মাদারীপুরে পুলিশের চাঁদাবাজি বন্ধের দাবিতে ইজিবাইক চালকদের মহাসড়ক অবরোধ

মাদারীপুর প্রতিনিধি :
মাদারীপুরে হাইওয়ে পুলিশের চাঁদাবাজি বন্ধসহ বিভিন্ন দাবিতে মহাসড়ক অবরোধ করেছে ইজিবাইক চালকরা। রবিবার সকাল ১১টার দিকে ঢাকা-বরিশাল মহাসড়কের রাজৈর উপজেলার টেকেরহাট বাসষ্ট্যান্ডে মহাসড়কের উপর ইজিবাইক রেখে বেড়িকেট দিয়ে ঘন্টা ব্যাপি বিক্ষোভ মিছিল করে চালকরা। এসময় মহাসড়কের উভয় পাশে প্রায় ৮ কিলোমিটার ব্যাপি যানজটের সৃষ্টি হয়। বেলা ১২টার দিকে রাজৈর থানার ওসি মোঃ আলমগীর হোসেন মহাসড়ক অবরোধের খবর পেয়ে ঘটনাস্থলে এসে এ বিষয়ে সমাধানের আশ্বাস দিলে ইজিবাইক চালকরা অবরোধ তুলে নেয়।
ইজিবাইক চালকরা বিক্ষোভ মিছিলের সময় জানান, “হাইওয়ে পুলিশ প্রতিদিনই চাঁদাবাজি করে আসছে। তাদের দাবি মিটাতে মিটাতে আমাদের পিট দেয়ালে ঠেকে গেছে। হাইওয়ে পুলিশের মানসিক ও অর্থনৈতিক নির্যাতনে আমাদের মত খেটে খাওয়া মানুষের জীবন অতীষ্ট হয়ে উঠেছে। আমরা বিভিন্ন এনজিও থেকে ঋণ নিয়ে ইজিবাইক, সিএনজি অটো ভ্যান কিনে জীবিকা নির্বাহ করছি। এসব ঋণের কিস্তি টানতে গিয়ে আমাদের নাভিশ্বাস অবস্থা। অন্যদিকে হাইওয়ে পুলিশকে নিয়মিত বখড়া দিলে সেই গাড়ি হাইওয়েতে চলতে পারে । না দিলে গাড়ি আটকিয়ে তাদের চাহিদা মোতাবেক টাকা আদায় করে ছেড়ে দেয়। এ দুর্মুল্যের বাজারে কিস্তি টেনে ও পুলিশের চাঁদা দিয়ে সংসার চালানো কঠিন হয়ে পড়েছে। আমাদের গাড়ি চলাচল বন্ধ হয়ে গেলে অন্ধকার জগতে (চুরি, ডাকাতি) প্রবেশ করতে বাধ্য হবো। তাই আমরা বাধ্য হয়ে হাইওয়ে পুলিশের চাঁদাবাজির নির্যাতন থেকে বাঁচতে ঢাকা-বরিশাল মহাসড়কের টেকেরহাট বাসষ্ট্যান্ডের মহাসড়কে ইজিবাইক রেখে বেড়িকেট দিয়ে বিক্ষোভ মিছিল করে এ অবরোধ করতে বাধ্য হয়েছি।”
ইজিবাইক চালক মনিরুজ্জামান বলেন, “আমরা পৌরসভার মধ্যে নির্বিঘ্নে চলাচল করতে পারলে ঋণের টাকা পরিশোধের পাশাপাশি পরিবার পরিজন নিয়ে কোন রকম বাচঁতে পারবো।”
হাইওয়ে পুলিশের এস,আই একরাম হাসানুজ্জামান তাদের বিরুদ্ধে আনীত অভিযোগ অস্বীকার করে বলেন, “হাইওয়েতে ইজিবাইক চালানো হাইকোর্ট থেকে নিষেধ।্ তাই আমরা হাইওয়েতে ইজিবাইক চালালে মামলা দেই। এই মামলা দেয়ার কারণে ওরা আমাদের বিরুদ্ধে চাঁদাবাজির মিথ্যা অভিযোগ এনেছে।”
রাজৈর থানার ওসি মোঃ আলমগীর হোসেন বলেন, “ইজিবাইক চালকদের মহাসড়ক অবরোধের খবর পেয়ে ঘটনাস্থলে এসে তাদের সমস্যা সমাধানের আশ্বাস দিলে তারা অবরোধ তুলে নেয়।”