মাদারীপুরের শুভ পেলো রাইজিং ইয়ুথ অ্যাওয়ার্ড

মাদারীপুর প্রতিনিধি :
জাতীয় পর্যায় রাইজিং ইয়ুথ অ্যাওয়ার্ড ২০২২-এর ফ্রিল্যান্সিং ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড পেয়েছেন মাদারীপুরের মেহেদী হাসান শুভ। সফল ফ্রিল্যান্সার ও উদ্যোক্তা তৈরি করার ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য উদ্যমী এই তরুণকে সম্মাননা দেওয়া হয়। রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সম্প্রতি অনুষ্ঠিত এক অনুষ্ঠানে মেহেদী হাসান শুভ এই সম্মাননা গ্রহণ করেন। তার হাতে অ্যাওয়ার্ড তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর ও অনুষ্ঠানের বিশেষ অতিথি বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ম্যানেজিং ডিরেক্টর ড. বিকর্ণ কুমার ঘোষ।
মেহেদী হাসান শুভ থাকেন মাদারীপুর শহরে একটি ভাড়া বাড়িতে। গ্রামের বাড়ি শহর থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে ঝাউদি ইউনিয়নের শেষ প্রান্তে। বাবা আব্দুল কাদের সরদার ঢাকায় থাকেন। মা খালেদা বেগম থাকেন গ্রামের বাড়িতে। তিন ভাই বোনের মধ্যে মেহেদী সবার বড়। তাই পড়ালেখার সুবিধার্থে চার বছর আগে মাদারীপুর শহরে থাকেন। ফ্রিল্যান্সিং নিয়ে পূর্বের কিছু অভিজ্ঞতা চর্চা করে এখন তিনি দক্ষ ও সফল একজন ফ্রিল্যান্সার। মেহেদী হাসান ডিজিটাল মার্কেটিং, ফ্রিল্যান্সিং মার্কেট প্লেস ফাইভার, আপওয়ার্ক, ফ্রিলান্সারসহ ইন্টারন্যাশনাল মার্কেট প্লেসে কাজ করে বিদেশ থেকে অর্থ আয় করেন। এছাড়াও বাংলাদেশ সরকারের লার্নিং এন্ড অর্নিং প্রোজেক্টের প্রশিক্ষক হিসেবে ইতোমধ্যে প্রায় চার হাজার ব্যক্তিকে অনলাইনে ডিজিটাল মার্কেটিং বিষয়ে প্রশিক্ষণ শেষ করেছেন মেহেদী হাসান। বর্তমানে তিনি নতুন করে ‘ফিউচার আইটি ইনস্টিউট’ নামক একটি কোম্পানিতে প্রতিদিন ৪ টি ব্যাচে ২ শ ৪০ জন শিক্ষার্থীকে অনলাইনে ক্লাস করান। এখানেও তিনি ডিজিটাল মার্কেটিং শেখান। এখানেই শেষ নয়, নিজের বলার মত একটি গল্প ফাউন্ডেশন নামে আরও একটি ফেইসবুক গ্রুপের সঙ্গে যুক্ত থেকে সেখানেও মেহেদী হাসান বিনামূল্যে ডিজিটাল মার্কেটিংএর প্রশিক্ষণ দিয়ে বহু তরুণকে উদ্যোক্তা তৈরি করে সুনাম অর্জন করেছেন।
অ্যাওয়ার্ড প্রসঙ্গে মেহেদী হাসান শুভ বলেন, ‘এই সম্মান আমার জন্য অনেক গর্বের। দেশের জন্য আগামীতে আরও অনেক স্বীকৃতি আনতে চাই। সেই লক্ষ্য মাথায় রেখে ফ্রিল্যান্সিং সেক্টরে আরও বেশি মনোযোগী হবো। তরুণ সমাজে বেকারত্ব দূর করে ফ্রিল্যান্সিং ক্যারিয়ারে তাদের এগিয়ে নিতে আরও উদ্যমী হবো।’