সাংবাদিক রোজিনার মুক্তির দাবিতে মাদারীপুরে মানববন্ধন

মাদারীপুর প্রতিনিধি:
প্রথম আলোর জেষ্ঠ্য প্রতিবেদক সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মামলা প্রত্যাহার ও তাকে হেনস্তারা প্রতিবাদে মাদারীপুরে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বিকেল সাড়ে ৫টায় শহরের লেকেরপাড়ের শহীদ কানন চত্ত্বরে এই কর্মসূচী পালন করা হয়। প্রথম আলো মাদারীপুর বন্ধুসভার আয়োজনে অনুষ্ঠিত মানববন্ধনে বিভিন্ন শ্রেণিপেশার মানুষ অংশ নেয়।
মানববন্ধনে বক্তারা বলেন, সাংবাদিক রোজিনা ইসলাম একজন সৎ সাহসী পুরস্কারপ্রাপ্ত সাংবাদিক। বাংলাদেশের সচিবালয়ের মত সর্বোচ্চ একটি স্থানে তাকে পাঁচ ঘন্টারও বেশি আটকে রেখে হেনস্তা মুক্ত গণমাধ্যম ও সাংবাদিকতার জন্য বড় হুমকি। তার বিরুদ্ধে যে অভিযোগ আনা হচ্ছে তা মনগড়া। সম্প্রতি একের পর এক দুর্নীতির ঘটনা প্রথম আলোয় তুলে ধরার কারণে রোজিনা ইসলাম স্বাস্থ্য মন্ত্রণালয়ের আক্রশের শিকার হন। তাকে পরিকল্পিতভাবে মামলা দিয়ে ফাঁসানো হয়েছে। রোজিনা ইসলাম অনুসন্ধান সাংবাদিকতার এক গৌরবের নাম। মামলা দিয়ে তাকে হয়রানি কোন ভাবেই মেনে নেওয়া হবে না। এ সময় সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে মামলা প্রত্যাহার ও তার নিঃশর্ত মুক্তির দাবি জানানো হয়। পাশাপাশি তাকে হেনস্তার ঘটনায় জড়িত স্বাস্থ্য মন্ত্রণালয়ের অসাধু কর্মকর্তাদের আইনের আওতায় এনে বিচারের দাবি জানান বক্তারা।
মানববন্ধনে মাদারীপুরের জ্যেষ্ঠ সাংবাদিক জহিরুল ইসলাম খান বলেন, ‘রোজিনা ইসলামকে গ্রেপ্তারের পর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে যে পরিমান আলোচনা হয়েছে তাতে বোঝা যায় গণমাধ্যমের শক্তি অপরিসীম। গণমাধ্যমের প্রতিটি সাংবাদিক এক একটি প্রতিষ্ঠান। যে সাংবাদিককে নির্যাতন করা হয়েছে সে কোন ক্ষুদ্র সাংবাদিক নয়। স্বাস্থ্য বিভাগ নিয়ে বড় বড় দুর্নীতির বিষয় রোজিনা ইসলাম জণগনের সামনে তুলে ধরেছেন। তাকে গ্রেপ্তারে আমরা নিন্দা জ্ঞাপন করছি, আমরা ঘৃণা জানাচ্ছি। আগামীতে সমাজের যে ক্ষেত্রে অন্যায় হবে আমরা কলম, ক্যামেরার মাধ্যমে তুলে ধরব। আমদের অন্যায়ের বিরুদ্ধে প্রতিরোধ করতে হবে। সাংবাদিকরা একা না। তারা এ সমাজের অংশ।’
মানববন্ধনে মাদারীপুর বন্ধুসভার সভাপতি সোহেল রানার সভাপত্বিতে বক্তব্য রাখেন স্থানীয় দৈনিক বিশ্লেষণ পত্রিকার সম্পাদক ও জ্যেষ্ঠ সাংবাদিক জহিরুল ইসলাম খান, সময় টেলিভিশনের সিনিয়র স্টাফ রিপোর্টার সঞ্জয় কর্মকর্তা অভিজিৎ, মাদারীপুর টেলিভিশন ফোরামের সভাপতি ও নিউজ টোয়ান্টিফোর টেলিভিশনের সাংবাদিক বেল্লাল রিজভী, মাদারীপুর মৈত্রী মিডিয়া সেন্টারের সাধারণ সম্পাদক এস আম আরাফাত হাসান, প্রথম আলোর মাদারীপুর প্রতিনিধি অজয় কুন্ডু, আনন্দ টিভির মাদারীপুর প্রতিনিধি ম.ম হারুণ-অর-রশিদ, দৈনিক গণকন্ঠ পত্রিকার মাদারীপুর প্রতিনিধি এমদাদুল হক মিলন। এ ছাড়াও মাদারীপুর বন্ধুসভার সদস্যরা এ সময় উপস্থিত ছিলেন।
গতকাল সোমবার দুপুরে পেশাগত দায়িত্বপালনের কাজে স্বাস্থ্য মন্ত্রণালয়ে যান প্রথম আলোর জ্যৈষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলাম। পরে অনুমতি ছাড়া করোনাভাইরাসের ভ্যাকসিনের সরকারি নথির ছবি তোলার অভিযোগে পাঁচ ঘন্টারও বেশি সময় তাকে একটি কক্ষে আটকে রাখা হয়। পরে তাকে শাহবাগ থানা পুলিশের কাছে সোপর্দ করে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা। রাতে প্রথম আলোর জ্যৈষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামের বিরুদ্ধে তথ্য চুরির অভিযোগে মামলা করে স্বাস্থ্য মন্ত্রণালয়। পরে মঙ্গলবার সকালে পুলিশ ঢাকার চিফ মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) মোহাম্মদ জসিমের আদালতে রিমান্ড আবেদন করেন। আদালত সাংবাদিব রোজিনা ইসলামের রিমান্ড আবেদন খারিজ করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। আগামী বৃহস্পতিবার তার জামিন শুনানি হওয়ার কথা রয়েছে।