এক রাতের মেলাকে ঘিরে গনেশ পাগল আশ্রমে লাখ লাখ ভক্তের সমাগম

মিঠুন রায়, অপূর্ব দাস, মিশন চক্রবর্ত্তী ও তুষার সাহা :
গভীর রাতে কেউবা পরিবার পরিজন স্বজন নিয়ে বসে আছেন পুকুর পাড়ে কেউবা মাঠের ধারে কেউবা রাস্তায় কেউবা বাউল সাধকদের সুরের মূর্ছনায় গা ভাসিয়েছেন। নারী পুুরুষ শিশু কিশোর আবাল বৃদ্ধ বনিতা নাই ভেদাভেদ। ১৩ জৈষ্ঠ্য রাতটাকে ঘিরে কতই যে আয়োজন তা চোখে না দেখলে বিশ্বাস হবে না। রাত যতো বাড়ছে ভক্ত তত আসছে ডংকার তালে তালে। কানায় কানায় পূর্ন হয়ে গেছে আশ্রম প্রাঙ্গন সন্ধ্যা নামতেই। ১৪০ বছর পূর্বে জ্যৈষ্ঠ মাসের ১৩ তারিখে ১৩ জন সাধু ১৩ কেজি চাল ও ১৩ টাকা নিয়ে রাজৈর উপজেলার কদমবাড়ীর দীঘিরপাড় ভারতের কুম্ভমেলাকে অনুসরণ করে এ মেলার আয়োজন করেন।সেই থেকে মাদারীপুরের রাজৈর উপজেলার কদমবাড়ীর দীঘিরপাড় শ্রীশ্রী গনেশ পাগল সেবাশ্রমে এ মেলা অনুষ্ঠিত হয়ে আসছে।এক রাতের মেলা হলেও মেলা চলে তিন দিনব্যাপী । করোনা ভাইরাসের কারনে দুই বছর বন্ধ থাকায় এ বছর ভক্তের মিলনমেলায় রুপ নেয় শনিবার।

সরেজমিন জানা যায়, করোনার কারনে দুই বছর বন্ধ থাকার পর ২৮মে ১৩ই জ্যৈষ্ঠ মাদারীপুরের রাজৈরের কদবাড়ির দিঘীরপাড় মহামানব শ্রীশ্রী গনেশ পাগল সেবাশ্রমে দেশের অন্যতম কুম্ভ মেলা বসে। ১৪০ বছর পূর্বে জ্যৈষ্ঠ মাসের ১৩ তারিখে ১৩ জন সাধু ১৩ কেজি চাল ও ১৩ টাকা নিয়ে রাজৈর উপজেলার কদমবাড়ীর দীঘিরপাড় ভারতের কুম্ভমেলাকে অনুসরণ করে এ মেলার আয়োজন করেন।সেই থেকে মাদারীপুরের রাজৈর উপজেলার কদমবাড়ীর দীঘিরপাড় শ্রীশ্রী গনেশ পাগল সেবাশ্রমে এ মেলা অনুষ্ঠিত হয়ে আসছে।এক রাতের মেলা হলেও মেলা চলে ৩দিন ব্যাপী। শুক্রবার সকাল থেকেই দলে দলে জয় ডংকা ও নানা রকমের বাদ্যযন্ত্র বাজিয়ে জয় হরিবল ও জয়বাবা গনেশ পাগল ধ্বণি করতে করতে দেশের বিভিন্ন স্থান থেকে সাধু সন্যাসী ও ভক্তবৃন্দরা বাসে, ট্রাকে, ট্রলারে ও পদব্রজে আসতে শুরু করে মেলা প্রাঙ্গনে। ১০ লক্ষাধিক মানুষের সমাগম ঘটেছে এ মেলায় দাবী আয়োজকদের। হাজারো বাউল সন্ন্যাসী রাতভর গানের আসর গাড়েন মাঠ ঘাট ও বাড়ির উঠানগুলোতে। পার্শ্ববর্তী দেশ ভারত,নেপাল ও অন্যান্য রাষ্ট্র থেকেও বহু ভক্তবৃন্দ আসে ঐতিহ্যবাহী এ কামনার মেলায়।এ মেলা উপলক্ষে প্রায় ৯ বর্গকিলোমিটার এলাকা জুড়ে বসেছে সারি সারি নানা রকমের দোকান। মেলার হাজারো দোকানে পছন্দের জিনিস সুলভে কিনতে পেরে খুশি ক্রেতারা। হারিয়ে যাওয়া অনেক পন্যর দেখা মিলবে এ মেলায়। এদিকে মেলায় আগত মানুষের নিরাপত্তায় তিনস্তর নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করেছে আইনশৃঙ্খলা বাহিনী। মেলায় দূর-দূরান্ত থেকে আসা ভক্তদের মাঝে বিশাল তাবু করে শিবচরের অনেককে দেখা গেছে খাবার বিতরনের মাধ্যমে ভক্তসেবা দিতে।
খুলনা থেকে আসা গোবিন্দ পাল বলেন, করোনার কারনে গত দুই বছর মেলা হয়নি। তাই এ বছর আসতে পেরে খুব ভাল লাগছে। পরিবারের সবাইকে নিয়ে মন্দিরে মন্দিরে ও মেলায় বেড়ালাম। পছন্দমত কেনাকাটা করলাম।
বরিশাল থেকে আসা অপর্না দাস বলেন, শুধুমাত্র এই মেলায় আসলেই দেশীয় তৈরি বিভিন্ন পন্য পাওয়া যায়। বেতের তৈরি বিভিন্ন পন্য কিনেছি। ছেলে মেয়ে নিয়ে মিস্টি, চটপটি, ফুসকা খেয়েছি। খুব মজা করছি।
গনেশ পাগল মেলা কমিটির সভাপতি প্রণব বিশ্বাস বলেন, এবছর মেলায় ২৫-৩০ লাখ ভক্তের সমাগম হয়েছে। মেলায় আগত ভক্তদের নিরাপত্তা নিশ্চিতে প্রশাসনের পক্ষ থেকে সকল ধরনের ব্যবস্থা করা হয়েছে। কমিটির পক্ষ থেকে মেলায় আগত ভক্ত ও বিভিন্ন ব্যবসায়ীদের সকল ধরনের সুবিধা নিশ্চিত করা হয়েছে। এক রাতের মেলা হলেও তিন দিন পর্যন্ত মেলা থাকে।
মাদারীপুর পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল বলেন, এটি একটি ঐতিহ্যবাহী মেলা। এক দিনের মেলায় লাখ লাখ মানুষের সমাগম ঘটে। মেলায় আগতদের নিরাপত্তা নিশ্চিতে তিন স্তর ব্যবস্থা গ্রহন করা হয়েছে। পুলিশ, র‌্যাবসহ বিপুল সংখ্যক আইন শৃংখলা বাহিনী দায়ীত্ব পালন করছে।