মাদারীপুরে অবৈধভাবে বালু উত্তোলনের অপরাধে ৯ জনের কারাদন্ড

মাদারীপুর প্রতিনিধি :
মাদারীপুরে আড়িয়াল খাঁ ও লোয়ার কুমার নদী থেকে ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করার অপরাধে ৯ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত। বৃহস্পতিবার দুপুর থেকে বিকেল পর্যন্ত সদর উপজেলার কালিকাপুর ইউনিয়নের বলাইরচর এলাকায় আড়িয়াল খাঁ নদীতে ও শিরখাড়া ইউনিয়নের কোর্টবাড়ি শ্রীনদী এলাকায় লোয়ার কুমার নদীতে সদর উপজেলা নির্বাহী অফিসার মো. মাইনউদ্দিন এর নেতৃর্ত্বে অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমান আদালত।
ভ্রাম্যমাণ আদালত সূত্র জানায়, সদর উপজেলার কালিকাপুর ইউনিয়নের বলাইরচর এলাকায় আড়িয়াল খাঁ নদীতে ও শিরখাড়া ইউনিয়নের কোর্টবাড়ি শ্রীনদী এলাকায় লোয়ার কুমার নদীর থেকে দীর্ঘদিন ধরে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছিলো একটি অসাধু চক্র। এমন সংবাদের ভিত্তিতে সেখানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে সদর উপজেলা প্রশাসনের একটি দল। এসময় জাকির হোসেন মাতবর (৫৫), সোহেল মৃধা (২০), মো. ইউনুস (২২), আলী হোসেন (৩২), মো. সুমন (২০), মো. ইয়াছিন (২০), সজিব (২৭), লোকমান হোসেন (২১), মো: সজিব (২১) নামের ৯ জনকে আটক করে ১ মাস থেকে ১ বছর পর্যন্ত বিভিন্ন মেয়াদে কারাদন্ড দেয়া হয়। এসময় ঘটনাস্থল থেকে ১০ হাজার ঘনফুট বালু, ৩ টি বাল্কহেট ও ৩ টি ড্রেজার জব্দ করা হয়।
সদর উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাইনউদ্দিন বলেন, “মাদারীপুর সদর উপজেলার আড়িয়াল খাঁ নদী ও লোয়ার কুমার নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করছিলো একটি চক্র। এমন সংবাদ পেয়ে ঘটনাস্থলে গিয়ে ঘটনায় জড়িত থাকায় ৯ জনকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দেওয়া হয়েছে। অপরাধে জড়িত অন্য ব্যক্তিদের বিরুদ্ধে ২টি নিয়মিত মামলা দায়ের করা হয়েছে।”