মাদারীপুরে ছোট ইট দিয়ে বড় ইটের দাম নেওয়ায় ভাটার মালিককে জরিমানা

মাদারীপুর প্রতিনিধি :
মাদারীপুরে ছোট ইট দিয়ে বড় ইটের দাম নেওয়া হয়েছে ভোক্তার দেওয়া এমন অভিযোগের সত্যতা পাওয়ায় এমআরকে ব্রিকসে্র মালিক রহিম খানকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। মঙ্গলবার দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ে এ জরিমানা করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর মাদারীপুর কার্যালয়ের সহকারী পরিচালক জান্নাতুল ফেরদাউস।
ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সূত্র জানায়, দুই সপ্তাহ আগে একজন ভোক্তা সদর উপজেলার পাঁচখোলা এলাকার এম আর কে ব্রিকস্ থেকে ২ হাজার ৫০০ ইট ক্রয় করেন। ইটভাটা থেকে ভোক্তাকে যে ইট সরবরাহ করা হয় তা সরকার নির্ধারিত পরিমাপের চেয়ে অনেক ছোট। ওই ভোক্তা ইট ক্রয় করে প্রতারিত হওয়ার অভিযোগ তুলে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে লিখিত অভিযোগ দায়ের করেন। অভিযোগের প্রেক্ষিতে এম আর কে ইটভাটার মালিক আব্দুর রহিম খান ও অভিযোগকারীকে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কার্যালয়ে দুই দফা ডেকে শুনানি নেওয়া হয়। অভিযোগের সত্যতা পাওয়ায় মঙ্গলবার দুপুরে ইটভাটা মালিক আব্দুর রহিম খানকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়। এ সময় তার ভাটায় ইটের পরিমাপ ঠিক রাখতে সর্তক করে দেওয়া হয়।
এ বিষয় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর মাদারীপুর কার্যালয়ের সহকারী পরিচালক জান্নাতুল ফেরদাউস বলেন, এমআরকে ব্রিকস্-এর মালিক ভোক্তাদের সঙ্গে প্রতারণা করে আসছিল। তিনি সরকার নির্ধারিত ইটের পরিমাপ অমান্য করে ছোট করে ইট তৈরি করে বড় ইটের দাম নিত। এর ফলে যারা এম আর কে ভাটা থেকে ইট ক্রয় করতো তারা সবাই প্রতারণার শিকার হতো। একজন সচেতন ভোক্তা বিষয়টি লিখিতভাবে আমাদের জানায়। পরে আমরা অভিযোগের সত্যতা পাওয়ার পরে ভাটার মালিককে ৪০ হাজার টাকা জরিমানা ধার্য করে প্রথমবারের মত সর্তক করেছি।
জান্নাতুল ফেরদাউস আরও বলেন, জরিমানা করার পরে ভাটার মালিক ক্ষুদ্ধ হয়ে ওঠেন। তিনি জরিমানা দিতে অস্বীকৃতি জানান। পরে জেলার বনিক সমিতির নেতাও কার্যালয়ে আসেন। পরে ভাটার মালিককে পাঁচ কর্ম দিবসের মধ্যে জরিমানার টাকা পরিশোধ করতে বলা হয়েছে। তিনি নির্ধারিত সময়ের মধ্যে জরিমানার টাকা পরিশোধ না করলে নিয়ম অনুযায়ী তার বিরুদ্ধে আমরা মামলা করবো।