মাদারীপুরে বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা শুরু

মাদারীপুর প্রতিনিধি :
মাদারীপুরে শুরু হয়েছে ৭ দিনব্যাপী বৃক্ষরোপন অভিযান ও বৃক্ষমেলা ২০২২। সোমবার সকালে মাদারীপুর শকুনী লেকের পাড় স্বাধীনতা অঙ্গনে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভার মধ্য দিয়ে শুরু হয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাদারীপুর জেলা প্রশাসক ড. রহিমা খাতুন।
এসময় ড. রহিমা খাতুন বলেন, ‘মাদারীপুরের প্রতিটি ইউনিয়নে বিশেষ করে খেজুর, সোনালু, জারুল, কৃষ্ণচুড়া গাছের চারা লাগানো হবে। কৃষকের জমির যে আইল আছে, এই আইলে খেজুর গাছের চারা লাগানোর জন্য কৃষকদের মাঝে আমরা বিনামূল্যে খেজুর গাছের চারা বিতরণ করবো। যে কৃষক সবচেয়ে বেশি খেজুর গাছের চারা লাগাবে তাদের মধ্য থেকে আমরা পুরস্কার বিতরণ করবো। নার্সারী মালিকদের অনুরোধ করবো আপনারা এই শকুনী লেকের পাড়টা গাছে গাছে ভরে দিবেন।
ফরিদপুর সামাজিক বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ গোলাম কুদ্দুছ ভূইয়ার সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শিমুল কুমার সাহা, পৌর মেয়র খালিদ হোসেন ইয়াদ, মাদারীপুর এলজিইডির নির্বাহী প্রকৌশলী মো: আশরাফ আলী, জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের উপ-পরিচালক মোহাম্মদ আসলাম হোসেন, মাদারীপুর বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ জাহাঙ্গীর আলম খান, বিভিন্ন নার্সারীর মালিক, স্কুল কলেজের শিক্ষার্থীসহ অনেকেই।
অনুষ্ঠান সঞ্চালন করেন আবৃত্তি শিল্পী ও সাংবাদিক আঞ্জুমান জুলিয়া। মেলায় বন বিভাগ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, হর্টিকালচালসহ মোট ৯টি স্টল বসছে। মেলায় দর্শনার্থীরা প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত বেড়াতে পারবে এবং পছন্দমত সুলভ মূল্যে গাছের চারা ক্রয় করতে পারবে। মেলা প্রাঙ্গণে প্রতিদিন সন্ধ্যায় থাকছে মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান।
মেলায় সদর উপজেলার মঠেরবাজার এলাকার বাসিন্দা রিক্সাচালক বৃক্ষপ্রেমী কাজী জগলুলকে শিক্ষার্থীদের মাঝে গাছের চারা বিতরণ করতে দেখা গেছে। তিনি জানান পরিবেশের ভারসাম্য বজায় রাখতে গত ছয় মাস ধরে আমি বিনামূল্যে শিক্ষার্থীদের মাঝে গাছের চারা বিতরণ করি। আমি ১ শ টাকা আয় করলে ৪০ টাকা রেখে দেই গাছের চারা ক্রয় করার জন্য। এসময় উপস্থিত শিক্ষার্থীরা তাকে ধন্যবাদ জানান এবং এরমতো প্রকৃতিপ্রেমী যাতে আরো বৃদ্ধি পায় সেই আহবান জানান।