মাদারীপুরের ৩ উপজেলায় জামা কাপড়ের দোকানসহ দোকানপাট খোলা হচ্ছে কোথাও প্রকাশ্যে কোথাও কৌশলে

শিব শংকর রবিদাস, মো: আবু জাফর, মিঠুন রায়, অপূর্ব দাস ও কমল রায় (সরেজমিন) :
করোনা ভাইরাসের সংক্রমন এড়াতে মাদারীপুরের ৩ উপজেলায় নতুন করে লকডাউন কার্যকর করে নিত্যপ্রয়োজনীয় দোকান ব্যতিত সকল দোকানপাট বন্ধ ঘোষনা করলেও বাস্তবে তা মানা হচ্ছে না। অনেক বাজারে কৌশলে কোথাও প্রকাশ্যে প্রকাশ্যে সকল ধরনের দোকানই রাখা হচ্ছে। নতুন করে মালামাল উঠানোয় ব্যবসায়ীরা দোকান খুলে দেয়ার দাবী জানিয়েছেন। শনিবার থেকে নতুন করে জেলা সদর , রাজৈর ও কালকিনি উপজেলায় নতুন করে লকডাউন ঘোষনা করে জেলা প্রশাসন। তবে রবিবারের সদর উপজেলার ছিলারচর বাজারের সাপ্তাহিক হাটে কাচামাল ও নিত্যপ্রয়োজনীয় দোকান ছাড়াও জামা কাপড় গামের্ন্টসসহ সকল দোকানপাটই খোলা দেখা গেছে। তবে পুলিশ আসার পর অনেক দোকানীই সটকে পড়ে। পুলিশের কঠোর নিরাপত্তা বেষ্টনীর মাঝেও জেলা শহরের পুরানবাজারেও ক্রেতাদের ভীড় চোখে পড়ে। অনেক দোকানীকে শাটার বন্ধ করে ভেতরে ক্রেতা নিয়ে বেচাকেনার চেষ্টা করতে দেখা যায়। এসময় পুলিশ দফায় দফায় অভিযান চালায়। সদর উপজেলার কুলপদ্দী, মোস্তফাপুর,মঠেরবাজার, চরমুগুরিয়ায়,কালীর বাজার কোথাও প্রকাশ্যে ও কোথাও কৌশলে দোকান খোলা রাখার প্রবনতা দেখা গেছে। মোস্তফাপুরে খাবার ও চায়ের দোকানও খোলা ছিল। এদিকে জেলার কালকিনি উপজেলায় বেচাকেনার কার্যক্রম ছিল অনেকটা প্রকাশ্যেই। জামা কাপড়, জুতা, খাবার হোটেল সবই প্রকাশ্যে খোলা দেখা গেছে। একই ধারা দেখা গেছে রাজৈর উপজেলার ঐহিত্যবাহী টেকেরহাটেও। এদিকে শিবচর উপজেলায় কাচাবাজার ও নিত্যপ্রয়োজনীয় দোকান খোলা ছিল ৭টা থেকে ১১টা ও অন্যান্য দোকান খোলা সকাল ১০ টা থেকে ৪ টা। তবে প্রত্যন্ত এলাকা ছাড়া অন্য বাজারগুলোতে দফায় দফায় পুলিশি তৎপরতা ছিল চোখে পড়ার মতো।
পুলিশ সুপার মাহবুব হাসান বলেন, লকডাউনকৃত এলাকায় যারা আইন মানছে না আমরা প্রাথমিকভাবে তাদের আটক করে থানায় নিয়ে যাচ্ছি। তাদের বিভিন্ন সচেতনতামূলক পরামর্শ দিয়ে শর্ত সাপেক্ষে ছেড়ে দেওয়া হয়। আমরা চাইনা এই করোনা ভাইরাস পরিস্থিতির মধ্যে তাদের বড় কোন সাজা দিতে। এরপরও কেউ আইন অমান্য করলে তাদের জন্য ভ্রাম্যমান আদালতের মাধ্যমে জেল, জরিমানাসহ শাস্তির ব্যবস্থা করা হচ্ছে।
জেলা প্রশাসক ওয়াহিদুল ইসলাম বলেন, সরকারী সিদ্ধান্ত মোতাবেক গত ১০ তারিখ থেকে স্বাস্থ্যবিধি মেনে বিভিন্ন দোকান পাট খোলা রাখার কথা থাকলেও আমরা কয়েকদিনে দেখেছি দোকানগুলোতে ক্রেতাদের প্রচুর ভীড় হয়। এতে সামাজিক দূরত্ব বজায় থাকছে না। ক্রেতা বিক্রেতা কেউ স্বাস্থ্যবিধি মেনে চলছে না। এ কারনে আমরা আবার নিত্য প্রয়োজনীয় দোকান ছাড়া সকল দোকান বন্ধ ঘোষনা করা করেছি। আইন অমান্যকারীদের কঠোর শাস্তি দেওয়া হবে।