মাদারীপুরে অনুসন্ধানী সাংবাদিকতা বিষয়ক মতবিনিময়

মাদারীপুর প্রতিনিধি :
বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় মাদারীপুর শহরের এমএম হাফিজ মেমোরিয়াল পাবলিক লাইব্রেরিতে সুশাসনের জন্য নাগরিক (সুজন) আয়োজিত অনুসন্ধানী সাংবাদিকতা ঃ আকাঙ্খা ও বাস্তবতা বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
সুজন মাদারীপুর জেলার সভাপতি রাজন মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় অনুসন্ধানী সাংবাদিকতা ঃ আকাঙ্খা ও বাস্তবতার বিভিন্ন দিক তুলে ধরে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা মো: জাহাঙ্গীর কবির (বাসস), সুবল বিশ্বাস (জনকণ্ঠ), মু: সেলিম ফরাজী (আরটিভি), খালিদুর রহমান বেলাল খান (ভোরের ডাক), মনির হোসেন বিলাস (ডিবিসি), মঞ্জুর হোসেন (যায়যায়দিন), মেহেদী হাসন সোহাগ (বাংলা টিভি), সুজনের সাধারণ সম্পাদক জুয়েল চৌধুরী, বরিশাল বিভাগের সমন্বয়কারী আল আমিন, সদস্য সালাহউদ্দিন খান সালু। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংগঠনের সহ-সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন লাকী, সিনিয়র সাংবাদিক মৈত্রী মিডিয়া সেন্টারের সভাপতি মাহবুবুর রহমান বাদলসহ বিভিন্ন মিডিয়ার সাংবাদিক ও গণ্যমান্য ব্যক্তিবর্গ।
উপস্থিত বক্তাদের বক্তব্যে অনুসন্ধানী সাংবাদিকতায় তথ্য গোপন করার মাধ্যমে কিভাবে ক্ষমতাবান মহল ও কতিপয় সরকারি কর্মচারি পরস্পর যোগসাজসে আইন ও ক্ষমতার অপব্যাবহার করে অবৈধ সম্পদ গড়ে তোলে তা বেরিয়ে আসে। অনুসন্ধানী সাংবাদিকতা করতে গিয়ে সাংবাদিকরা কিভাবে নানা প্রতিবন্ধকতার সম্মুখিন হন, এ ক্ষেত্রে তাদের বিভিন্ন সমস্যা, নিরাপত্তা, আর্থিক ক্ষতি ও নানা মহলের চাপে পড়তে হয় সে সব বিষয়ে সুজনের করণীয় কি তার বেশ কিছু সুপারিশমালা তুলে ধরেন বক্তারা।