মাদারীপুরে জাতীয় মৎস্য সপ্তাহ উদ্বোধন ও পুরস্কার বিতরণ

মাদারীপুর প্রতিনিধি :
‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই শ্লোগানে ২৩-২৯ জুলাই ৭ দিন ব্যাপী মাদারীপুরে উদ্বোধন করা হয়েছে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২২। জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে রবিবার সকালে মাদারীপুর শকুনী লেকে ৪০ কেজি মাছের পোনা অবমুক্ত করা হয় এবং এক বর্ণাঢ্য র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে মাদারীপুর জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে এক আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাদারীপুরের জেলা প্রশাসক ড. রহিমা খাতুন। এসময় তিনি বলেন, “গতকাল মাননীয় প্রধানমন্ত্রী আমাকে কাজের স্বীকৃতি স্বরূপ জনপ্রশাসন পদক দিয়েছেন। এজন্য আমি মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই। ভূমি অধিগ্রহণ কার্যক্রমে ডিজিটাল প্রযুক্তির ব্যবহার ও আইনের কার্যকর প্রয়োগের মাধ্যমে অনিয়ম ও দুর্নীতি প্রতিরোধ” শীর্ষক কারণে অপরাধ প্রতিরোধ ক্যাটাগরিতে “বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক দিয়েছেন আমিসহ আমার দলকে। কাজেই আপনারাও চেষ্টা করেন, সফল হবেন এবং জাতীয় পুরস্কার পাবেন।” তিনি আরো বলেন, “বেশি বেশি মাছ চাষ করেন এবং বেশি বেশি পুষ্টিকর খাবার খান, ভাত কম খান। মাছ চাষ করে স্বাবলম্বী হউন। মাদারীপুরে এবছর মাননীয় প্রধানমন্ত্রীর কাছ থেকে শিবচরের মাছ চাষী বিনয় মালো পুরষ্কার পাচ্ছেন। তিনি আরো বলেন, মৎস্য আইন মেনে চলুন। জাটকা ধরবেন না এবং কারেন্ট জাল, চায়না দোয়ারী জাল ব্যবহার বন্ধ করুন। আগামীতে আমরা সকলের সহযোগিতায় চায়না জাল আমদানী বন্ধ করবো।
মাদারীপুর জেলা মৎস্য কর্মকর্তা বাবুল কৃষ্ণ ওঝা-এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল, পৌর মেয়র খালিদ হোসেন ইয়াদ, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আব্দুর রাজ্জাক, জেলা মৎস্য বিভাগের সিনিয়র সহকারী পরিচালক মো: আনিসুজ্জামান, সদর উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা তপন মজুমদার, ক্ষেত্র সহকারী মুনিরা আক্তার, মৎস্য ও বীজ উৎপাদন খামারের ব্যবস্থাপক শারমিন আক্তার, সফল মৎস্য চাষী, উদ্যোক্তা, মৎস্য বিভাগের কর্মকর্তা-কর্মচারী সহ অনেকেই।
অনুষ্ঠানে মাছ উৎপাদনে শ্রেষ্ঠ অবদান রাখায় মাদারীপুর জেলার ৪টি উপজেলার ৪ জন সফল মৎস্য চাষীকে সম্মাননা স্মারক ও পুরস্কার প্রদান করা হয়। এরা হলেন মাদারীপুর সদর উপজেলার কেন্দুয়া ইউনিয়নের পূর্ব কলাগাছিলা গ্রামের মাসুদ মোল্লা, কালকিনি উপজেলার পশ্চিম বালিগ্রামের আবুল হোসেন, রাজৈর উপজেলা আমগ্রামের কাজী জোসেবুর ও শিবচর উপজেলার দত্তপাড়া এলাকার তানজিল আহমেদ।
জেলা মৎস্য বিভাগের শীর্ষ কর্মকর্তা জানান, ৭দিন ব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহে ব্যানার, ফেস্টুন ও মাইকিং এর মাধ্যমে ব্যাপক প্রচারণা, মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন, চাষীদের সাথে মতবিনিময়, অবৈধ জালের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা সহ নানা কার্যক্রম চলবে। এছাড়াও চাষীদের পরামর্শ সেবা প্রদান, পুকুরের মাটি ও পানি পরীক্ষা, সুফলভোগীদের প্রশিক্ষণ ও উপকরণ বিতরণসহ সপ্তাহের মূল্যায়ন ও সমাপনী অনুষ্ঠান করা হবে।