মাদারীপুরে দুই দিনব্যাপী সাহিত্য মেলার উদ্বোধন

মাদারীপুর প্রতিনিধি :
মাদারীপুর উৎসব উপলক্ষে দুই দিনব্যাপী জেলা সাহিত্য মেলা শুরু হয়েছে। জেলা পর্যায়ের সকল সাহিত্যিকদের পরিচয় ও তাদের সৃষ্টিকর্ম সকলের কাছে তুলে ধরার মাধ্যমে নতুন প্রজন্মকে সাহিত্য চর্চায় উদ্ভুদ্ধ করতে এ মেলা অনুষ্ঠিত হচ্ছে। রবিবার সন্ধ্যায় জেলা প্রশাসনের আয়োজন ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের পৃষ্ঠপোষকতায় জেলা শিল্পকলা একাডেমিতে মেলার উদ্বোধন করা হয়।
জেলা প্রশাসক ড. রহিমা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির সভাপতি ও কথা সাহিত্যিক সেলিনা হোসেন। এছাড়াও অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের যুগ্ম সচিব নাফরিজা শ্যামা। মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন বাংলা একাডেমির গবেষণা উপবিভাগের উপ-পরিচালক ড. তপন বাগচী।
এসময় বক্তারা বলেন, মাদারীপুর জেলা সাহিত্য চর্চায় সমৃদ্ধ একটি জেলা। এখানে বিভিন্ন সময়ে নানা কবি ও সাহিত্যিক জন্মগ্রহণ করেছেন। মহাকবি আলাওল সহ বিশিষ্ট সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়ের জন্ম মাদারীপুরে। এসময় তারা আরো বলেন, সাহিত্য চর্চার মাধ্যমেই আগামী প্রজন্ম প্রকৃত মানুষ হিসেবে গড়ে উঠবে। সমাজ থেকে বৈষম্য ও সাম্প্রদায়িকতা দূর হবে। এসময় তিনটি বিষয় ভিত্তিক প্রবন্ধ পাঠ করেন প্রবন্ধকার ইয়াকুব খান শিশির, সুবল বিশ্বাস ও মাসুদ সুমন।