মাদারীপুরে করোনাভাইরাস সংক্রমন রোধে ব্যতিক্রমি উদ্যেগ

মাদারীপুর প্রতিনিধি :
মাদারীপুর সদর উপজেলার পাঁচখোলা গ্রামে করোনাভাইরাস প্রতিরোধে ব্যতিক্রমি উদ্যোগ গ্রহন করেছে পাঁচখোলা যুব কল্যাণ সমবায় সংগঠন নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন। কয়েক দিন ধরে এই সংগঠনের সদস্যরা গ্রামটিকে বাঁচাতে নিয়েছেন নানা উদ্যোগ। তারা গ্রামের বিভিন্ন স্থানে করোনা সম্পর্কে সতর্কতামূলক পোষ্টার টাঙিয়ে দিয়েছে। জীবানুনাশক স্প্রে করা হয়েছে গ্রামের বিভিন্ন স্থানে। প্রধান প্রধান সড়কে বসিয়েছে একাধিক তল্লাসী চৌকি। যাতে অপ্রয়োজনে কেউ বাইরে বের হতে না পারে। জরুরী প্রয়োজনে কেউ গ্রামে ঢুকলে বা বের হলে তাদের মাস্ক পড়তে উৎসাহিত করা হচ্ছে এবং সাবান দিয়ে হাত ধুয়ে দিচ্ছে সংগঠনের কর্মীরা। যানবাহন জীবানুনাশক দিয়ে স্প্রে করছে। এছাড়াও গ্রামের কেউ যাতে ঘর থেকে বাইরে বের হয়ে আড্ডা না দেয় সেজন্য সচেতনা সৃষ্টি করছে।
সংগঠনের উপদেষ্টা রফিকুল ইসলাম উজ্জল বলেন, একান্তই জরুরী প্রয়োজনে কেউ বাইরে গেলে তাকে সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা করা হয়েছে অথবা হাতে জীবাণুনাশক স্প্রে করে দিচ্ছেন। আবার বাইরে থেকে ফিরে আসলেও একইভাবে হাত পরিষ্কারের ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও জরুরী প্রয়োজন ছাড়া গ্রামের বাইরের সকলকে এ গ্রামে আপাতত না আসার জন্য অনুরোধ করেছেন গ্রামবাসী। এভাবে সম্মিলিত সিদ্ধান্তে গ্রামের মানুষের মাঝে সচেতনতা আসবে। আমরা বিশ^াস করি সচেতনতাই করোনাভাইরাস সংক্রমন রোধ করতে পারবে।
এ বিষয়ে মাদারীপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুদ্দিন গিয়াস জানান, বিষয়টি তিনি অবগত আছেন। গ্রামবাসীর এই উদ্যোগ অবশ্যই ভালো। তবে সতর্ক থাকতে হবে কোনোভাবেই যেন জরুরি প্রয়োজন বাঁধাগ্রস্থ না হয়।