মাদারীপুর সদর হাসপাতালে অব্যবস্থাপনা ও অনিয়ম পেয়েছে দুদক

মাদারীপুর প্রতিনিধি :
মাদারীপুর সদর হাসপাতালে চিকিৎসা সেবা প্রদানে অনিয়ম ও অব্যবস্থাপনার অভিযোগে পেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সোমবার বেলা ১১ থেকে দুপুর ২টা পর্যন্ত হাসপাতালের প্রতিটি বিভাগে অভিযান শেষে দুদকের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।
হাসপাতাল ও দুদকের সূত্র জানায়, মাদারীপুর সদর হাসপাতালে চিকিৎসা নিতে আসা সেবা প্রত্যাশীরা দুদকের অভিযোগকেন্দ্রের হটলাইন নম্বর ১০৬ কল করে অভিযোগ জানায়। সেই অভিযোগের ভিত্তিতে দুর্নীতি দমন কমিশন সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আখতারুজ্জামানের নেতৃত্বে একটি দল হাসপাতালের বিভিন্ন বিভাগে অভিযান চালায়। এ সময় হাসপাতালের বিভিন্ন ওয়ার্ড, মেডিসিনস্টোর ও টিকেট কাউন্টার পরিদর্শন করে দুদকের সদস্যরা। এ ছাড়াও রোগীদের জন্য হাসপাতাল থেকে সরবরাহকৃত খাদ্যের মান পর্যবেক্ষণ করা হয়।
অভিযান শেষে দুদকের পক্ষ থেকে গণমাধ্যমকর্মীদের সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়, মাদারীপুর সদর হাসপাতালের ওয়ার্ডগুলোতে চরম অব্যবস্থাপনা রয়েছে। কর্তব্যরত নার্সদের দায়িত্বে অবহেলা, সরকারের বরাদ্দকৃত ওষুধের তালিকা ও হাসপাতাল থেকে রোগীদের জন্য ওষুধের বিতরণের তালিকায় গরমিল, চিকিৎসকদের হাজিরা তালিকায় স্বাক্ষর থাকা সত্ত্বেও কর্তব্যরত অবস্থায় কর্মস্থলে অনুপস্থিতি, একই ব্যক্তিকে বারবার ওষুধ সরবরাহের ঠিকাদারি প্রদান ও খাদ্য সরবরাহের ক্ষেত্রেও একই ব্যক্তিকে বারবার ঠিকাদার হিসেবে নিয়োগ দেওয়ার বিষয়ে সত্যতা পাওয়া যায়। এ ছাড়াও হাসপাতালের ক্রয় সংক্রান্ত বিভিন্ন নথিপত্র পর্যালোচনা করে নানা অসংগতি তথ্য পাওয়া কথা জানায় দুদক।
জানতে চাইলে দুর্নীতি দমন কমিশন সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আখতারুজ্জামান বলেন, ‘হাসপাতালের প্রতিটি বিভাগে অব্যবস্থাপনা ও কম বেশি অনিয়ম রয়েছে। আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সুষ্ঠু ও সুন্দরভাবে সরকারি সেবা প্রদানের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছি। যারা হাসপাতালের অনিয়ম ও অব্যবস্থাপনার জন্য দায়ী তাদের বিরুদ্ধে বিস্তারিত প্রতিবেদন কমিশনে পাঠানো হবে। পরে কমিশন থেকে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট দপ্তরকে সুপারিশ করবে।’
এ বিষয় জানতে চাইলে মাদারীপুরের সিভিল সার্জন মুনীর আহমেদ খান বলেন, ‘আমি ঢাকায় আছি। দুদক এসেছে তা ফোনে জেনেছি। তারা কিছু বিষয় অসংগতির কথা জানিয়ে তথ্য বিবরণী চেয়েছে। এ ছাড়া হাসপাতালের অব্যবস্থাপনা ও অনিয়মের বিষয় কিছুই জানায়নি। দুদকের পক্ষ থেকে হাসপাতালের কোন চিকিৎসক বা কর্মকর্তার বিরুদ্ধে আনিত অভিযোগের সুপারিশ জানালে আমরা তার বিরুদ্ধে ব্যবস্থা নেব।’