মাদারীপুরে সাম্প্রদায়িক সহিংসতা বন্ধের দাবীতে গণঅনশন

মাদারীপুর প্রতিনিধি :
সাম্প্রদায়িক সহিংসতা বন্ধসহ সরকারী দলের নির্বাচনী প্রতিশ্রুতি বাস্তবায়নের দাবীতে মাদারীপুরে সকাল-সন্ধ্যা গণঅনশন কর্মসূচি পালন করছে হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ। শনিবার সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত মাদারীপুর শকুনী লেকের পাড়ে শহীদ কানন চত্ত্বরে এ গণঅনশন করা হয়।
‘ধর্মীয় রাষ্ট্র নয়, ধর্মনিরপেক্ষ রাষ্ট্র চাই’ এই শ্লোগানকে সামনে রেখে দীর্ঘ দিন ধরে আন্দোলন করে আসছে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ। এছাড়া সাম্প্রদায়িক বিভিন্ন সহিংসতায় নানা শ্রেণী পেশার মানুষ হত্যা করা হচ্ছে। ফলে ন্যায় বিচার ও মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। এসব বন্ধের দাবীতে গণঅনশন করছে সংগঠনটি। এতে রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক অঙ্গনের ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন। হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ মাদারীপুর জেলা শাখার উদ্যোগে গণঅনশনে বক্তব্য রাখেন জেলা শাখার সাধারণ সম্পাদক শ্যামল কুষ্ণ দে, জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি প্রাণতোষ মন্ডল, কালকিনি উপজেলা কমিটির সভাপতি হরিপদ দাস, জেলা সহ-সভাপতি এ্যাড. বিমল চন্দ্র বাড়ৈ, অনুভব সমবায় সমিতির সভাপতি অধ্যাপক হিতেন চন্দ্র মন্ডল, সাবেক ইউপি চেয়ারম্যান বিভূতি ভূষণ বাড়ৈ প্রমুখ। এসময় মাদারীপুর পৌরসভার সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা খলিলুর রহমান খান তাদের সাথে একমত পোষণ করেন।
এ ব্যাপারে হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ মাদারীপুর জেলা শাখার সাধারণ সম্পাদক শ্যামল কৃষ্ণ দে বলেন, ‘২০১৮ সালে এ সরকারের নির্বাচনী ইশতেহারে সকল ধর্মের সমান অধিকারের কথা বলা হয়েছে। কিন্তু মাঝে মাঝেই অন্য ধর্মের উপর হামলা মামলা দিয়ে হয়রানি করা হয়। এতে মানবাধিকার লঙ্ঘিত হয়। তাই এসব বন্ধের দাবীতে আমাদের এই গণঅনশণ। আগামীতে আরো বড় পরিষরে আন্দোলন করা হবে।’