২১ আগস্ট গ্রেনেড হামলা : সকল আসামীদের দ্রুত গ্রেফতারের দাবী মাদারীপুরের নিহতদের পরিবারের

মাদারীপুর প্রতিনিধি :
যুবলীগ নেতা লিটন মুন্সী। মাদারীপুর জেলার রাজৈর উপজেলার হোসেনপুর ইউনিয়নের উত্তর হোসেনপুর গ্রামের আইয়ুব আলী মুন্সীর ছেলে। যেখানে আওয়ামী লীগের মিটিং মিছিল সেখানেই লিটন মুন্সীর ছিলো সরব উপস্থিতি। তিনি ছিলেন দলের নিবেদিত কর্মী। এই টানেই লিটন সেদিন সমাবেশে যোগ দিতে ঢাকা গিয়েছিলে। ২০০৪ সালের ২১ আগষ্ট ঢাকার বঙ্গবন্ধু এভিনিউ-এ অনুষ্ঠিত শেখ হাসিনার সমাবেশে যোগ দিতে গিয়ে বর্বরোচিত গ্রেনেড হামলায় নিহত হন তিনি। লিটনের পরিবারে শোকের ছায়া এখনও কাটেনি। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সহযোগিতার হাত বাড়িয়ে দেন। তবে গত ৩ বছর ধরে কেউ খবর নেয়নি তার বাবা-মায়ের। এখন রোগে-শোকে অসহায় জীবন যাপন করছেন বৃদ্ধ মা-বাবা। পুরোনো ঘরের চাল দিয়ে পানি পড়ে। সহায় সম্বল জমি-জমা কিছুই নেই তাদের। শুধু লিটনই নয় ২১ আগষ্ট গ্রেনেড হামলায় মাদারীপুরের নিহত ৪ জনের পরিবারের একই অবস্থা। আওয়ামীলীগ সরকার ক্ষমতায় থাকলেও এদের ভাগ্য পরিবর্তন তো হয়নি বরং কষ্টের মধ্যে দিন কাটছে নিহত-আহত পরিবারগুলোর। নিহত হওয়ায় ৪ জনের পরিবার কিছুটা আর্থিক সহযোগিতা পেলেও তা পর্যাপ্ত নয়। গ্রেনেড হামলার ঘটনায় সকল আসামীকে দ্রুত আটক করে বিচারের আওতায় আনার দাবী নিহত-আহত পরিবারগুলোর।
জানা যায়, ২০০৪ সালের ২১ আগস্ট শেখ হাসিনার সমাবেশে বর্বরোচিত গ্রেনেড হামলার ১৭ বছরেও দোষীদের বিচারের রায় কার্যকর না হওয়ায় শুধু আর্তনাদই নয় ক্ষতিগ্রস্থ পরিবারগুলো আজ চরম ক্ষুদ্ধ। এ দৃশ্য শুধু মাদারীপুর জেলার রাজৈর উপজেলার হোসেনপুর ইউনিয়নের চানপট্টি গ্রামের যুবলীগ নেতা নিহত লিটন মুন্সীর বাড়িরই নয় ওই গ্রেনেড হামলায় এ জেলায় এক নারীসহ আরো ৩ জন নিহত হন। কালকিনি উপজেলার শ্রমিকলীগ নেতা নাসির উদ্দিন, একই উপজেলার মো¯তাক আহাম্মেদ ও রাজৈরের সুফিয়া বেগমের পরিবারেও স্মৃতির সাক্ষী শুধুই আহাজারি । আর যারা বেচে আছেন তারা কাটাচ্ছেন মানবেতর জীবনযাপন। জেলা সদরের ছিলারচর ইউনিয়নের পশ্চিম রঘুরামপুর গ্রামের রামকৃষ্ণ সেদিন চোখ হারিয়ে এখন চলছেন সহধর্মিনীর কাজের উপর। তার স্ত্রী গোবর দিয়ে জ¦ালানী বানিয়ে বিক্রি করে ৬ সন্তানসহ সংসার চালান। চোখ হারানো রামকৃষ্ণ পায়নি সামান্য স্বীকৃতিটুকুও। কালকিনি পৌরসভার কবিরের বাম হাত ধীরে ধীরে অচল হয়ে যাচ্ছে। তরকারি বেচে জীবন চালাতেও হিমশিম খেতে হচ্ছে তার। সাইদুর মাথায় বুকে হাতে গ্রেনেডের স্ক্রীপ্টারের কারনে ভারী কাজ করতে পারেন না। উন্নত চিকিৎসার অভাবে ধীরে ধীরে নিস্তেজ হয়ে যাচ্ছে আহতরা । এরা সামান্য কিছু সাহায্য পেলেও তা জীবনমান উন্নয়নে কোন কাজে আসেনি।
নিহত লিটনের মা আছিয়া বেগম বলেন, ‘আমার বাবা (লিটন মুন্সী) বলেছিল পুরনো ঘর মেরামত করার দরকার নাই। আমি বিল্ডিং দিব। কিন্তু সেটা আর হয়নি। পুরনো ঘরেই থাকি। ঘরের চাল দিয়ে পানি পড়ে। আমরা দুজনেই অসুস্থ। প্রতিমাসে আমাদের ৫ থেকে ৬ হাজার টাকার ওষুধ লাগে। এসব টাকা পাব কোথায়?’ তিনি আরও বলেন, ‘শুনেছি মাননীয় প্রধানমন্ত্রী ২০১৮ সালে লিটনের মেয়ে মিথিলার নামে ঢাকায় একটি ফ্লাট বাড়ী ্এবং ৫ লক্ষ টাকা দিয়েছেন। এছাড়াও প্রতিমাসে তার খরচ বাবদ ৫ হাজার করে টাকা দেন। মিথিলা মাদারীপুর থাকে। মাঝে মাঝে আমাদের কাছে ফোন করে।’
লিটনের বাবা আইয়ুব আলী মুন্সী বলেন, ‘আমার ছেলের তো কোন দোষ ছিল না। আমার একমাত্র ছেলেকে কবরে শুইয়ে রেখে কিভাবে বেঁচে আছি বলতে পারেন? গ্রেনেড হামলাকারীদের বিচারের রায় দ্রুত কার্যকর করার দাবি জানাই সরকারের কাছে।
আহত রামকৃষ্ণ বলেন, সেদিন সভায় গিয়েছিলাম আওয়ামীলীগ করি বলে। ভয়াবহ গ্রেনেড হামলায় আহত হয়েও ভাগ্যের জোরে বেঁচে আছি। চোখ হারিয়েছি। তবে পাইনি কোন সহায়তা। তাতেও দু:খ নেই। আমি চাই সকল আসামীকে আটক করে দ্রুত বিচারের আওতায় আনা হোক।
মাদারীপুর জেলা প্রশাসক ড. রহিমা খাতুন বলেন, ২১ আগস্ট গ্রেনেড হামলায় মাদারীপুরের যারা আহত-নিহত হয়েছে, আমরা তাদের পরিবারের সাথে যোগাযোগ করবো। তাদের যে কোন বিষয়ে আর্থিক সাহায্য সহযোগিতা করা হবে।