মাদারীপুরে করোনা ও রমজানকে পুঁজি করে জিনিসপত্রের দাম বৃদ্ধি

মাদারীপুর প্রতিনিধি :
মাদারীপুরে করোনা ও রমজানকে পুঁজি করে খুরচা ও পাইকারী বাজারে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বাড়ছে হু-হু করে। ফলে কর্মহীন খেটে খাওয়া নিম্নমধ্যবিত্ত ও নিম্নবিত্ত মানুষ পড়েছে চরম বিপাকে। বাজার মনিটরিং ব্যবস্থা জোরদার না থাকার কারণে প্রতিদিন বাড়ছে নিত্যপণ্যের দাম। রমজান ও করোনার প্রভাব কাজে লাগিয়ে পেঁয়াজ, রসুন, আদা, তেল, ছোলা, চাল-ডাল, বেসন, চিনিসহ সকল প্রকার জিনিসপত্রের দাম বৃদ্ধি পাওয়ায় সাধারণ ক্রেতাদের ক্রয় ক্ষমতার বাইরে চলে যাচ্ছে। সিন্ডিকেট করে নিত্যপণ্যের কৃত্রিম সংকট তৈরি করে দাম বাড়ানো হচ্ছে বলে অভিযোগ উঠেছে।
খোঁজ-খবর নিয়ে জানা গেছে, করোনাভাইরাসের প্রভাব ও রমজানকে পুঁজি করে জেলার প্রধান মোকাম পুরান বাজারের পাইকারী ব্যবসায়ীরা একটি সিন্ডিকেট করে এসব পণ্যের দাম বাড়িয়ে দিয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ক্ষুদ্র ব্যবসায়ী বলেন, “মাদারীপুরের নিত্য পণ্যের পাইকারী ব্যবসায়ী রয়েছে হাতে গোনা কয়েকজন। তাদের সিদ্ধান্তেই পণ্যের দাম ওঠা-নামা করে। এই পাইকারী ব্যবসায়ীদের মাধ্যমেই খুচরা ব্যবসায়ীরা পণ্য কিনে থাকেন। এরাই সিন্ডিকেট করে কৃত্রিম সংকট দেখিয়ে পণ্যের দাম বৃদ্ধি করেছে। অথচ তাদের গুদামে বিপুল পরিমান পন্য মজুদ রয়েছে।”
পুরান বাজারের ইকবাল হোসেন নামে এক খুচরা ব্যবসায়ী বলেন,“ব্যবসায়ী সিন্ডিকেট করে প্রায় প্রতিদিনই নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বাড়াচ্ছে। ক্ষুদ্র ব্যবসায়ীরা ওই সকল পণ্য বেশী দামে ক্রয় করে বাজারজাত করতে বাধ্য হচ্ছে। এর প্রভাব পড়ছে সাধারণ ক্রেতাদের ওপর। ক্রেতাদের অভিযোগ ‘বাজার মনিটরিং না থাকায় বেপরোয়া হয়ে উঠছে এই সিন্ডিকেট। আমদানী নেই, করোনার কারণে মাল আসতে পারছে না, উৎপাদন নেই এমন নানা অজুহাতে পণ্যের দাম বৃদ্ধি করা হচ্ছে।’ বিভিন্ন বাজার বর্তমানে চিনি বিক্রি হচ্ছে ৭০ টাকা কেজি দরে। অথচ এক সপ্তাহ আগে বিক্রি হয়েছে ৫৫ টাকায়। বর্তমানে ছোলা বিক্রি হচ্ছে ৮০টাকা দরে। অথচ ২সপ্তাহ আগে বিক্রি হয়েছে ৭০টাকা দরে। মোটা চালের কেজি বর্তমানে ৪৮ টাকা এক সপ্তাহ আগে বিক্রি হয়েছে ৪০ টাকা, ২ সপ্তাহ আগে দাম ছিল ৩৮ টাকা। মুসরির ডাল দুই সপ্তাহ আগে বিক্রি হয়েছে ৫২ টাকা। সেই ডাল বর্তমানে বিক্রি হচ্ছে ৯০ টাকা কেজি দরে। রসুন বিক্রি হচ্ছে ১২০ টাকা কেজি দরে কিন্তু এক সপ্তাহ আগে বিক্রি হয়েছে ১০০ টাকা । আদা বিক্রি হচ্ছে ৩৬০ টাকা কেজি দরে, এক সপ্তাহ আগে বিক্রি হয়েছে ২৫০ টাকা দরে । গুড়া মরিচ বিক্রি হচ্ছে ৪৫০ টাকা কেজি। এক সপ্তাহ আগেও দাম ছিলো ২৫০ টাকা। জিরা বিক্রি হচ্ছে ৫০০ টাকা অথচ এক সপ্তাহ আগে ছিলো ৪০০ টাকা। ২হাজার টাকার এলাচ এখন বিক্রি হচ্ছে ৪হাজার টাকা। ৪০টাকা কেজি চিড়া এখন বিক্রি হচ্ছে ৭০ টাকা। মুুুড়ির দাম বেড়েছে ২০ টাকা কেজিতে। আগে বিক্রি হতো ৭০ টাকা। সেই মুড়ি এখন ৯০ টাকা। অথচ মুড়ি ও চিড়ার একাধিক মিল রয়েছে মাদারীপুর শহরে। বাজারেও ঘাটতি নেই, কিন্তু দাম বেড়েছে। এজন্য বাজার মনিটরিংকে দায়ী করছেন ভুক্তভোগিরা।
আনোয়ার হোসেন নামে এক ক্রেতা বলেন, ‘সব কিছুর দাম বেশি। কয়েকদিন আগেও জিনিসপত্রের দাম ক্রেতাদের নাগালের মধ্যেই ছিলো। কর্তৃপক্ষের উদাসীনতার কারণে দাম বেড়েছে। সরকারের কাছে অনুরোধ তারা জেন এসব নিয়ন্ত্রন করে। তা না হলে গরীব মানুষ বাঁচবে কিভাবে?’
এ ব্যাপারে মাদারীপুর জেলা প্রশাসক মো. ওয়াহিদুল ইসলাম বলেন, ‘বাজার মনিটরিংএর জন্য লোক পাঠানো হবে। প্রয়োজনে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে দোষিদের শাস্তির আওতায় আনা হবে।’