মাদারীপুরে করোনায় আক্রান্ত স্বামী ও শিশু সন্তানের সেবা দিতে গিয়ে নারী নিজেই আক্রান্ত

সুবল বিশ্বাস :
মাদারীপুরের রাজৈরে করোনা ভাইরাসে আক্রান্ত স্বামী ও তিন বছরের শিশু সন্তানের সেবা দিতে গিয়ে এক নারী নিজেই করোনায় আক্রান্ত হয়েছে।
স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, এ পরিবারের গৃহকর্তা ঢাকার কদমতলীতে একটি ফলের দোকানের কর্মচারী ছিল। করোনা ভ্ইারাসের প্রাদুর্ভাবে এ শ্রমিক ঢাকা থেকে রাজৈর উপজেলার কোদালিয়া বাজিতপুর গ্রামে নিজ বাড়ি আসলে করোনা ভাইরাসের লক্ষণ দেখা দেয়। এ খবর জানাজানি হলে রাজৈর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপক্ষ ওই শ্রমিক, তার স্ত্রী ও তিন বছরের শিশু সন্তানকে হাসপাতালের নির্দিষ্ট কক্ষে কোয়ারেন্টিনে রেখে গত ৯ এপ্রিল ওই শ্রমিকের নমুনা সংগ্রহ করে ঢাকায় প্রেরণ করেন। দুদিন পর ওই শ্রমিকের করোনা ভাইরাস পজেটিভ রিপোর্ট আসে । গত ১১ এপ্রিল ওই শ্রমিকের ৩ বছরের শিশু সন্তান ও স্ত্রীর নমুনা ঢাকায় প্রেরণ করা হয়। এতে শিশুটির পজেটিভ ও ওই নারীর নেগেটিভ রিপোর্ট আসে। এ খবর পেয়ে মুখ ফিরিয়ে নেয় স্বজনরা অনেকেই। স্বামী আর সন্তানের এমন পরিস্থিতিতে দিশেহারা হয়ে পড়ে এ নারী। একদিকে স্বামী, অন্যদিকে ৩ বছরের শিশু সন্তান। এরকম বিপদ সংকুল মুর্হুতে কোন দিকে যাবে এ নারী ? সেকি পালিয়ে গিয়ে নিজের জীবন বাচাবে? নাকি তিন বছরের অবুঝ সন্তান ও স্বামীর সেবা করবে?। অবশেষে এ নারী করোনা আক্রান্ত স্বামী ও সন্তানের সেবাকেই আপন করে নেয়। দীর্ঘ দিন হাসাপাতালের আইসোলেশন থেকে চিকিৎসা নেয়ার পর হাসপাতাল কর্তৃপক্ষ গত ২৫ এপ্রিল নতুন করে তিন জনেরই নমুনা ঢাকা পাঠায় । এবারের রিপোর্টে স্বামী ও সন্তানের নেগেটিভ আসলেও ওই নারী নতুন করে করোনা ভাইরাস সংক্রমিত হয়েছে বলে পজেটিভ রিপোর্ট আসে। ওই নারীর সেবায় স্বামী ও সন্তান সুস্থ হলেও নারী নিজেই করোনায় আক্রান্ত হয়ে পড়েছে। বর্তমানে শিশু সন্তানসহ ওই নারী একই কক্ষে থেকে চিকিৎসা নিচ্ছেন।
ওই নারী বলেন, ‘স্বামীতো আলাদা রুমে একা থাকতে পারে। কিন্তু আমার ছোট ছেলেটিকে তো একা রাখা যায় না। থাকতেও পারতো না। তাই তাকে আমার বুকে রাখতে হয়েছে। আমিতো আমার জীবন নিয়ে ভাবার সময় পাইনি। আমিতো মা।
হাসপাতালের আরএমও মিঠুন বিশ্বাস বলেন, “তিন বছরের ছোট শিশুটিকে মা থেকে আলাদা রাখা যায়নি। তবে আমরা মা ও ছেলেকে বিশেষ নজরে রেখেছি।”
রাজৈর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ প্রদীপ চন্দ্র মন্ডল বলেন, “নতুন করে আরো এক যুবক ও এক তরুনী করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। রাজৈর হাসপাতালের আইসোলেশন কক্ষের সংকুলান না হওয়ায় তাদেরকে মাদারীপুর সদর হাসপাতাল আইসোলেশনে পাঠানো হয়েছে। পুনরায় টেষ্টে নেগেটিভ রিপোর্ট আসলে একই পরিবারের এ তিনজনকে একসাথে বাড়ি পাঠানো হবে। রাজৈর উপজেলায় মোট ৬জন আক্রান্ত হয়েছে।