ইউক্রেনে রকেট হামলায় আক্রান্ত জাহাজে থাকা মাদারীপুরের মৌ এর পরিবারে স্বস্তি

বিনয় জোয়ারদারঃ
ইউক্রেনে রকেট হামলায় আক্রান্ত বাংলাদেশী জাহাজ বাংলার সমৃদ্ধিতে থাকা রাজৈরের ক্যাডেট ফারজানা ইসলাম মৌ বর্তমানে নিরাপদে রয়েছেন বলে পারিবারিক সুত্রে জানা গেছে। ২৩ ফেব্রুয়ারী রাশিয়া ইউক্রেনে হামলা শুরু করে। তারপর থেকেই উদ্বেগ আর উৎকন্ঠায় দিন কাটাচ্ছিল মৌ এর পরিবারের লোকজন। বৃহষ্পতিবার রাতে মৌ নিরাপদে আছে সংবাদের ভিত্তিতে তাদের পরিবারে স্বস্তি ফিরে এসেছে। তবে মৌ এখন কোথায় আছে তা জানাতে পারেনি তার পরিবারের সদস্যরা। সে মাদারীপুর জেলার রাজৈর উপজেলা সদরের ফকরুল ইসলামের মেয়ে।
পারিবারিক সুত্রে জানা গেছে, ফারজানা ইসলাম মৌ ২০১৫ সালে রাজৈর বালিকা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং ঢাকার একটি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করে চট্টগ্রাম মেরিন একাডেমীতে ৫৪ তম ব্যাচে ভর্তি হয়। লেখাপড়া শেষ করে ইন্টারনি করার জন্য ১ বছর আগে বাংলার সমৃদ্ধি জাহাজে বিভিন্ন দেশে অবস্থান করে। সর্বশেষ তুরস্ক থেকে রওনা হয়ে ২২ ফেব্রুয়ারী জাহাজটি ইউক্রেনের অলিভিয়া বন্দরে পৌঁছায়। ২৩ তারিখ থেকে যুদ্ধ শুরু হওয়ায় জাহাজটি বন্দর ত্যাগ করতে পারেনি। এ অবস্থায় ২ মার্চ বাংলার সমৃদ্ধি জাহাজে রাশিয়া রকেট হামলা চালায়। সে হামলায় বরগুনার বেতাগী উপজেলার হাদিসুর নিহত হয়। জাহাজে বাংলাদেশী আরও ২৯ জন ছিল। এরপর ৩ মার্চ সকালে মৌ নিজের ফেসবুক আইডিতে লাইভে এসে বিপদের কথা জানিয়ে নিজেদেরকে নিরাপদে নিয়ে যাওয়ার আকুতি জানায়। তারপর রাতে একটি বোর্ট এসে তাদেরকে উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়েছে।
মৌ এর বড় ভাই ফাহাদ মাহামুদ লিমন জানান, যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই আতঙ্কে ছিলাম। ঠিকমত ছোট বোনের সাথে যোগাযোগও করতে পারি নাই। বৃহষ্পতিবার রাতে ছোট বোনের সাথে কথা হয়েছে। সে নিরাপদে আছে। তবে কোথায় কি অবস্থায় আছে তা জানিনা।
মৌ এর মা মাহামুদা বিউটি জানান, ইউক্রেনে যুদ্ধ শুরুর পর থেকে মেয়ের চিন্তায় ঠিকমত গোসল করতে পারিনি, খেতে পারিনি। রাতে ঘুমাতে পর্যন্ত পারিনি। বৃহষ্পতিবার রাতে মৌ এর সাথে কথা হয়েছে। সে নিরাপদে আছে। আল্লাহর কাছে প্রার্থনা করি আমার মৌ যেন নিরাপদে দেশে ফিরে আসতে পারে।
ফারজানা ইসলাম মৌ লাইভে এসে জানান, আমি ইঞ্জিন ক্যাডেট মৌ। বাংলার সমৃদ্ধি থেকে বলছি। আমাদের থার্ড ইঞ্জিনিয়ার স্যার মারা গেছেন। আমাদের শিপে বম্বিং হইছে। আমরা এখনও শিপের মধ্যে আছি।আমরা সবাই চাচ্ছি এখান থেকে বের হতে। আপনারা প্লিজ আমাদের কোন একটি উপায়ে বের করুন। আমরা এখানে থাকতে চাচ্ছিনা।