী করেছে স্থানীয় সুশীল সমাজ।
এলাকাবাসির অভিযোগ ও স্থানীয় নির্বাচন কমিশন কার্যালয়ে খ্ােজ নিয়ে জানা গেছে, মাদারীপুরের রাজৈর উপজেলার কবিরাজপুর গ্রামের মাইনদ্দিন হাওলাদারের স্ত্রী লাভলী বেগমের প্রথম ভোটার আইডি কার্ডে (জাতীয় পরিচয় পত্র নং-৫৫৬৬০৯৫০৭,পিন নং-১৯৭০৫৪১৮০৫৭৩৮০৭০১, ফরম নং-৩৮০৭০১ ভোটার নম্বর-৫৪০৬১২৩৮০৭০১) জন্ম তারিখ ১লা মে ১৯৭০। ২য় ভোটার আইডি কার্র্ডে (জাতীয় পরিচয় পত্র নং-২৮১৩২৬৬৮৭৭,পিন নং-১৯৮৪৫৪১৮০৫৭০০০০৩২, ফরম নং-২০৫৭৭০৮৭ ভোটার নম্বর-৫৪০৬১২০০০২০৪) তার জন্ম তারিখ ১লা ফ্রেব্র“য়ারী ১৯৮৪ । লাভলী বেগমের ১৯৭০ সালে জন্ম হলে ২০১৩ সালে সরকারী চাকুরীতে প্রবেশে বয়স সীমা না থাকায় প্রথম ভোটার আইডির কথা গোপন রেখে বয়স কমিয়ে পুনরায় ১লা ফেব্রুয়ারী ১৯৮৪ জন্ম তাারিখ দেখিয়ে ভোটার আইডি বানিয়ে কবিরাজপুর সরকারী হাসপাতালের আয়া হিসাবে চাকুরী লাভ করেছে ২০১৩ সালে।
অপরদিকে লাভলী বেগমের দেবর আনোয়ার হাওলাদারও ভাবীর মতো বয়স গোপন করে ভোটার আইডি কার্ড বানিয়ে একই উপজেলার কবিরাজপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে দপ্তরী কাম নৈশপ্রহরী পদে চাকরী নিয়ে চাকুরী করছেন। আনোয়ার হাওলাদারের প্রথম ভোটার আইডি কার্ডে (জাতীয় পরিচয়-নং-৫৯৭৬৮০৩৯৩২, পিন-নং-১৯৭২৫৪১৮০৫৭৩৮০৬২৪, ফরম নং-৩৮০৬২৪ ভোটার নম্বর-৫৪০৬১২৩৮০৬২৪) জন্ম তারিখ ৪ঠা মে ১৯৭২। ২য় ভোটার আইডি কার্ডে (জাতীয় পরিচয় পরিচয় নং-৩৭২৭১৬৯৫৮৭,পিন নং-১৯৮৩৫৪১৮০৫৭০০০০২৩, ফরম নং-২৭৫৮৬৩৩৮, ভোটার নম্বর-৫৪০৬১২০০০২৪২) তার জন্ম তারিখ ১লা জুলাই ১৯৮৩ ।
এদিকে লাভলী বেগমের ২টি ভোটার আইডি কার্ডে জন্ম তারিখ হিসাব করে দেখা যায় ১৯৭০ সালে জন্ম হলে নির্ধারিত বয়সসীমা ৩০ বছর অতিক্রমের ১৩ বছর পর ২০১৩ সালে সরকারী চাকুরিতে যোগদান করেছেন এবং তার দেবর আনোয়ার হাওলাদার এর ২টি ভোটার আইডি কার্ডে হিসাব করে দেখা যায় ১৯৭২ সালে আনোয়ার হাওলাদারের জন্ম তারিখ হলে ২০১৩ সালে ১২বছর পর সরকারী চাকুরীর মেয়াদ শেষে সরকারী চাকুরীতে যোগদান করেছে। নির্বাচন কমিশনের সর্বশেষ ইস্যূকৃত ২য় ভোটার আইডি কার্ড অনুসারে লাভলী বেগমের জন্মতারিখ ১লা ফেব্রুয়ারী ১৯৮৪ সঠিক হলে তার গর্ভজাত পুত্র আল-আমিন এর আইডি কার্ডের জন্মতারিখ-৩রা জানুয়ারী ১৯৯১। সে মতে মাতা পুত্রের জন্মের ব্যবধান ৭ বছর । তাহলে মাত্র ৭ বছরের শিশুকন্যা লাভলী কিভাবে পুত্র সন্তানের মাতা হতে পারেন এ প্রশ্ন এলাকার সবার মুখে মুখে ।
লাইলী বেগম অসুস্থ্য জানিয়ে তার স্বামী মাইনদ্দিন হাওলাদার এবং আনোয়ার হাওলাদার সাংবাদিকদের জানান, ভোটার আইডি কার্ডের হাল নাগাদ করার সময় পুবের্র আইডি কার্ড হারিয়ে যাওয়ায় এবং নম্বর না থাকায় চলার জন্য দ্বিতীয় বার ভোটার আইডি বানিয়ে সরকারী চাকুরী পেয়েছি।
এ ব্যাপারে কবিরাজপুর ইউনিয়ন আওয়ামীলীগের দপ্তর সম্পাদক আবুল বাসার বলেন-প্রথমে আমার কাছে বিষয়টি বিশ^াস হয়নি। পরবর্তীতে লাভলী বেগমের ছেলের ভোটার আইডি কার্ড লাভলীর বর্তমান ভোটার কার্ড এবং আনোয়ার হাওলাদারের ভোটার আইডি দেখে রীতিমত অবাক হয়েছি। এমন দুর্নীতির আশ্রয় নিয়ে তারা সরকারী চাকুরী নিয়েছে। তাদের দৃষ্টান্তমুলক শাস্তি হওয়া দরকার বলে আমি মনে করি।

লাভলী বেগমের কর্মস্থল কবিরাজপুর সরকারী হাসপাতাল নিয়ন্ত্রনকারী কর্তৃপক্ষ রাজৈর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা: প্রদীপ মন্ডল বলেন-বিষয়টি সম্পর্কে আমি জানিনা । তবে সরকারী বিধান লংঘন করলে যথাযথ কর্তৃপক্ষ তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নিবে।
একইভাবে সমর্থন করে মাদারীপুর সিভিল সার্জন ডা: মুনীর আহমেদ খান বলেন, সরকারী চাকুরীতে জালিয়াতি করলে প্রমান পেলে চাকুরী থাকবেনা।
আনোয়ার হাওলাদারের কর্মস্থল কবিরাজপর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: মোমিনুর ইসলাম (মিজান) বলেন, বিষয়টি আপনাদের মাধ্যমে শুনলাম। আনোয়ার হাওলাদার আউট সোর্সিং এর মাধ্যমে নিয়োগ পেয়েছে। অভিযোগ প্রমানিত হলে নিয়োগকারী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবে।
দ্বৈত ভোটার আইডি কার্ড বহন ও ব্যবহার করা এবং সরকারী চাকুরীতে যোগদানের বিষয়ে মাদারীপুর জেলা নির্বাচন কর্মকর্তা মো: আলাউদ্দিন আল-মামুন বলেন, বয়স কমিয়ে আইডি বানালে পরবর্তী আইডি কার্ড বাতিল করা হবে এবং ব্যবস্থা গ্রহনের জন্য ইতোমধ্যেই উর্ধতন কর্তৃপক্ষের নিকট চিঠি পাঠানো হয়েছে।
তথ্য গোপন ও দুর্নীতির আশ্রয় নিয়ে সরকারী চাকুরীতে প্রবেশের বিষয়ে মাদারীপুর জেলা প্রশাসক ড. রহিমা খাতুন বলেন, কারো ২টি ন্যাশনাল আইডি কার্ড থাকবে না, ১ টি আইডি কার্ড থাকবে এবং কোন সরকারী কর্মকর্তার ২টি আইডি কার্ড যদি থাকে তাহলে তদন্ত করে আইনগত ব্যবস্থা নেয়া হবে।