মাদারীপুরে ২০ বছর আগে প্রকাশ্য দিবালোকে হত্যা: রায়ে ৩ জনের মৃত্যুদন্ড, ৬ জনের যাবজ্জীবন

মাদারীপুর প্রতিনিধি :
মাদারীপুর সদর উপজেলার শিরখাঁড়া ইউনিয়নের নির্বাচনে হেরে গিয়ে তৎকালীন ইউপি চেয়ারম্যান মজিবর রহমান হাওলাদারের বড় ভাই আব্দুর রাজ্জাক হাওলাদারকে প্রকাশ্যে গুলি করে ও কুপিয়ে হত্যা মামলার ২০ বছর পর ৩ জন আসামীকে মৃত্যুদন্ড, ৬ জনকে যাবজ্জীবন ও দোষ প্রমান না হওয়ায় ৫ জনকে খালাস দিয়েছেন আদালত। বুধবার মাদারীপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচার লায়লাতুল ফেরদৌস এ রায় দেন। এসময় আদালতে চার আসামী উপস্থিত ছিলেন। দন্ড প্রাপ্তরা সবাই পূর্ব বাংলা সর্বহারা দলের সদস্য।
মামলার বিবরনে জানা যায়, ২০০৩ সালের ১৯ অক্টোবর সদর উপজেলার শিরখাড়া ইউনিয়নের পুরাতন রাজারহাটে তৎকালীন ইউপি চেয়ারম্যান মজিবর হাওলাদারের বড় ভাই টিন ব্যবসায়ী রাজ্জাক হাওলাদারকে প্রকাশ্য দিবালোকে ২৫ থেকে ৩০ জনের পূর্ব বাংলা সর্বহারা দলের সদস্যরা হামলা চালায়। এসময় রাজ্জাক হাওলাদারকে গুলি করে ও কুপিয়ে হত্যা নিশ্চিত করে পালিয়ে যায়। এ ঘটনায় ১৫ জনের নাম ও অজ্ঞাত আরো ১০ জনকে আসামী করে হত্যা মামলা দায়ের করেন নিহতের স্ত্রী সেলিমা বেগম। পরে ২০ জনকে দোষী করে চার্জশীট দেয় হয়। এতে রায়ে ৩ জনকে মৃত্যুদ-, ৬ জনকে যাবজ্জীবন হত্যাকান্ড প্রদান করা হয়। এছাড়া মামলায় দোষী না হওয়ায় ৫ জনকে খালাস দেয়া হয়। তবে মামলার ৫ আসামী ক্রসফায়ারে নিহত হয়েছে। রায়ে নিহতের পরিবার ও রাষ্ট্রপক্ষ সন্তোষ প্রকাশ করেছেন। তবে আসামী পক্ষের আইনজীবীরা হাইকোর্টে আপীল করবেন বলে জানান।
মাদারীপুর আদালতের পিপি এ্যাডভোকেট সিদ্দিকুর রহমান সিং বলেন, আসামী পক্ষ ভয়ভীতি দেখানোতে সাক্ষীরা আদালতে আসতে বিলম্ব করায় মামলা দীর্ঘদিন পরে রায় হয়েছে। দন্ডপ্রাপ্তরা সবাই পূর্ব বাংলা চরমপন্থী দলের সদস্য। তারা এলাকায় ত্রাস সৃষ্টি করতেই প্রকাশ্য দিবালোকে এই হত্যাকান্ড চালায়।